৫০-৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া! ঘূর্ণাবর্তের জেরে দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টি! কতদিন থাকবে এই আবহাওয়া?

বাংলা হান্ট ডেস্কঃ প্যাচপ্যাচে গরম শেষে অবশেষে দক্ষিণবঙ্গে (South Bengal Weather) শুরু হয়েছে বৃষ্টির ইনিংস। গত কয়েকদিন ধরে দক্ষিণের নানান জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে। ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপের কারণে এবার এক সপ্তাহ ধরে বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। টানা বৃষ্টির কারণে কলকাতা সহ বেশ কিছু জায়গায় জল থই থই পরিস্থিতি হতে পারে বলেও খবর (Weather Update)।

কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া (South Bengal Weather)?

গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের ওপর ঘূর্ণাবর্ত রয়েছে। আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, আগামী ৭ দিন দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টি হতে পারে। এই সময় স্বাভাবিক বা স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি (Rainfall Alert) হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস শনিবার অবধি ‘ওয়াইড স্প্রেড রেইন’ চলবে।

   

আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Office) তরফ থেকে আগামী ২৪ ঘণ্টা মৎসজীবীদের সমুদ্রে যেতে বারণ করেছে। উত্তর এবং পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে যেতে বারণ করা হয়েছে। হাওয়া অফিস জানাচ্ছে, মধ্য বঙ্গোপসাগরে সমুদ্র উত্তাল থাকবে। সেই সঙ্গেই বইতে পারে ৪০, ৫০ কিংবা ৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া।

আরও পড়ুনঃ গা ভর্তি সোনা! বাপ্পি লাহিড়ীর মৃত্যুর পর সেই গয়নার কী হল জানেন? শুনলে চমকে উঠবেন!

এদিকে দক্ষিণবঙ্গের আবহাওয়ার (South Bengal Weather) কথা বলা হলে, আগামী ৭ দিন জেলায় জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, ঝাড়গ্রাম সহ প্রত্যেকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। কলকাতায় যেমন আজ মেঘলা আকাশ থাকবে। বৃষ্টির সম্ভাবনা থাকলেও তা ভারী নয়। তবে সোমবার থকে ফের বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বলে জানানো হয়েছে।

south bengal weather

অন্যদিকে উত্তরবঙ্গে আজ থেকেই ফের বাড়বে বৃষ্টি। আগামীকাল উত্তরের চার জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ থেকে সোমবার অবধি দার্জিলিং, কোচবিহার, কালিম্পং, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে বৃষ্টি বাড়বে। আগামীকাল কালিম্পং, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে এবং সোমবার ভিজতে পারে কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর