কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় নতুন তথ্য! জীবিত মালগাড়ির চালক খাতায়-কলমে মৃত, রেলের কাণ্ডে ফুঁসছে সবাই

বাংলা হান্ট ডেস্ক: শুরু থেকেই কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের (Kanchenjunga Express) ভয়াবহ ট্রেন দুর্ঘটনার (Train Accident) জন্য গাফিলতির অভিযোগ উঠছে রেলের (Rail) বিরুদ্ধে। কিন্তু সেই গাফিলতি কতটা সর্বব্যাপী তা নিয়ে উঠছে প্রশ্ন। মঙ্গলবার বিকেলে জানা যায় দুর্ঘটনাগ্রস্থ মালগাড়ির সহকারী চালক মনোকুমার জীবিত। অথচ দুর্ঘটনার কয়েক ঘন্টার  মধ্যেই সাংবাদিক বৈঠক করে তাকে মৃত ঘোষণা করেছিলেন খোদ রেল বোর্ডের চেয়ারপারসেন জয় বর্মা সিনহা।

সোমবার সকাল সাড়ে আটটা নাগাদ নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস ছেড়ে আসার কয় কিলোমিটার দূরত্বের মধ্যে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়ে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। এদিন শিয়ালদা গামী এই ট্রেনটিকে পিছন থেকে ধাক্কা মারে একটি মালগাড়ি।

   

তবে প্রাথমিক তদন্ত থেকে জানা যাচ্ছে, ঘটনার সময় সময় রেল লাইনের ওই অংশে স্বয়ংক্রিয় সিগনালিং ব্যবস্থা একেবারে কাজ করছিল না। যার ফলে পেপার সিগন্যালের ওপরে চলছিল ট্রেন।  আর এদিনের এই দুর্ঘটনার কয়েক ঘন্টার পরেই সাংবাদিক বৈঠক করেন রেল বোর্ডের চেয়ার পার্সন।

ঐদিন সাংবাদিক বৈঠক শেষে তিনি জানিয়েছিলেন, দুর্ঘটনায় মালগাড়ির চালক ও সহকারী চালক উভয়যেরই মৃত্যু হয়েছে। তাই  তাঁর এই ঘোষণার পর দুর্ঘটনার কারণ কী করে জানা যাবে তা নিয়ে সন্দিহান ছিল রেল। অন্যদিকে ঘটনাস্থলে গিয়ে তদন্ত শুরু করে দেয় কমিশনার অফ রেলওয়ে সেফটি। এসবের মধ্যেই মঙ্গলবার বিকেলে জানা যায় শিলিগুড়ির একটি বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন মালগাড়ির সহকারী চালক মনু কুমার।

আরও পড়ুন: হজে যাওয়াই হল কাল! সৌদিতে চরমে উঠল তাপমাত্রা, রেকর্ড গরমে মৃত্যু ৫৫০ পুণ্যার্থীর

দুর্ঘটনার কবলে পরে তাঁর অবস্থা আশঙ্কাজনক হলেও তিনি দ্রুত সুস্থ হচ্ছেন বলেও জানা যায়। পারিবারিক  সূত্রে খবর, ঘটনার পর তাঁকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে নিয়ে যাওয়া হয়নি। সরাসরি তাঁকে বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। মনু কুমারের জীবিত থাকার খবর পেয়ে তদন্তকারীরা জানিয়েছেন একটু সুস্থ হয়ে  কথা বলার মতো অবস্থায় এলে মনু কুমারকেও জেরা করা হবে।

Train 1 3

অন্যদিকে দুর্ঘটনা মোকাবিলাতেও রেলের বিরুদ্ধে উঠেছে চরম গাফিলতির অভিযোগ। দুর্ঘটনাগ্রস্ত রেল  যাত্রীদের  অভিযোগ, দুর্ঘটনার ২ ঘণ্টা পর রেলের কর্মীরা সেখানে পৌঁছে আহত যাত্রীদের সাহায্য করার বদলে ছবি তুলতে ব্যস্ত ছিলেন। কিন্তু উদ্ধারকাজ চালিয়েছেন স্থানীয় যুবকরা। আর খোদ রেল বোর্ডের চেয়ারম্যান তাঁরই দফতরের জীবিত কর্মীকে মৃত ঘোষণা করে দেওয়ায় ব্যাপক অস্বস্তিতে রেল কর্তৃপক্ষ।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর