রাবণের এই ৭ টি গুণ, যা জানলে আপনি থাকবেন সবসময় এগিয়ে

বাংলা হান্ট ডেস্ক: রামায়ণ হল একটি হিন্দুদের সবচেয়ে জনপ্রিয় মহাকাব্য তথা ধর্মগ্রন্থ (Hindu Scriptures)। যা থেকে উপলব্ধ মূল্যবান শিক্ষা আমাদের চলার পথে আজীবন আলোর দিশারি হিসাবে কাজ করে। রামায়ণে (Ramayan) বর্ণিত ভগবান বিষ্ণুর সপ্তম অবতার তথা অযোধ্যাপতি  ভগবান রাম এবং লঙ্কেশ নরেশ রাবণের (Ravan) কাহিনী বারবার উদ্বুদ্ধ করেছে আমাদের। তবে আজ  আপনাদের জানাবো রাবণের এমন ৭ টি অজানা গুণের (7 Qualites) কথা যা সমসময় আপনাকে বাকিদের থেকে দশ পা এগিয়ে রাখবে।

রাবণের (Ravan) ৭ টি অজানা গুণ

গোটা রামায়ণ জুড়ে রাবণকে খলচরিত্রে দেখানো হলেও অতীতে তাঁর চরিত্র নিয়ে একাধিক বিতর্ক-ও তৈরী হয়েছে। রাক্ষস রাজ রাবণ জন্মসূত্রে রাক্ষস বংশে বেড়ে উঠলেও বাস্তবে তিনি একজন মহান পন্ডিত,যোদ্ধা এবং একইসাথে একজন দক্ষ শাসক ছিলেন। তিনি তাঁর জীবনে এমন কিছু কথা বলে গিয়েছিলেন যা কঠোর বাস্তব। আর রাবণের বলা সেইসমস্ত কথা কোনো নীতিকথার থেকে কোনো অংশে কম নয়।

   

জীবনের শেষ মুহূর্তে লঙ্কাধিপতি রাবণ লক্ষণকে বলেছিলেন শুভ কাজে বিলম্ব না করতে এবং অশুভ বিষয়ে বেশি চিন্তা করা উচিত নয়। রাবণ বলে গিয়েছেন জীবনে শেখার শেষ নেই। তাই সা জীবন জ্ঞান অর্জন করতে হবে এবং শিখতে হবে। জীবনে একমাত্র জ্ঞানই আমাদের যে কোনো ক্ষেত্রে এগিয়ে রাখতে পারে। রাবণ বিশ্বাস করতেন জীবনে যাই হয়ে যাক লক্ষ্যভ্রষ্ট হওয়া যাবে না। আর নিজের লক্ষ্যের প্রতি দৃঢ় থেকে তা অর্জনের জন্য কঠোর পরিশ্রম করতে হবে। তাই সমস্যার মুখে পড়লেও কখনও হাল ছেড়ে দেওয়া চলবে না।

আরও পড়ুন: ফুলে ফেঁপে উঠছে লক্ষ্মী-ভান্ডার! আম্বানিদের মোট সম্পত্তি দেশের জিডিপির ১০%-এর সমান

রাবণ বুঝেছিলেন শত্রুকে কখনও দুর্বল ভাবা উচিত নয়। কারণ তারা যে রামভক্ত হনুমানকে কেবলমাত্র তুচ্ছ বানর বলে অবহেলা করেছিলেন সেই-ই তাদের পুরো রাক্ষস সেনাবাহিনীর বিনাশ করে রেখে দিয়েছিল। সবসময় যে কোনো চ্যালেঞ্জের মোকাবিলা করার জন্য সাহস দেখতে হবে। তাই সবসময় নিজের কাজের প্রতি নির্ভীক আর আত্মবিশ্বাসী হতে হবে।

Ravan

জীবনে অহংকারই হল পতনের মূল। একথাই হাড়ে হাড়ে টের পেয়েছিলেন প্রবল শক্তিধর রাক্ষস রাজ রাবণ। তিনি নিজের পরাক্রম নিয়ে সবসময় অহংকার করতেন। আর এই অহংকারেই একদিন তাঁর পতন হয়। তবে রাবণ সবসময় নিষ্ঠা ভরে নিজের কাজ করতেন। তাই যতক্ষণ না তিনি নিজের কাজে সফল হচ্ছেন ততক্ষণ পর্যন্ত আবিরাম নিজের কাজ করে যেতেন।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর