হু হু করে বাড়ছে দাম! রেলের এই শেয়ারই বিনিয়োগকারীদের করছে মালামাল

বাংলা হান্ট ডেস্ক: সাম্প্রতিক সময়ে বিনিয়োগের ক্ষেত্রে একাধিক বিকল্প উপলব্ধ রয়েছে। যার মধ্যে অন্যতম হল শেয়ার বাজারে (Share Market) বিনিয়োগ করা। অনেকেই নিয়মিতভাবে শেয়ার বাজারে (Share Market) বিনিয়োগ করে থাকেন। তবে, শেয়ার বাজারে বিনিয়োগের ক্ষেত্রে কিছুটা ঝুঁকি থাকলেও সঠিক শেয়ারে বিনিয়োগ করলে খুব সহজেই হওয়া যায় লাভবান। এমতাবস্থায়, বর্তমান প্রতিবেদনে আজ আমরা ঠিক সেইরকমই এক লাভজনক শেয়ারের প্রসঙ্গ উপস্থাপিত করব। যেটি ইতিমধ্যেই গ্রাহকদের করেছে মালামাল।

শেয়ার বাজারে (Share Market) উঠছে ঝড়:

মূলত, গত শুক্রবার শেয়ার বাজারে ঝড় তুলেছে সরকারি রেল সংস্থা RVNL (Rail Vikas Nigam Limited)-এর শেয়ার। শুধুমাত্র গতকালকেই এই সংস্থার শেয়ার প্রায় ১৮ শতাংশ বৃদ্ধি পেয়ে পৌঁছে গিয়েছিল ৫০০ টাকার দোরগোড়ায়। বিশেষজ্ঞরা অনুমান করছেন যে একাধিক বাণিজ্যিক চুক্তির ফলেই এই শেয়ারে এহেন উত্থান পরিলক্ষিত হচ্ছে।

These shares of railways are benefiting the investors.

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, গত বৃহস্পতিবার RVNL-এর সাথে IRCON ইন্টারন্যাশনালের ৭৫০ কোটি টাকার একটি চুক্তি সম্পন্ন হয়। শুধু তাই নয়, গত শুক্রবার দিল্লি মেট্রোর সাথে মৌ স্বাক্ষর করেছে RVNL। আর সেই কারণেই রীতিমতো রকেটের গতিতে ছুটছে এই সংস্থার শেয়ারের দাম। গত বৃহস্পতিবারের তুলনায় একটা সময়ে শুক্রবারে এই শেয়ারের দাম প্রায় ৮০ টাকা বেশি ছিল। গত বৃহস্পতিবার যেখানে বাজার বন্ধের সময়ে এই শেয়ারের দাম ছিল ৪১৮ টাকার আশেপাশে ছিল, সেখানে গত শুক্রবার বাজার খোলার সাথে সাথেই এই দাম পৌঁছে যায় ৪২৪ টাকায়। তারপরে ক্রমশ বাড়তে থাকে এই শেয়ারের দাম।

আরও পড়ুন: ফের কামাল করে দেখাল ভারত! দেশের মাটিতেই তৈরি হল বিশ্বের সবচেয়ে শক্তিশালী “অ-পারমাণবিক” বোমা

এমনকি, একটা সময়ে RVNL-এর প্রতিটি শেয়ারের দাম পৌঁছে গিয়েছিল ৪৯৮.৫০ টাকায়। আরও একটি উল্লেখযোগ্য বিষয় হল গত ৫২ সপ্তাহের নিরিখে এটাই ছিল RVNL-এর শেয়ারের সর্বোচ্চ দাম। এমনকি এটাই হল এই সংস্থার শেয়ারের সর্বকালীন রেকর্ড। যার পরিপ্রেক্ষিতে সংস্থাটির মার্কেট ক্যাপ পৌঁছে গিয়েছে ১.০৩ লক্ষ কোটি টাকায়। এদিকে, গত ৫২ সপ্তাহে এই সংস্থার সর্বনিম্ন দাম ছিল ১১৭.০৫ টাকা।

আরও পড়ুন: Bajaj-এর কারনামায় চোখ কপালে গড়করির! বিশ্বের প্রথম CNG বাইক লঞ্চ করে কি জানালেন কেন্দ্রীয় মন্ত্রী?

পরিসংখ্যান অনুযায়ী, গত ৫ সপ্তাহে RVNL-এর শেয়ারের দাম বৃদ্ধি পেয়েছে প্রায় ১৯ শতাংশ। পাশাপাশি, গত ১ মাসে এই সংস্থার শেয়ারের দাম বৃদ্ধি পেয়েছে প্রায় ১৪০ শতাংশ। এছাড়াও, গত ৬ মাসে RVNL-এর শেয়ারের দাম ১৬৭.৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর পাশাপাশি আমরা যদি বিগত ১ বছরের পরিসংখ্যানের দিকে তাকাই তাহলে দেখা যাবে, এই সংস্থার শেয়ারের দাম বেড়েছে ২৯৭.৮৬ শতাংশ। অর্থাৎ সামগ্রিকভাবে, RVNL-এর শেয়ারের মাধ্যমে বিনিয়োগকারীরা ভালোই লাভবান হয়েছেন।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর