অপেক্ষার অবসান! জয় পেলেন প্রাথমিক শিক্ষকেরা! হাইকোর্টে মুখ পুড়ল সংসদের!

বাংলা হান্ট ডেস্কঃ সিঙ্গেল বেঞ্চ আগেই পক্ষে রায় দিয়েছিল। সেই নির্দেশে কোনও রকম হস্তক্ষেপ করল না ডিভিশন বেঞ্চ। কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) জিতে গেলেন প্রাথমিক শিক্ষকেরা। এদিকে মুখ পুড়ল সংসদের। দীর্ঘ আইনি লড়াইয়ের পর শেষ অবধি আদালতের অনুমতি নিয়েই আয়োজিত হল রক্তদান শিবির।

হাইকোর্টে (Calcutta High Court) জয় পেলেন প্রাথমিক শিক্ষকেরা!

২০১৯ সালে রাজ্যের প্রাইমারি শিক্ষকদের বেতন কাঠামো পুনর্বিন্যাসের দাবিতে হওয়া একটি আন্দোলনের সাফল্যকে স্মরণীয় করে রাখার জন্য প্রত্যেক বছর বিশেষ কর্মসূচি পালন করে উস্থি ইউনাইটেড প্রাইমারি টিচার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। এবারও তার অন্যথা হয়নি। চলতি বছর এই দিনে একটি রক্তদান শিবির (Blood Donation Camp) আয়োজন করার পরিকল্পনা করা হয়।

   

বাঁকুড়া জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের নিজস্ব হলঘরে ২৮ জুলাই ওই কর্মসূচি করার অনুমতি চেয়ে আর্জি জানানো হয়। উস্থি ইউনাইটেড প্রাইমারি টিচার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের দাবি, প্রথম সংসদের তরফ থেকে মৌখিকভাবে অনুমতি দিয়ে দেওয়া হয়। এরপর তা বাতিল করে দেয়। এই নিয়ে বাড়তে থাকে জটিলতা। শেষ অবধি জল গড়ায় হাইকোর্ট (Calcutta High Court) অবধি।

আরও পড়ুনঃ ‘পরিবারের সম্মানহানি হয়’! লিভ ইন নিয়ে বিরাট নির্দেশ আদালতের! এক রায়ে তোলপাড়!

দুই পক্ষের মতামত শোনার পর হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চের তরফ থেকে রক্তদান শিবিরের কর্মসূচির জন্য ওই হলঘর ব্যবহার করার অনুমতি দেওয়া হয়। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় প্রাথমিক বিদ্যালয় সংসদ। তবে কোনও সুরাহা হয়নি। শুক্রবার সিঙ্গেল বেঞ্চের রায়ই বহাল রাখে ডিভিশন বেঞ্চ।

Calcutta High Court

সেই মতো পূর্ব পরিকল্পনা অনুযায়ী এদিন সকালে হাইকোর্টের বেঁধে দেওয়া নিয়ম মেনে সংসদের হলঘরে রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়। রক্তদানের মতো এমন কর্মসূচি আয়োজন করতে গিয়ে বাধা পাওয়ায় ওই শিক্ষক সংগঠনের তরফ থেকে রাজ্যের শাসক দলের দিকে আঙুল তোলা হয়েছে। সেই সঙ্গেই ভবিষ্যতে সংসদের তরফ থেকে এমন বাধা দেওয়া হলে মুখে ঝামা ঘষে দেওয়ার হুঁশিয়ারিও দিয়েছে ওই শিক্ষক সংগঠনের রাজ্য নেতৃত্ব।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর