যুক্তি খারিজ! রাজ্যের স্কুল শিক্ষকদের নিয়ে বড় নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের

বাংলা হান্ট ডেস্কঃ ‘উৎসশ্রী’ পোর্টাল বন্ধ থাকায় শিক্ষক-বদলি আটকে। যার জেরে সমস্যায় পড়ছেন শিক্ষক-শিক্ষিকারা। সেই নিয়েই মামলা হয়েছিল কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)। সম্প্রতি প্রাথমিক শিক্ষকদের বদলি সংক্রান্ত সেই মামলায় (Primary Teachers Transfer Case) বড় রায় দিল হাইকোর্ট।

শিক্ষকদের স্বার্থে বড় নির্দেশ হাইকোর্টের (Calcutta High Court)

‘উৎসশ্রী’ পোর্টাল বন্ধ থাকায় বদলি হবে না, এবার থেকে এই যুক্তি আর মানা হবে না বলে সোমবার বদলি সংক্রান্ত মামলায় জানিয়ে দিলেন কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি রাজাশেখর মান্থা। হাইকোর্টের নির্দেশ, এবার থেকে অফলাইনে হবে হবে বদলি। বিচারপতির পর্যবেক্ষণ, প্রাথমিকে শিক্ষকদের বদলির ক্ষেত্রে উৎসশ্রী পোর্টাল বন্ধ থাকার যে যুক্তি দেখানো হচ্ছিল, এবার আর সেসব মানা হবে না।

   

এদিন থ্যালাসেমিয়া আক্রান্ত এক শিক্ষিকার করা মামলায় কড়া নির্দেশ দিল হাইকোর্ট। উত্তর দিনাজপুরের প্রাথমিক স্কুলের কর্মরত মামলাকারী ওই শিক্ষিকার থ্যালাসেমিয়া রয়েছে। তার পাঁচ বছরের মেয়ে শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছে। তাই বাড়ির কাছে বদলি চেয়ে তিনি আবেদন করেছিলেন। তবে ২৯ সেপ্টেম্বর ২০২২ থেকে পোর্টাল বন্ধ থাকায় বদলি আটকে রয়েছে।

এই শিক্ষিকা নিজের সমস্যা জানিয়ে বদলির আবেদন করলেও বোর্ড এখনও কোনও সদুত্তর দিতে পারেনি। এরপরই আর উপায় না পেয়ে হাইকোর্টের (Calcutta High Court) দ্বারস্থ হন ওই মহিলা। এদিন এই মামলার শুনানিতে বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশ, পোর্টাল বন্ধ থাকায় এখন থেকে প্রাথমিকের সব বদলির আবেদন অফলাইনে বিবেচনা করতে হবে।

Calcutta High Court

আরও পড়ুন: পূর্বাভাসে ছিল না! হঠাৎ দক্ষিণবঙ্গে তেড়ে আসছে ঝড়-বৃষ্টি! জেলায় জেলায় চলবে তাণ্ডব

বিচারপতির পর্যবেক্ষণ, কোনও কারণে যদি অনলাইনে পোর্টাল মারফত আবেদন বন্ধ থাকে, তাহলে বিকল্প পন্থা নিতে হবে। অফলাইনে কেন নয়? বদলি চান এমনি বহু শিক্ষক শিক্ষিকা রয়েছেন, যারা গুরুতর সমস্যার মুখে রয়েছেন। এদিন শিক্ষা দফতর মামলাকারীর আবেদন খতিয়ে দেখার জন্য শিক্ষা দফতরকে নির্দেশ দিয়েছেন।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর