ট্রেনযাত্রীদের জন্য দুর্দান্ত খবর! স্পিড বাড়ল এই জনপ্রিয় ট্রেনগুলোর, কত গতিতে ছুটবে জানেন?

বাংলাহান্ট ডেস্ক : ভারতের পরিবহণ ক্ষেত্রে রেলের (Indian Railways) গুরুত্ব অপরিসীম। দ্রুত এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার জন্য অধিকাংশ ভারতীয়র প্রথম পছন্দের রেল (Indian Railways) ব্যবস্থা। বিশ্বের অন্যতম বৃহত্তম রেল নেটওয়ার্ক ভারতীয় রেল। রেলের মাধ্যমে আজ অত্যন্ত সহজ হয়েছে যাতায়াত।

ট্রেনের গতি বৃদ্ধি নিয়ে রেলের (Indian Railways) আপডেট

দেশের প্রায় প্রতিটি প্রান্তে পৌঁছে গেছে ভারতীয় রেলের (Indian Railways) পরিষেবা। লোকাল, রাজধানী এক্সপ্রেস, শতাব্দী এক্সপ্রেস থেকে অত্যাধুনিক বন্দে ভারতে এক্সপ্রেস, যত সময় যাচ্ছে ততই একের পর এক পরিষেবা নিয়ে হাজির হচ্ছে ভারতীয় রেল। সাম্প্রতিক অতীতে ভারতীয় রেল নিজেদের পরিষেবা আরো উন্নত করার জন্য একাধিক কাজ চালাচ্ছে।

   

আরোও পড়ুন : কোটি টাকার মালকিন রচনা, কী কাজ করেন অভিনেত্রীর স্বামী প্রবাল? শুনলে বিশ্বাস হবে না!

এই আবহে ট্রেনের গতি নিয়ে উঠে আসছে বড় খবর। ভারতীয় রেল (Indian Railways) যাত্রীদের জন্য একাধিক উন্নয়নমূলক কাজ করলেও মাঝেমধ্যে রেলের বিরুদ্ধে ওঠে বিভিন্ন ধরনের অভিযোগ। তার মধ্যে অন্যতম একটি গুরুতর অভিযোগ হল ট্রেনের লেট করা। অধিকাংশ সময় দেখা যায় ভারতীয় রেলের (Indian Railways) ট্রেন নির্দিষ্ট সময় মেনে চলাচল করছে না। 

আরোও পড়ুন : ভয়াবহ ভূমিকম্প! আচমকাই কেঁপে উঠল ভারতের এই এলাকা, আতঙ্কে ঘর ছাড়ল আমজনতা

যার ফলে চরম হয়রানির শিকার হন যাত্রীরা। এই নিয়ে দীর্ঘদিন ধরে ক্ষোভ রয়েছে যাত্রীদের মনে। তবে এবার ভারতীয় রেলের (Indian Railways) নতুন এই উদ্যোগে যাত্রীরা অনেকাংশেই উপকৃত হবেন। আরো দ্রুত পৌঁছে যাবেন গন্তব্যে। রেলের তরফে জানা গেছে, ট্রেনের গতি বাড়তে চলেছে হাওড়া- নিউ দিল্লি দুরন্ত এক্সপ্রেস, হাওড়া-নিউ দিল্লি রাজধানী এক্সপ্রেস, হাওড়া-নিউ দিল্লি পূর্বা এক্সপ্রেস মেলে, হাওড়া- দাঁড়ভাঙা এক্সপ্রেস, হাওড়া-মজফফরপুর এক্সপ্রেসের।

এতদিন ঘন্টায় ১১০ কিলোমিটার গতি সম্পন্ন ছিল উপাসনা এক্সপ্রেস, হিমগীরী এক্সপ্রেস, রাজেন্দ্র নগর এক্সপ্রেস, কুম্ভ এক্সপ্রেস, অমৃতসর মেল, মিথিলা এক্সপ্রেসের মতো ট্রেনগুলো। সেগুলির গতিবেগ বাড়িয়ে ঘন্টায় ১৩০ কিলোমিটার করা হয়েছে। এছাড়াও ১১০ কিলোমিটার থেকে গতিবেগ বাড়িয়ে ১৩০ কিলোমিটার করা হয়েছে কলকাতা থেকে যে ট্রেনগুলি ঝাঝা সেকশন, সালানপুর সেকশন, জসিলি হয়ে যায়।

AC Coach Train 11

ট্রেনের গতিবেগ বৃদ্ধি পেয়েছে কলকাতা অনন্যা এক্সপ্রেস, কলকাতা – অকালতখত এক্সপ্রেস, কলকাতা – গুরুমুখী এক্সপ্রেস, কলকাতা – শব্দভাদী এক্সপ্রেস, জয়নগর – কলকাতা এক্সপ্রেস, আজমগড় – কলকাতা এক্সপ্রেস, কলকাতা – মৈথিলী এক্সপ্রেস, কলকাতা – প্রথম স্বতন্ত্রতা সংগ্রাম এক্সপ্রেস, আমেদাবাদ – আসানসোল এক্সপ্রেস, ভাগলপুর – বেঙ্গালুরু অঙ্গ এক্সপ্রেস, পাটনা – শালিমার দুরন্ত এক্সপ্রেস, জসিডি – বেঙ্গালুরু এক্সপ্রেস, রোক্সল – হায়দ্রাবাদ এক্সপ্রেস, জসিডি – ভাস্কা দা গামা এক্সপ্রেস, গোরখপুর – সম্বলপুর মৌজ এক্সপ্রেস, পাটনা – এনাকুলাম এক্সপ্রেসে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর