লক্ষীর ভাণ্ডার অতীত! রাজ্যের এই প্রকল্পে মহিলারা পাবেন ৩০০০ টাকা, ৭ দিনে ঢুকবে অ্যাকাউন্টে

বাংলা হান্ট ডেস্কঃ মহিলাদের জন্য সুখবর। এবার কাজের প্রশিক্ষণের জন্য অ্যাকাউন্টে ঢুকবে ৩০০০ টাকা। ৭ দিনের মধ্যেই এই টাকা পেয়ে যাবেন মহিলারা। কিন্তু কীভাবে মিলবে? এর জন্য কী করতে হবে? সবটা জানুন বিস্তারে। জল মানেই জীবন। তাই পানীয় জলের গুরুত্ব বিবেচনা করে, রাজ্য সরকার অমৃত প্রকল্পের (Amrit Yojana) কাজ শুরু করেছে।

আসলে এই অমৃত যোজনার দ্বারা এই সময়ে দাঁড়িয়েও বাড়িতে বাড়িতে পানীয় জলের সংযোগ দেওয়া হচ্ছে। শুধু তাই নয়, পাশাপাশি জল সংরক্ষণ ও বিশুদ্ধ খাবার জলের গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কেও জনগণকে সচেতন করা হচ্ছে এই প্রকল্পের মাধ্যমে। এই কাজের জন্য সারা রাজ্যে মহিলা কর্মী নিয়োগ করা হচ্ছে।

   

অমৃত যোজনায় নিয়োজিত মহিলাদের কাজ হল রাজ্যের অভাবী পরিবারগুলিকে অমৃত 2.0 যোজনার সঙ্গে সংযুক্ত করা। পাশাপাশি এই যোজনার অধীনে জল সংরক্ষণের জন্য হ্রদ এবং পুকুরও তৈরির কাজ হচ্ছে। এই প্রকল্পে মহিলাদের নিয়োগ করা হচ্ছে৷ প্রকল্প সঠিকভাবে পরিচালনার জন্য সেই সমস্ত মহিলাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

জানিয়ে রাখি অমৃত যোজনায় নিযুক্ত মহিলাদের প্রতি সপ্তাহে ৩০০০ টাকা করেও দেওয়া হচ্ছে। যা ৭ দিনের মধ্যেই মহিলাদের অ্যাকাউন্টে ঢুকে যাবে। তবে এটি পশ্চিমবঙ্গের কোনো প্রকল্প নয়। জানিয়ে রাখি, উত্তরপ্রদেশ অর্থাৎ ইউপি রাজ্য সরকার দ্বারা চালু করা হয় এই অমৃত 2.0 যোজনা।

up 2 1

আরও পড়ুন: ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া! সকাল থেকে দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় বৃষ্টি? আবহাওয়ার খবর

এই প্রকল্প সামগ্রিকভাবে উত্তরপ্রদেশের মহিলাদের জন্য একটি উপকারি প্রকল্প হিসাবে বিবেচিত। যেই প্রকল্পের মাধ্যমে বাড়িতে বাড়িতে গিয়ে বিশুদ্ধ পানীয় জলের প্রাপ্যতা নিশ্চিত করেন মহিলারা।একই সাথে এই কাজে সরকারকে সাহায্য করতে থাকা মহিলারা আর্থিক সাহায্যও পেয়ে থাকেন।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর