‘লক্ষ্মী’কে ঘরে আনতে সাজানো হল গাড়ি, বাজল বাজনা! এ দৃশ্য অবশ্য আগে দেখেনি মহম্মদবাজার

বাংলাহান্ট ডেস্ক : কন্যা সন্তানকে আদরে যত্নে বড় করে তোলার ক্ষেত্রে অনেক সময় অনিহা দেখা যায়। সে ক্ষেত্রে ইতিপূর্বে ভিন্ন দৃষ্টান্ত প্রদর্শন করেছে কড়িধ্যা, লাভপুর, কীর্ণাহার। এবার সেই তালিকায় যুক্ত হল মহম্মদবাজার। রীতিমতো গাড়ি সাজিয়ে বাজনা বাজিয়ে সদ্যজাত কন্যা সন্তানকে সাদর আমন্ত্রণ জানালেন পরিবারের সদস্যরা।

শুক্রবার এমন ঘটনার সাক্ষী থাকলো বীরভূমের (Birbhum) মহম্মদবাজার ব্লকের ভুতুরা পঞ্চায়েতের জয়পুর গ্রামের একটি পরিবার সহ পাড়া-প্রতিবেশীরা। কয়েকদিন আগে সিউড়ির একটি বেসরকারি নার্সিংহোমে এক কন্যা সন্তানের জন্ম হয়। বাবা হয়েছেন বলে কথা! তাই কন্যা সন্তানকে বাদ্যযন্ত্র সহকারে গাড়ি সাজিয়ে ঘরে নিয়ে এলেন মহম্মদবাজারের জয়পুর গ্রামের বাসিন্দা প্রিয়নাথ মাহারা।

   

আরোও পড়ুন : অবিশ্বাস্য! ৩০০ টাকা থেকে ৪ লাখ! পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ করলেই হয়ে যাবে বাজিমাত

এদিন একটি গাড়ি সুন্দর করে সাজিয়ে সেই গাড়ি করেই নবজাতিকাকে নিয়ে আসা হয় বাড়িতে। সঙ্গে ছিল বাজনার আয়োজন। ওই পরিবারের মতে, কন্যা বা পুত্র সন্তানের মধ্যে কোন ভেদাভেদ নেই। সেই বার্তা দিতেই এমন আয়োজন করেছেন তারা। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এখনো পর্যন্ত ওই এলাকা জুড়ে পুত্র এবং কন্যা সন্তানের মধ্যে ভেদাভেদ রয়ে গিয়েছে।

আরোও পড়ুন : চিন্তা বাড়াচ্ছে চীন! তিব্বতে সেট করল যুদ্ধ বিমান জে-২০, এদিকে মুখ ভারতের দিকে, ব্যাপারটা কী ?

আর এই ভেদাভেদের বিরুদ্ধে সচেতনতা গড়ে তোলার জন্যই উদ্যোগী হয়েছেন প্রিয়নাথ। বেলুন দিয়ে এদিন গাড়ি সাজিয়েছিলেন তিনি। সেই গাড়ি করেই কন্যা সন্তানকে নিয়ে এলেন নিজের বাড়িতে। জয়পুর বাসস্ট্যান্ড থেকে গাড়ির সঙ্গে বাজনা বাজানোর ব্যবস্থা ছিল। নবজাতকের দাদু সদানন্দ মাহারা বিষয়টি নিয়ে মুখ খুলেছেন।

তিনি জানান, “আমরা লক্ষ্য করেছি, এই এলাকায় এখনও কিছু পরিবারে কন্যাসন্তান জন্ম নিলে পরিবার খুশি হতে পারছে না। তাই গাড়ি সাজিয়ে, বাজনা বাজিয়ে নাতনিকে বাড়িতে নিয়ে এলাম। ছেলে ও মেয়ের মধ্যে কোনও ভেদাভেদ নেই— এই বার্তা দিতেই এমন আয়োজন। সন্তান ছেলেই হোক বা মেয়ে, ভালবাসা দিয়ে বড় করা উচিত। মেয়ে বলে সে যেন অবহেলিত না হয়।”

hand of newborn baby

প্রিয়নাথ জানান, “আমাদের পরিবারে প্রথম কন্যাসন্তান। তাকে মা লক্ষ্মী রূপে বরণ করে নেওয়া হল”। বিভিন্ন সময়ের মেয়ে বলে অবহেলা করা হয়। বাড়িতে পুত্র সন্তান জন্মালে যে আনন্দ হয় মেয়ে জন্মালে সেই আনন্দ চোখে পড়ে না। একথা জানান মেয়ের মা অর্পিতা মাহারা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর