খালি পায়েই নাকি তোলা উচিত জাতীয় পতাকা!সত্যিই কী খুলতে হয় জুতো?দেখুন, কী বলছে ভারতীয় আইন

বাংলাহান্ট ডেস্ক : আর কিছুদিন পর স্বাধীনতা দিবস। স্বাধীনতা দিবস উপলক্ষ্যে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, ক্লাব ও অন্যান্য বিবিধ জায়গায় উত্তোলন করা হবে জাতীয় পতাকা (National Flag)। যে জাতীয় পতাকা (National Flag) আমরা উত্তোলন করি তার রং, আয়তন, পতাকা নিয়ে কী কী করণীয় তার সবকিছুরই নির্দিষ্ট ভাবে উল্লেখ রয়েছে।

জাতীয় পতাকা (National Flag) উত্তোলনের নিয়ম

তবে আমরা জাতীয় পতাকা (National Flag) উত্তোলনের সময় জুতো পরে থাকতে পারি কিনা সেই বিষয়টি নিয়ে খুব একটা আলোচনা হয়না। রাষ্ট্রপতি, উপ-রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী বা মুখ্যমন্ত্রীরা যখন জাতীয় পতাক উত্তোলন করেন তখন তাদের জুতো খুলতে দেখা যায় না। আবার অনেক সময় দেখা যায় কেউ কেউ জুতো খুলে উত্তোলন করেন জাতীয় পতাকা (National Flag)। তবে এই বিষয়টি নিয়ে কী বলছে ভারতীয় আইন (Indian Laws)?

   

আরোও পড়ুন : উত্তাল ওপার বাংলা! পুজোয় কী পদ্মার ইলিশের স্বাদ পাবে এপারের বাঙালিরা? বাংলাদেশ যা বললো…

‘প্রিভেনশন অব ইনসাল্টস টু ন্যাশনাল অনার অ্যাক্ট ১৯৭১ অ্যান্ড ফ্ল্যাগ কোড অব ইন্ডিয়া’য় বর্ণিত রয়েছে ভারতের জাতীয় পতাকা (National Flag) নিয়ে নিয়মবিধি। সেখানে সুস্পষ্টভাবে উল্লেখ করা রয়েছে জাতীয় পতাকার রং, মাপ, ফ্ল্যাগ পোলের উচ্চতা নিয়ে। ফ্ল্যাগ কোড  ‘প্রভিশন্স অব এমব্লেম অ্যান্ড নেমস (প্রিভেনশন অব ইনপ্রপার ইউজ) অ্যাক্ট ১৯৫০ অ্যান্ড প্রিভেনশন অব ইনসাল্টস টু ন্যাশনাল অনার (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট ২০০৫’ সংযুক্ত হয় ২০০২ সালে।

আরোও পড়ুন : বিয়ে করছেন মেডেল জয়ী মনু ও নীরজ? জানুন সত্যিটা

দুটি অংশ মূলত রয়েছে এই ধারাতে। প্রথম ধারাতে উল্লেখ করা রয়েছে পতাকা (National Flag) কেমন হবে সেই বিষয়ে। সেখানে বলা হয়েছে, ত্রিবর্ণরঞ্জিত পতাকা বিভক্ত থাকবে তিনটি সমান আকারের আয়তক্ষেত্রে। উপরের অংশ গেরুয়া, মাঝের অংশ সাদা ও নিচের অংশ সবুজ রঙের হবে। ২৪টি লম্বা দাগ সহ গাড় নীল রংয়ের অশোকস্তম্ভ থাকবে মধ্যেকারের সাদা অংশটিতে।

এই ধারার দ্বিতীয় অংশে উল্লেখ করা হয়েছে কী কী কাজ করলে অবমাননা করা হবে জাতীয় পতাকাকে। জাতীয় পতাকা কীভাবে ওড়াতে হবে সেই বিষয়ে এখানে বলা হয়েছে। নিয়ম অনুযায়ী,  সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত উত্তোলিত থাকতে পারবে জাতীয় পতাকা। সর্বদা উপরের দিকে থাকবে গেরুয়া রং। ছিঁড়ে যাওয়া বা ক্ষতিগ্রস্ত হওয়া পতাকা উত্তোলন করা যাবে না।

national flag day in india 2022

জাতীয় পতাকা (National Flag) আগুনে পোড়ানো আইনত অপরাধ। এছাড়াও জাতীয় পতাকা ডেকোরেশনের কাজে বা ঘর সাজানোর কাজে ব্যবহার করা নিষিদ্ধ। জাতীয় পতাকা অবমাননা করা হলে তিন বছরের জেল ও জরিমানা হতে পারে বলে উল্লেখ রয়েছে এখানে। তবে জুতো খুলে জাতীয় পতাকা উত্তোলন করতে হবে এমন কোনও কথা এখানে উল্লেখ নেই।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর