ঘুম থেকে উঠেই সকালবেলা করছেন চা পান? সাবধান! হাসপাতালে যেতে হতে পারে আপনাকে

সোশ্যাল মিডিয়ার যুগে ডলি চাওয়ালা (Dolly Chaiwala) থেকে শুরু করে এমবিএ চাওয়ালা চা পানের ট্রেন্ডকে আরো তীব্র করেছে। এই ট্রেন্ড ফলো করে আপনারও কি সকালে ঘুম থেকে উঠে হাত মুখ ধুয়েই চায়ে (Morning Tea) চুমুক দেওয়া অভ্যাস? তাহলে আজই বন্ধ করুন এই অভ্যাস, নাহলে পড়তে পারেন বড়সড় বিপদে। এমনকি হাসপাতালেও ছুটতে হতে পারে আপনাকে।

Morning Tea

আমাদের মধ্যে অনেকেই আছেন, যারা সকালে ঘুম থেকে উঠেই চায়ের (Morning Tea)কাপে চুমুক দিয়ে দিনের শুরুটা করেন। সকালে উঠে চা পান না করলে, তাঁদের ঘুমের ঘোর নাকি কাটতেই চায় না। যদি সুস্থ থাকতে চান, তাহলে আজই ত্যাগ করুন এই অভ্যাস। আর মেনে চলুন এই কয়েকটি টিপস, তাহলে সুস্থ থাকবে আপনার শরীর।

আপনার যদি কোলেস্টেরল থাকে, তাহলে চা (Morning Tea) একদমই পান করা উচিত নয়।

ছুটির দিনে যাদের ঘন ঘন চা পান করার অভ্যাস রয়েছে, আজই তাঁরা এই অভ্যাস ত্যাগ করুন। বেশি চা খাওয়া একদমই উচিত নয়। সম্ভব হলে রাতে ঘুমাতে যাওয়ার ৬ ঘণ্টা আগে চা পান সম্পন্ন করুন। বিকেল ৪ টের পর আর চা পান করবেন না। তাহলে আপনার রাতের খাবার ঠিকমত হজমও হবে এবং আপনার ঘুমের ব্যাঘাতও ঘটবে না।

খালি পেটে চা পান করলে শরীরে ক্যাফিন প্রবেশ করে, যা কর্টিসল উৎপাদনে বাঁধা দেয় এবং আপনার মানসিক চাপ বাড়ে।

সম্ভব হলে গ্রিন টি খাওয়ার প্রবণতা তৈরি করুন। সকালে উঠে শরীর চর্চার আগে কিংবা পরে গ্রিন টি পান করতে পারেন। তবে কখনই ওষুধ খাওয়ার পর গ্রিন টি খাবেন না। যদি আপনার চা দিয়ে ওষুধ খাওয়ার প্রবণতা হাকে তাহলে তা এখনই মন থেকে দূর করুন। নাহলে কিন্তু অ্যাসিডিটির কারণে হাসপাতালে যেতে হতে পারে আপনাকে।


Subhajit
Subhajit

আমি শুভজিৎ মাজি, কালিপুর মহাবিদ্যালয় থেকে গ্র্যাজুয়েট। বিগত ৪ বছর ধরে ডিজিটাল সংবাদমাধ্যমে কর্মরত। মূলত রাজনীতি ও আন্তর্জাতিক খবর প্রকাশনার মাধ্যমে পবিত্র গণতান্ত্রিক অধিকার-সংরক্ষনের পবিত্র নৈতিক দায়িত্ব পালন করি।

সম্পর্কিত খবর