বাস অতীত, এবার অটো-টোটো নিয়ে বিরাট নির্দেশ! হাইকোর্টের এক রায়ে তোলপাড় বাংলা

বাংলা হান্ট ডেস্কঃ অটো, টোটোয় ছেয়ে গিয়েছে রাস্তা। প্রায়ই সাধারণ মানুষের মুখে এই অভিযোগ শোনা যায়। সেই সঙ্গেই যানজট এবং দুর্ঘটনাও বৃদ্ধি পাচ্ছে। এই নিয়ে রাজ্য পরিবহণ দফতর আগেই কড়াকড়ির পথে হেঁটেছিল। এবার বিরাট নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)।

অটো, টোটো নিয়ে কী নির্দেশ দিল হাইকোর্ট (Calcutta High Court)?

পরিবহণ দফতরের তরফ থেকে ইতিমধ্যেই জাতীয় সড়কের ওপর টোটো চলাচলে নিষেধাজ্ঞা জারি কয়া হয়েছে। সেই সঙ্গেই টোটো নিয়ন্ত্রণের জন্য পরিবহণ দফতরকে গাইডলাইন বেঁধে দেওয়ার নির্দেশও দিয়েছিল উচ্চ আদালত। এবার অবৈধ অটো, টোটো, ম্যাজিক ট্রেকার এবং ই-রিকশা নিয়ে কড়াকড়ি পথে হাঁটল হাইকোর্ট (Calcutta High Court)।

   

বৃহস্পতিবার প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চে একটি জনস্বার্থ মামলা উঠেছিল। মামলার বয়ান অনুসারে, ঘটনাটি নদিয়ার রানাঘাটে। অভিযোগ, সেখানকার এসবিআই মোড় থেকে পায়রাডাঙা অবধি রাস্তায় অসংখ্যা অটো চলাচলের কারণে যানজট তৈরি হচ্ছে। যে কারণে সমস্যার সম্মুখীন হচ্ছেন সাধারণ মানুষ।

আরও পড়ুনঃ আটা দিয়ে…! রাইস মিলে তৈরি হতো নকল চাল! রেশন দুর্নীতি কাণ্ডে এবার বিস্ফোরক ED

এখানেই শেষ নয়! অভিযোগ, এতকিছুর পরেও ওই রাস্তায় নতুন অটো চলার অনুমোদন দেওয়া হচ্ছে। যে কারণে এই সমস্যা আরও বৃদ্ধি পাচ্ছে। এই মর্মে বেশ কয়েকজন অটো চালক হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন। সেই মামলার শুনানিতেই ওই সকল যান অবৈধ (Illegal Auto Toto) হলে তা বাজেয়াপ্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গেই অবৈধ যান ধরার জন্য হঠাৎ পরিদর্শনের পরামর্শও দিয়েছে আদালত। এর জন্য বিশেষ টিম তৈরির নির্দেশও দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১০ সালে নতুন অটো অনুমোদন দেওয়ার ক্ষেত্রে পরিবহণ দফতরের তরফ থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছিল। সেখানে বলা হয়েছিল, নতুন অটো অনুমোদন দেওয়ার ক্ষেত্রে সেই রুটের অবস্থা আগে খতিয়ে দেখতে হবে। তবে অভিযোগ, রানাঘাটের ওই রুটের ক্ষেত্রে ওই নিয়মের পরোয়া করা হয়নি।

Calcutta High Court

এদিনের শুনানিতে সকল বক্তব্য শোনার পর হাইকোর্টের (Calcutta High Court) নির্দেশ, ৮ সপ্তাহের মধ্যে আরটিএ-কে পদক্ষেপ গ্রহণ করতে হবে। যদিও এই প্রথম নয়, এর আগে বসিরহাট পুরসভায় টোটো নিয়ন্ত্রণ সম্বন্ধিত একটি মামলায় উচ্চ আদালতের তরফ থেকে টোটো নিয়ন্ত্রণের নির্দেশ দেওয়া হয়েছিল। এবার এক্ষেত্রেও কার্যত একই নির্দেশ দিল হাইকোর্ট।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর