এটা কী চলছে মঙ্গল গ্রহে? বিজ্ঞানীরা পেলেন ভয়াবহ তথ্য, জানলে উড়বে ঘুম

বাংলা হান্ট ডেস্ক: “লাল গ্রহ” (Red Planet) নামে পরিচিত মঙ্গলের (Mars) রহস্য সমাধানে বিগত কয়েক দশক ধরে ব্যস্ত রয়েছেন বিজ্ঞানীরা। এদিকে, এবার একটি বড় আপডেট সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, নতুন গবেষণা অনুসারে, প্রতি বছর কয়েকশ বাস্কেটবল আকারের মহাজাগতিক পাথর মঙ্গলের সাথে ধাক্কা খায়। এগুলির কারণে মঙ্গলের পৃষ্ঠে বড় বড় গর্ত তৈরি হয়েছে।

ভয়াবহ পরিস্থিতি মঙ্গলে (Mars):

NASA-র একটি মিশন প্ল্যানার মঙ্গলে (Mars) ভবিষ্যত রোবোটিক মিশন এবং মহাকাশচারীদের কোথায় অবতরণ করতে হবে তা নির্ধারণ করতে একটি বাতিল মিশন থেকে ডেটা ব্যবহার করছে। এটি NASA-র Insight নামে পরিচিত। এই মিশনটি ২০২২ সালের ডিসেম্বরে বাতিল ঘোষণা করা হয়েছিল। তবে এই মিশন এত তথ্য দিয়েছে, যা নিয়ে এখনও গবেষণা চলছে।

Scientists have received terrible information about Mars.

মঙ্গল গ্রহের (Mars) প্রসঙ্গে সামনে এল চাঞ্চল্যকর তথ্য: মঙ্গল গ্রহে শত শত ভূমিকম্প পরিমাপ করা হয়েছে। Insight মিশনের ল্যান্ডারটি মঙ্গলে প্রথম সিসমোমিটার (ভূমিকম্প পরিমাপক যন্ত্র) বহন করেছিল। এই সংবেদনশীল যন্ত্রটি ওই গ্রহের বিষুবরেখার ঠিক উত্তরে অবস্থিত একটি মসৃণ সমভূমি Elysium Planitia-তে Insight-এর অবস্থান থেকে হাজার হাজার মাইল দূরে ঘটতে থাকা ভূমিকম্পের তরঙ্গ সনাক্ত করতে সক্ষম হয়েছিল। মঙ্গল গ্রহে Insight তার সিসমোমিটার ব্যবহার করে ১,৩০০ টিরও বেশি ভূমিকম্প শনাক্ত করে। এগুলি সেই সময় ঘটেছিল যখন চাপ এবং তাপ মঙ্গলের পৃষ্ঠে ফাটল সৃষ্টি করে। এদিকে, Insight মঙ্গল গ্রহে উল্কাপাতের প্রভাবের প্রমাণও ক্যাপচার করেছে।

আরও পড়ুন: দেখে মনে হচ্ছে ছোট গাড়ি? ভেতরে যা রয়েছে কল্পনাও করতে পারবেন না, অবাক পুরো বিশ্ব

নতুন গর্তের আবিষ্কার: ২০২১ সাল থেকে, বিজ্ঞানীরা Insight-এর তথ্যের ভিত্তিতে গভীরে অনুসন্ধান করেছেন এবং দেখেছেন যে মহাজাগতীয় পাথরগুলি পূর্বের ধারণার চেয়ে বেশি ঘন ঘন মঙ্গল (Mars) গ্রহে আঘাত করছে। সম্প্রতি সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে প্রকাশিত নতুন এক গবেষণায় এই কথা বলা হয়েছে। ব্রাউন ইউনিভার্সিটির পৃথিবী, পরিবেশ ও গ্রহ বিজ্ঞানের সহযোগী অধ্যাপক এবং গবেষণার প্রধান লেখক ইনগ্রিড ডাবার বলেছেন, “এটা হতে পারে যে আমরা যেমনটা ভেবেছিলাম তার থেকে ভূতাত্বিকভাবে বেশি সক্রিয় মঙ্গল গ্রহ। যা গ্রহের পৃষ্ঠের বয়স এবং বিবর্তনের পরিবর্তনগুলিকে প্রতিফলিত করতে পারে।”

আরও পড়ুন: কোহিনুরের চেয়েও বড় এই হিরেই বাঁচিয়েছিল টাটার কোম্পানিকে, পুরো ঘটনা জানলে ভিজবে চোখ

প্রতি বছর বিপুলসংখ্যক মহাজাগতিক পাথর আঘাত করে: এদিকে, নেচার কমিউনিকেশনস জার্নালে প্রকাশিত একটি পেপার মঙ্গলে (Mars) প্রায় প্রতিদিন বাস্কেটবল-আকারের উল্কাপাত হয় কিনা তা নির্ধারণ করতে Insight দ্বারা রেকর্ড করা ভূমিকম্পের ঘটনাগুলিও অন্বেষণ করেছে। সমীক্ষা অনুসারে, প্রতি বছর ২৮০ থেকে ৩৬০ টি উল্কা লাল গ্রহে আঘাত করে এবং সেগুলি ২৬ ফুট (৮ মিটার)-এর চেয়ে বড় গর্ত তৈরি করে। এদিকে, ৯৮ ফুট (৩০ মিটার) বিস্তৃত বড় গর্ত প্রতি মাসে একবার তৈরি হয়। সুইজারল্যান্ডের ইটিএইচ জুরিখের সিসমোলজি এবং জিওডাইনামিক্সের অধ্যাপক ডঃ জেরাল্ডিন ​​জেনহাউসর্ন এক বিবৃতিতে বলেছেন, “এই হার শুধুমাত্র অরবিটাল ইমেজরি থেকে অনুমান করা সংখ্যার চেয়ে প্রায় পাঁচগুণ বেশি ছিল।”


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর