রেশন কার্ডই যথেষ্ট নয়! এবার এই কাজ না করলে আর মিলবে না বিনামূল্যে খাদ্য সামগ্রী

বাংলা হান্ট ডেস্কঃ দেশের প্ৰতিটি নাগরিকের কাছে বিশেষ গুরুত্বপূর্ণ হল রেশন কার্ড (Ration Card)। যার মাধ্যমে দেশের অগুনতি মানুষ বিনামূল্যে খাদ্যসামগ্রী পেয়ে থাকেন। এখনও দু’বেলা দু’মুঠো খাবারের জন্য রেশনের ওপর নির্ভরশীল লক্ষ লক্ষ মানুষ। তবে শুধু রেশন কার্ড থাকলেই যে বিনামূল্যে খাদ্য সামগ্রী পাবেন তা কিন্তু নয়। বিনামূল্যে খাদ্য সামগ্রী পেতে গেলে রেশন কার্ড থাকার পাশাপাশি করতে হবে আরও একটি গুরুত্বপূর্ণ কাজ।

বিনামূল্যে খাদ্য সামগ্রী পেতে করতে হবে এই কাজ (Ration Card)

কেন্দ্রীয় সরকার (Central Government) এবং রাজ্য সরকার উভয়েই গোটা দেশ জুড়ে বিনামূল্যে রেশন (Ration) সামগ্রী প্রদান করেন দেশবাসীকে। পরিসংখ্যান অনুযায়ী, আমাদের দেশের প্রায় ৮১.৫ কোটিরও বেশি মানুষ এই রেশন কার্ডের (Ration Card) সুবিধা নিয়ে থাকেন। এই রেশন কার্ড নিয়েই দিন দিন বাড়ছে জালিয়াতি। মাথাচারা দিয়ে উঠছে দুর্নীতি।

   

অভিযোগ, বহু মানুষ ফ্রি রেশন প্রক্রিয়াকে কাজে লাগিয়ে কালোবাজারির মধ্য দিয়ে লক্ষ লক্ষ টাকার খাদ্য সামগ্রী হাতিয়ে নিচ্ছেন। আর এই ইস্যু দমন করতেই সরকার বিভিন্ন সময় একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়ে থাকে। এর মধ্যে অন্যতম হল ই-কেওয়াইসি। যে সকল উপভোক্তাদের রেশন কার্ড রয়েছে কিন্তু রেশন কার্ডের ই-কেওয়াইসি করা হয়নি তারা ই-কেওয়াইসি না করানো পর্যন্ত রেশন সামগ্রী পাবেন না।

Ration 1 2

আরও পড়ুন: টোটো নিয়ে বিরাট নির্দেশ মমতার! প্রশাসনের এক সিদ্ধান্তে রাতের ঘুম উড়লো টোটো চালকদের

রেশন কার্ডের মাধ্যমে রেশন সামগ্রী পেতে গেলে রেশন কার্ডের সঙ্গে অবিলম্বে কেওয়াইসি করিয়ে নিতে হবে। রেশন দোকানে গিয়ে এই ই-কেওয়াইসি করিয়ে নিতে পারবেন উপভোক্তারা। সরকার তরফে দেওয়া ই-পস মেশিনে আঙ্গুলের ছাপ দিয়ে এটি করা যাবে। যে সকল গ্রাহকদের রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক নেই তারা পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের খাদ্য ও সরবরাহ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট থেকে কাজটি করে নিতে পারবেন।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর