পুজোর আগেই সুখবর! এক ধাক্কায় ৭০০০ টাকা ভাতা বাড়াল রাজ্য সরকার! খুশির হাওয়া বাংলায়

বাংলা হান্ট ডেস্কঃ হাজার-দুই হাজার নয়, এক ধাক্কায় ৭০০০ টাকা ভাতা বাড়াল রাজ্য সরকার। লোকসভা নির্বাচন সম্পন্ন হওয়ার পর থেকে একের পর এক ‘সুখবর’ দিচ্ছেন মুখ্যমন্ত্রী। বাড়ানো হচ্ছে নানান ভাতা। এবার ফের এমনই একটি সুখবর দিল পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengali)। ঘোষণা হতেই মুখে হাসি ফুটেছে অনেকের।

ফের ভাতা বাড়াল রাজ্য সরকার (Government of West Bengal)

সম্প্রতি স্কুল স্তরে চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের ভাতা বাড়ানো হয়েছে। এতদিন অবধি তাঁরা মাসিক ১০,১৯০ টাকা করে পেতেন। তবে এবার এক ধাক্কায় ভাতার পরিমাণ অনেকখানি বাড়িয়ে দেওয়া হল। অভিজ্ঞতার ভিত্তিতে নূন্যতম ভাতা কাঠামোর ধাপে ধাপে বদল হল। যে কারণে একসঙ্গে ৭,০০০ টাকা ভাতা বাড়ল এই সকল চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের।

   

টাকার হিসেবে যদি বলা হয়, তাহলে কোনও কর্মী (Contractual Computer Teachers) যদি একটানা ৫ বছর কাজ করেন, তাহলে তিনি নূন্যতম ২১,০০০ টাকা মাইনে পাবেন। একইরকমভাবে কেউ ১০ বছর করলে, তাঁর নূন্যতম বেতন হবে ২৬,০০০ টাকা। আবার যদি কেউ ১৫ বছর ধরে কাজ করে থাকেন তাহলে তিনি ৩২,০০০ টাকা মাইনে পাবেন। দু’দশক ধরে কাজ করলে নূন্যতম বেতন মিলবে ৩৯,০০০ টাকা।

আরও পড়ুনঃ সুরক্ষিত সব মহিলা! নারী নিরাপত্তা জোরদার করতে বিরাট পদক্ষেপ কলকাতা পুলিশের

এতদিন অবধি এই সকল চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের কোনও নিয়ম মেনে বাৎসরিক ভাতা বাড়ানো হতো না। তবে এবার তা বদলে গেল। খোদ রাজ্য সরকারের (Government of West Bengal) তরফ থেকে নিয়ম বেঁধে দেওয়া হয়েছে। এবার থেকে অভিজ্ঞতার ভিত্তিতে ধাপে ধাপে তাঁদের নূন্যতম ভাতা কাঠামোর বদল আনা হল।

Nabanna Government of West Bengal

উল্লেখ্য, চুক্তিভিত্তিক এই কম্পিউটার প্রশিক্ষকরা বিদ্যালয়ে শিক্ষকতা করলেও তাঁদের SSC কিংবা TET-এর মাধ্যমে নিযুক্ত শিক্ষকদের মতো স্থায়ী বেতন কাঠামো নেই। ফলে তাঁদের নূন্যতম ভাতা কাঠামোয় বদল আনায় অনেকখানি সুরাহা হল। জানানো হয়েছে, চলতি বছর ১ এপ্রিল থেকে চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের এই বর্ধিত ভাতা কার্যকর হবে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর