বাংলার দেখানো পথে হাঁটবে দেশ! সৌগতের কথা শুনে শাহ যা বললেন … তোলপাড়!

বাংলা হান্ট ডেস্কঃ মাওবাদী দমনের ক্ষেত্রে পশ্চিমবঙ্গের ‘সাফল্যে’র কথা মঙ্গলবার লোকসভায় তুলে ধরেন দমদমের সাংসদ সৌগত রায় (Saugata Roy)। বর্ষীয়ান রাজনীতিক জানান, বাংলার বুকে আগে মাওবাদী সমস্যা ছিল। তবে মমতা বন্দ্যোপাধ্যায় সেই সমস্যায় ইতি টেনেছেন। মাওবাদী দমনের ক্ষেত্রে গোটা দেশে বাংলা মডেল চালু করা হবে? সৌগতের এই কথা শুনে চমকে দেওয়া প্রতিক্রিয়া দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)।

বাংলা মডেল চালু করা নিয়ে কী বললেন শাহ (Amit Shah)?

গতকাল দেশে মাওবাদী সমস্যার কথা বলতে গিয়ে সৌগত বলেন, বিগত ১০-১৫ বছর ধরে এই বামপন্থী উগ্রপন্থার সমস্যা তিন-চারটি প্রান্তে বেশি হচ্ছে। সবচেয়ে বেশি দেখা যাচ্ছে ছত্তিশগড়ে। এছাড়া মহারাষ্ট্রের গাচ্চিরৌলি, ওড়িশার কোরাপুট এবং অন্ধপ্রদেশের বেশ কিছু জায়গায় দেখা যাচ্ছে। তৃণমূল সাংসদের কথায়, এখনও প্রায় প্রত্যেক সপ্তাহে সুরক্ষাবাহিনীর সঙ্গে মাওবাদীদের এনকাউন্টার হচ্ছে।

   

এরপরেই মাওবাদী দমনে বাংলা মডেলের কথা বলেন সৌগত। দমদমের সাংসদ বলেন, ‘পশ্চিমবঙ্গেও মাওবাদী উগ্রবাদের উত্থান হয়েছিল। তবে এখানে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের উন্নয়নের কাজ করেছেন, আদিবাসী যুবক-যুবতীদের চাকরি প্রদান করেছেন’। বর্ষীয়ান রাজনীতিকের মুখে একথা শুনে হাসতে শুরু করে বিজেপি সাংসদরা। তাতে কিছুটা বিরক্ত হলেও নিজের কথা চালিয়ে যান সৌগত।

আরও পড়ুনঃ আধার কার্ড না থাকলে…! এবার বিরাট পর্যবেক্ষণ হাইকোর্টের, তুমুল শোরগোল!

দমদমের সাংসদ বলেন, শুধুমাত্র একজন কিষেনজিকে মারতে হয়েছিল। বাংলায় এখন বামপন্থী উগ্রপন্থা শেষ হয়েছে। মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে আমি প্রশ্ন করতে চাই, উনি কি পশ্চিমবঙ্গের এই উদাহরণ বিশ্লেষণ করে দেখবেন? ছত্তিশগড় সহ অন্যান্য জায়গায় ওই মডেল কার্যকর করবেন? এর জবাবেই হো হো করে হেসে ওঠেন অমিত শাহ।

Saugata Roy Amit Shah

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কোনও রাজ্য ভালো কাজ করলে, সংশ্লিষ্ট রাজ্যের মডেলকে গোটা দেশে চালু করার ক্ষেত্রে মোদী সরকারের কোনও সমস্যা নেই। তবে আমার মনে হয়, কোনও রাজ্যই পশ্চিমবঙ্গের মডেল চালু করতে চাইবে না’।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর