পুরনো গাড়ি নিয়ে নয়া নির্দেশিকা রাজ্য সরকারের! এক সিদ্ধান্তে রাতের ঘুম উড়ল গাড়ি মালিকদের!

বাংলা হান্ট ডেস্কঃ সম্প্রতি ১৫ বছরের পুরনো বাস বাতিলের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। সেই অনুসারে বর্তমানে কলকাতায় কম বাস দেখা যাচ্ছে। এর মাঝেই এবার পুরনো গাড়ি নিয়ে নয়া নির্দেশিকা জারি করল রাজ্য সরকার (Government of West Bengal)। আপনি যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হন এবং আপনার যদি গাড়ি থাকে, তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য গুরুত্বপূর্ণ হতে পারে।

পুরনো গাড়ি নিয়ে কী নির্দেশিকা জারি করা হল (Government of West Bengal)?

নিজের গাড়ি কেনার শখ কমবেশি প্রত্যেকেরই থাকে। এবার যাদের বাড়ির গ্যারেজে ১৫ বছরের বেশি পুরনো গাড়ি রয়েছে, তাঁদের উদ্দেশে বিরাট নির্দেশিকা জারি করল রাজ্য। সরকারের এক নির্দেশিকায় কার্যত রাতের ঘুম উড়েছে বহু গাড়ি মালিকের!

   

পশ্চিমবঙ্গ পরিবহণ দফতর (West Bengal Transport Department) তরফ থেকে কলকাতা এবং হাওড়ায় চলাচলকারী বেসরকারি বাণিজ্যিক গাড়ির মালিকদের উদ্দেশে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, কেবলমাত্র রেজিস্টার্ড ভেহিক্যাল স্ক্র্যাপিং ফেসিলিটি কেন্দ্রে গিয়েই ১৫ বছরের পুরনো গাড়ি বাতিল করতে হবে।

আরও পড়ুনঃ আরজি কর কাণ্ডে তোলপাড় বাংলা! তরুণী চিকিৎসকের মৃত্যুর পর বিরাট সিদ্ধান্ত রাজ্যের

২০০৯ সালে কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) নির্দেশ অনুসারে, বর্তমানে কলকাতা এবং হাওড়ায় ১৫ বছরের পুরনো বাণিজ্যিক গাড়ি চালানো যায় না। সম্প্রতি এই বিষয়ে পরিবহণ সচিব সৌমিত্র মোহন একটি বিজ্ঞপ্তি জারি করেছেন। সেখানে বলা হয়েছে, ইতিমধ্যেই যে গাড়িগুলির ১৫ বছর হয়ে গিয়েছে এবং কলকাতা মেট্রোপলিটন এরিয়ায় চলাচল করবে অথবা আগামী ১ বছরের মধ্যে পৌঁছনোর সম্ভাবনা রয়েছে সেগুলি রাজ্যের লাইসেন্সপ্রাপ্ত আরভিএসএফ থেকে বাতিল করা যাবে।

Government of West Bengal decision on bus

উল্লেখ্য, ২০০৯ সালে বায়ু দূষণ রোধের লক্ষ্যে ১৫ বছরের গাড়ি বাতিলের নির্দেশ দেওয়া হয়েছিল। দূষণ কমাতে উদ্যোগী রাজ্যও (Government of West Bengal)। জানা যাচ্ছে, সরকার অনুমদিত কেন্দ্রে গাড়ি বাতিলের পর পুরনো পারমিট ব্যবহার করেই নতুন গাড়ি চালানো হবে। তবে বাতিলের সায় পাওয়ার জন্য নথিভুক্তির দিন থেকে ১৫ বছর অবধি গাড়ির কর, জরিমানা, ফি সহ কোনও খাতে কোনও রকম বকেয়া থাকলে কিন্তু চলবে না।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর