ওড়িশার মুখ্যমন্ত্রীকে হারিয়েছেন ভোটে! কে এই শ্রমিক? রইল BJP প্রার্থী লক্ষ্মণের আসল পরিচয়

বাংলা হান্ট ডেস্কঃ ২০২৪ লোকসভা ভোটের সঙ্গে এদেশের বেশ কিছু রাজ্যে বিধানসভা নির্বাচনও রয়েছে। পশ্চিমবঙ্গে যেমন দু’টি আসনে বিধানসভা উপ নির্বাচন হয়েছে। তেমনই ওড়িশায় বিধানসভা ভোট হয়েছে। সেই ভোটে রাজ্যের শাসক দল BJD তথা বিজু জনতা দলকে পরাজিত করেছে BJP। ওড়িশার মুখ্যমন্ত্রী তথা BJD সুপ্রিমো নবীন পট্টনায়েক (Naveen Patnaik) অবধি নিজ কেন্দ্র থেকে জিততে পারেননি।

এবারের লোকসভা ভোটে যেমন ওলটপালট ফলাফল দেখা গিয়েছে। তেমনই ওড়িশার বিধানসভা নির্বাচনেও (Odisha Assembly Election 2024) এবার পালা বদল হল। প্রায় ২৪ বছর পর রাজ্যের মুখ্যমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়িয়েছেন BJD সুপ্রিমো নবীন। আজ যদিও এই প্রতিবেদনটি তাঁকে নিয়ে নয়। বরং তাঁকে পরাজিত করেছেন যিনি, সেই লক্ষ্মণ বাগকে (Laxman Bag) নিয়ে।

   

এবারের বিধানসভা ভোটে কাঁটাবাঞ্জি কেন্দ্র থেকে দাঁড়িয়েছিলেন নবীন। ওই একই কেন্দ্রে BJP-র টিকিটে প্রার্থী হন লক্ষ্মণ। অনেকেই ভেবেছিলেন, টানা ২৪ বছর মুখ্যমন্ত্রী থাকা নবীন হয়তো এবারও জিতে যাবেন। তবে ফলাফল ঘোষণা হতেই দেখা যায় অন্য চিত্র। নবীনকে টেক্কা দিয়ে বাজিমাত করেন লক্ষ্মণ। ফলত স্বাভাবিকভাবেই নবীনের বিজয়রথ থামানো এই নেতাকে নিয়ে শুরু হয়েছে চর্চা।

আরও পড়ুনঃ মোদীর ‘অগ্নিপরীক্ষা’! দীপাবলির আগেই ঘটবে বিরাট ‘কাণ্ড’! ফেল করলে হারাবেন প্রধানমন্ত্রীত্ব?

সম্প্রতি জনপ্রিয় এক সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন লক্ষ্মণ। সেখানে তিনি বলেন, একসময় পেটের দায়ে দৈনিক ৩ টাকার বিনিময়ে মজুরের কাজ করতেন তিনি। সেই সময় সহজে কেউ কাজ দিত না বলে জানান তিনি। এরপর লরির খালাসির কাজ শুরু করেন। সংসার টানতে ড্রাইভারের কাজও করেছেন বলে জানান BJP নেতা। এবার সেই লক্ষ্মণই BJD সুপ্রিমো নবীনকে পরাজিত করে বিধায়ক হয়েছেন।

Naveen Patnaik Laxman Bag

লক্ষ্মণ বলেন, আমি মনে শুধু মানুষের ভালো করাই ছিল। কেউ যদি সত্যের পথে চলে তাহলে অনেকে তাঁর পিছনে পড়ে যায়। রাস্তায় পাথর পড়ে থাকলে আমি সেটাকে সরিয়ে দিতাম। নির্ভয়ে আমি মানুষের সেবা করেছি, বলেন তিনি। নির্বাচনে জেতার পর বিধায়ক হিসেবে লক্ষ্মণ কেমন কাজ করেন সেটাই এবার দেখার।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর