ফিরছে ৭১’র স্মৃতি! উত্তাল বাংলাদেশ! শুধু নিরাপদ আশ্রয় পেতে সীমান্ত পেরিয়ে এদেশে বাংলাদেশীরা

বাংলাহান্ট ডেস্ক : বাংলাদেশের (Bangladesh) অশান্তির আঁচ এসেছে ঘোজাডাঙা সীমান্তে। তাই নিরাপত্তার জন্য প্রাণ বাঁচাতে এই দেশে আশ্রয় নিয়েছেন সীমান্তবর্তী এলাকার বেশ কয়েকটি বাংলাদেশী পরিবার। বাংলাদেশের (Bangladesh) ভিটে মাটি সব ছেড়ে ঘোজাডাঙ্গা সীমান্ত পেরিয়ে এদেশে এসেছেন সাতক্ষিরার বাসিন্দা প্রকাশ মণ্ডল ও জায়েদা বিবিরা। দেশে যেভাবে অশান্তি বাড়ছে তাতে নিরাপত্তার অভাব বোধ করছিলেন তাঁরা।

ওপার বাংলা (Bangladesh) থেকে ফের এপারে আসছেন বাংলাদেশীরা

বাংলাদেশে (Bangladesh) অশান্তির কারণে প্রভাব পড়েছে ইন্টারনেট পরিষেবায়। সোমবার থেকে সীমান্ত দিয়ে বাণিজ্য বন্ধ হয়ে গেল ভারত বাংলাদেশের মধ্যে। ঢাকার (Dhaka) বাসিন্দা পারমিতা সরকার, রোহিত মণ্ডল সহ রতন মালাকার জানিয়েছেন,”দেশে থমথমে পরিস্থিতি। ঢাকার পাশাপাশি গোটা দেশে ছড়িয়ে পড়েছে সংরক্ষণ নিয়ে হিংসা। বাজার-ঘাট সব বন্ধ। এই পরিস্থিতে বাংলাদেশে থাকাটা বিপজ্জনক।”

   

আরোও পড়ুন : হাসিনা দেশ ছাড়তেই আরও অগ্নিগর্ভ বাংলাদেশ! ভারত থেকে আর যাবে না কোনও ট্রেন

গাড়ির অপেক্ষায় দাঁড়িয়ে ছিলেন খুলনার বাসিন্দা রিয়াজুল আলম, আখের আলি গাজি, রত্না পারভিন। তাঁরা জানান,”সীমান্ত পেরিয়ে এ দেশে আসার পথে কখনও সাইকেল ভ্যান, কখনও হেঁটে তবেই ভোমরায় পৌঁছই। সেখান থেকে ঘোজাডাঙা। কলকাতায় যাব আত্মীয়ের বাড়িতে।” এদিকে সোমবার থেকে ভারত বাংলাদেশের (India-Bangladesh) মধ্যে বাণিজ্য বন্ধ হয়ে যাওয়ার কারণে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করছেন ঘোজাডাঙা সীমান্তে কর্মরত দুই দেশের আধিকারিক।

d7e1a9a0 0609 48d1 be32 4c42f49fd7fd

বিশেষ করে বিভিন্ন কাঁচামাল আনা শাক-সবজি সহ দুগ্ধজাত সামগ্রী একেবারেই নষ্ট হবে বলে মনে করা হচ্ছে। সিএনএফ অ্যান্ড কার্গো ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক সঞ্জীব মণ্ডল এই প্রসঙ্গে জানিয়েছেন,”এক দিন সীমান্ত বাণিজ্য বন্ধ থাকলে ব্যবসায়ীদের কয়েক কোটি টাকা ক্ষতি। বড় ক্ষতি কাঁচা মালে। সোমবার বিকেলে দু’দশের মধ্যে যাতায়াতের ফটক বন্ধ করে দেওয়া হয়েছে।”

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর