IAS-IPS দের পীঠস্থান! বিশ্ববিখ্যাত ভারতের এই স্কুলে পড়লেই জীবনে সফল হবে আপনার সন্তান

বাংলা হান্ট ডেস্ক: ছোট থেকেই বাচ্চাদের পড়াশোনার ভীত তৈরি হয় স্কুল থেকে। তাই সন্তানের পড়াশোনার জন্য সঠিক স্কুল নির্বাচনের ক্ষেত্রে বরাবরই সজাগ থাকেন অভিভাবকরা। কারণ ভবিষ্যতে স্কুল থেকে তারা যে শিক্ষা লাভ করে তার ওপরেই অনেকাংশে নির্ভর করে তাদের পড়াশোনা, কেরিয়ার কিংবা মনের সঠিক বিকাশ।

তাছাড়া শুধু পঠন-পাঠন নয়  স্কুল থেকেই হয় বাচ্চাদের মনের সার্বিক বিকাশ। এখনকার দিনে আমাদের দেশে একাধিক সরকারি স্কুলের পাশাপাশি রয়েছে বেশ কিছু বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান-ও। সন্তানের ভবিষ্যতের কথা চিন্তা করেই এখনকার দিনে অধিকাংশ অভিভাব রাই এই সমস্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে তাদের সন্তানদের পড়াশুনা করতে পাঠাচ্ছেন।

   

কিন্তু জানলে অবাক হবেন আমাদের দেশে এমন একটি স্কুল রয়েছে যা আসলে IPS কিংবা IAS তৈরীর আঁতুড় ঘর বলে পরিচিত। কারণ এই স্কুলে পড়াশোনা করলে এখানকার ছাত্ররা কেউ IPS আবার কেউবা IAS আই এস হয়ে যান। তাই সারা দেশে তো বটেই ভারতীয় এই স্কুলের খ্যাতি রয়েছে গোটা বিশ্বে-ও। আসুন বিস্তারিত জানা যাক এই স্কুল সম্পর্কে।

যে বিখ্যাত স্কুলটির কথা এখানে বলা হচ্ছে তা হল ঝাড়খণ্ডের লাতেহার জেলায়  অবস্থিত নেতারহাট আবাসিক স্কুল (Netarhat Residential School)। এই স্কুলটি আমাদের দেশের অন্যতম নামি এবং মর্যাদাপূর্ণ স্কুল গুলির মধ্যে অন্যতম। তাই অধিকাংশ অভিভাবকরাই বিশ্বাস করেন এই স্কুলে পড়াশোনা করলেই তাদের ছেলেমেয়েরা একটা সুন্দর ভবিষ্যৎ গড়ে তুলতে পারবেন।

আরও পড়ুন: ‘অভিশাপ অভিষেক দূর হটো’! গণনার দিন ধর্নায় বসলেন BJP প্রার্থী অভিজিৎ, ধুন্ধুমার ডায়মন্ড হারবার

কেন এই স্কুলটি IAS, IPS এর পীঠস্থান বলে পরিচিত?

ঝাড়খণ্ডের নেতারহাট আবাসিক স্কুলকে আমাদের দেশের আইপিএস, আইএএস তৈরির পীঠস্থান বলা হয়। কারণ জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃত এই স্কুল থেকে পড়াশোনা করেই এখনও পর্যন্ত প্রায় তিন হাজার ছাত্র IAS-IPS এবং অন্যান্য সিভিল সার্ভিসের জন্য নির্বাচিত হয়েছেন। কেউ আবার ডাক্তার, ইঞ্জিনিয়ার -এর মতো উচ্চপদে সুপ্রতিষ্ঠিত।

Netarhat Abasik

এই স্কুলের নামী কয়েকজন প্রাক্তনীদের তালিকা

মহান গণিতবিদ বশিষ্ঠ নারায়ণ এবং প্রাক্তন সিবিআই ডিরেক্টর ড. ত্রিনাথ মিশ্র এবং ড. রাকেশ আস্থানাও নেতারহাট স্কুলের প্রাক্তন ছাত্র ছিলেন৷ প্রাক্তন স্বরাষ্ট্রসচিব জেবি তুবিদও একসময় এই স্কুল থেকে পড়াশোনা করেছিলেন। তাই এই স্কুলের সফলতা দেখে ডঃ রাজেন্দ্র প্রসাদ একসময় নৈনিতালে এই ধরনের আরও একটি স্কুল তৈরি করার প্রস্তাব দিয়েছিলেন।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর