আর চলবে মাত্র ২ মাস! শূন্য হতে চলেছে পাকিস্তানের ভান্ডার, এদিকে উপচে পড়ছে ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে তুমুল আর্থিক সঙ্কটের সম্মুখীন হয়েছে পড়শি দেশ পাকিস্তান (Pakistan)। ক্রমশ শোচনীয় হয়ে পড়ছে ওই দেশের অর্থনৈতিক অবস্থা। এমনকি, তারা বিভিন্ন দিক থেকে সাহায্যের আশায় চেষ্টা চালিয়ে গেলেও সামগ্রিকভাবে পরিস্থিতির উন্নতি হচ্ছে না। এমতাবস্থায়, নিজেদের প্রয়োজন মেটানোর জন্য পাকিস্তানের কাছে থাকা বৈদেশিক মুদ্রার (Forex Reserve) ভান্ডারও ক্রমশ ফুরিয়ে আসছে।

এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, এখন পাকিস্তানের কাছে যে পরিমাণ বৈদেশিক মুদ্রা অবশিষ্ট আছে যে তাতে তারা মাত্র ২ মাসের জন্য পণ্য কিনতে পারে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, ক্রমবর্ধমান ঋণ তাদের পরিস্থিতি আরও খারাপ করে তুলেছে। বৈদেশিক ঋণের কিস্তি পরিশোধ করতেও সমস্যা হচ্ছে। এমনকি সামগ্রিকভাবে পরিস্থিতি এতটাই বেগতিক ত হয়ে গিয়েছে যে, পাকিস্তান সরকারকে অনুদান চাইতে গত কয়েক বছর ধরে বিভিন্ন দেশের কাছে হাত পাততে হচ্ছে। বর্তমানে, পাকিস্তানের বৈদেশিক মুদ্রার ভান্ডার মাত্র ৯ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

   

Pakistan's foreign exchange reserves are about to run out.

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, পাকিস্তানের বৈদেশিক মুদ্রার ভান্ডার হ্রাস পাচ্ছে এবং ৯ বিলিয়ন ডলারের কাছাকাছি রয়েছে। এদিকে, মার্কিন ডলারের বিপরীতে পাকিস্তানি রুপি পৌঁছেছে ২৭৮-এ। স্টেট ব্যাঙ্ক অফ পাকিস্তানের সাম্প্রতিক সাপ্তাহিক আপডেট অনুসারে, গত ৭ জুন শেষ হওয়া সপ্তাহে পাকিস্তানের বৈদেশিক মুদ্রার ভান্ডার ৬ মিলিয়ন ডলার কমে ৯.১০ বিলিয়ন ডলার হয়েছে। এই মুদ্রার ভান্ডার দিয়ে ২ মাসেরও কম সময় ধরে পণ্য আমদানি করা যেতে পারে। এমন পরিস্থিতিতে, পাকিস্তান কিছু জোরালো পদক্ষেপ না নিলে বিদেশ থেকে কিছুই আমদানি করতে পারবে না।

আরও পড়ুন: বড় সাফল্য সেনার, ছত্তিশগড়ে এনকাউন্টারে নিকেশ ৮ নকশাল! শহিদ এক জওয়ান

ভারতের বৈদেশিক মুদ্রার ভান্ডার রেকর্ড তৈরি করেছে: একদিকে পাকিস্তান যখন আর্থিক সঙ্কটের সাথে গভীরভাবে লড়াই করছে অন্যদিকে ভারতের বৈদেশিক মুদ্রার ভান্ডার ক্রমাগত বাড়ছে। দেশের বৈদেশিক মুদ্রার ভান্ডার ৪.৩০৭ বিলিয়ন ডলার বেড়ে ৭ জুন শেষ হওয়া সপ্তাহে ৬৫৫.৮১৭ বিলিয়ন ডলারের নতুন সর্বকালের সর্বোচ্চ ছুঁয়েছে। গত শুক্রবার ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এই তথ্য দিয়েছে।

আরও পড়ুন: মোদী ম্যাজিক! G7 Summit-এ সবার নজর ভারতের দিকেই, ফ্যামিলি ফটোতেও নজর কাড়লেন প্রধানমন্ত্রী

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, গত কয়েক সপ্তাহে ভারতের বৈদেশিক মুদ্রার ভান্ডার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। অপরদিকে, রিজার্ভ ব্যাঙ্ক বলেছে যে, আলোচ্য সপ্তাহে, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছে ভারতের রিজার্ভ আমানত ১০ মিলিয়ন ডলার বেড়ে ৪.৩৩৬ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর