রথযাত্রার দিন কখন জগন্নাথ দেবের পুজো করলে পূর্ণ হবে মনষ্কামনা?কোন ভুল করলে ছারখার হবে জীবন?

বাংলাহান্ট ডেস্ক: রথযাত্রা (Rathyatra) অনুষ্ঠিত হয়ে থাকে আষাঢ় মাসের শুক্লাপক্ষের দ্বিতীয়া তিথিতে। চলতি বছর সোজা রথ পড়েছে ৭ জুলাই, উল্টো রথ পালিত হবে ১৬ জুলাই। রবিবারই পালিত হবে রথযাত্রা। রথে চেপে জগন্নাথ বলরাম ও সুভদ্রা এদিন যাবেন মাসিরবাড়ি। রথের দিন যে কোনও শুভ কাজ করা যায়।

রথযাত্রার (Rathyatra) নিয়মকানুন

এদিন কোনও দোষ পাওয়া যায় না। হিন্দুরা এই রথযাত্রাকে (Rathyatra) কেন্দ্র করে উৎসবে মেতে ওঠেন। সোজা এবং উল্টো রথ পালন হয়। সোজা রথে জগন্নাথ দেব, ভ্রাতা বলরাম ও ভগিনী সুভদ্রাকে নিয়ে ৭ দিনের জন্য মাসির বাড়ি যান। আবার সাতদিন পর ফিরে আসেন। ফেরার দিন পালন হয় উল্টো রথ উৎসব। রথযাত্রার পুণ্যতিথিতে আমাদের সকলেরই কিছু বিষয় নিয়ে সতর্ক থাকা উচিত।

আরোও পড়ুন : কলকাতায় তৈরী হচ্ছে জগন্নাথ ও তিরুপতির জোড়া মন্দির! কোথায় জানেন?

এদিন কিছু ভুল হলে তার নেতিবাচক প্রভাব পড়ার সম্ভাবনা থাকে জীবনে। তাই এদিন আমাদের সকলের উচিত একটু সাবধানতা অবলম্বন করা। জ্যোতিষ বিশারদ পণ্ডিত হিতেন্দ্রকুমার শর্মা এই বিষয়ে কিছু তথ্য দিয়েছেন। জ্যোতিষ বিশারদ পণ্ডিত হিতেন্দ্রকুমার শর্মা জানাচ্ছেন, দুপুরবেলা জগন্নাথ দেবের পুজো শুরু করা উচিত নয়।

Rath Yatra

সকালবেলা স্নান সেরে পরিষ্কার পোশাকে শুরু করতে হবে পুজো। রথযাত্রার (Rathyatra) দিন পায়ের নখ এবং চুল কাটা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন পণ্ডিত হিতেন্দ্রকুমার। জ্যোতিষ বিশেষজ্ঞের মতে, রথযাত্রার দিন সাদা ও হলুদ পোশাক ধারণ করা উচিত। এছাড়াও কাউকে কটু কথা বলা উচিত নয় এদিন। বিরত থাকতে হবে ঝগড়া-বিবাদ থেকে। প্রশমিত করতে হবে রাগ।

 


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর