বিদ্যুৎ বিভ্রাট নিয়ে ভোগান্তির দিন শেষ! আর দাঁড়াবে না ট্রেন, কলকাতায় নয়া ইতিহাস মেট্রোর

বাংলা হান্ট ডেস্ক: কলকাতার এবং সংলগ্ন শহরতলীর অফিস যাত্রীদের জন্য কলকাতা মেট্রো (Kolkata Metro) লাইফ লাইন বলে পরিচিত। কিন্তু হামেশাই নানান কারণে বিশেষ করে বিদ্যুৎ বিভ্রাটের জন্য টানেলের মধ্যেই থমকে থাকে মেট্রো পরিষেবা। যার ফলে চরম ভোগান্তির শিকার হন মেট্রো যাত্রীরা। তবে এবার মাটির নিচে মেট্রো রেলের বিদ্যুৎ বিভ্রাটের সমস্যা দূর করতে চলেছে কলকাতা মেট্রো।

যার ফলে বিদ্যুৎ বিভ্রাটের পরেও টানেলের মধ্যে আর ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থাকবে না মেট্রো। বরং এক বিশেষ পদ্ধতিতে বিদ্যুৎ বিভ্রাটের পরেও নির্দিষ্ট গন্তব্য স্টেশনে পৌঁছে যাবে ট্রেন। মেট্রো রেল সূত্রে খবর অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন ব্যাটারী এনার্জি স্টোরেজ সিস্টেম (Battery Energy Storage System) চালু করা হলে বিদ্যুৎ বিভ্রাটের পরেও চলতে থাকবে মেট্রো রেল।

সব ঠিক থাকলে চলতি বছরের শেষের দিকেই কলকাতা মেট্রোর ব্লু লাইনে প্রথম চালু করা হবে এই পরিষেবা। জানা যাচ্ছে, ইনভার্টার এবং অ্যাডভান্সড কেমিস্ট্রি সেল ব্যাটারিকে কাজে লাগিয়ে এই সিস্টেম চালু করা হবে। মেট্রো স্টেশনগুলিতে দুই মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন মোট ৭ টি BESS ইনস্টল করার পরিকল্পনা রয়েছে। এই কাজ সম্পন্ন হলে আগামী দিনে টানেলের মধ্যে থাকাকালীন বিদ্যুৎ বিভ্রাট হলেও মেট্রো কমপক্ষে ৩০ কিলোমিটার বেগে পৌঁছে যাবে পরবর্তী মেট্রো স্টেশনে।

আরও পড়ুন: বারবার রিচার্জ করার ঝামেলা থেকে মুক্তি! FASTag নিয়ে দারুন সুখবর দিল RBI

জানা যাচ্ছে ইতিমধ্যেই এই প্রকল্প বাস্তবায়িত করার জন্য বহু বিদেশি বহুজাতিক সংস্থা কলকাতা মেট্রোর সঙ্গে একযোগে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে।মেট্রো রেল সূত্রে খবর, সব ঠিক থাকলে চলতি বছরের শেষেই এই বিশেষ পদ্ধতিতে চালানো হবে কলকাতা মেট্রো। তবে যদি নির্ধারিত সময়েই এই প্রকল্পের কাজ শেষ করা যায় তাহলে কলকাতা মেট্রোতেই প্রথম এই পরিষেবা যুক্ত হতে চলেছে।

kolkata metro crrc dalian rake 1200x768 0 sixteen nine

উল্লেখ্য, কম খরচে অতি দ্রুত গন্তব্যস্থলে পৌঁছনোর জন্য কলকাতা মেট্রোর জুড়ি মেলা ভার। এই যাত্রীদের চাহিদার কথা মাথায় রেখেই ক্রমশ দক্ষিণ থেকে উত্তরের দিকে বাড়ানো হচ্ছে মেট্রোর রুট।সেইসাথে যাত্রীদের ভোগান্তি দূর করতেও সদা তৎপর মেট্রো রেল কর্তৃপক্ষ। তাই আগামী দিনে BESS পদ্ধতি চালু হলে মেট্রোয় যাতায়াত আরও সহজ হবে।


Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর