বাজিমাত রতন টাটার! এই সংস্থার শেয়ার কিনে বিরাট ক্ষতির মুখে সচিন তেন্ডুলকর

বাংলা হান্ট ডেস্ক : একজন ভারতের কিংবদন্তি ক্রিকেটার  সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar) তো অন্যজন দেশের প্রথম সারির শিল্পপতি রতন টাটা (Ratan Tata)। তবে তাঁদের দুজনের মধ্যেই কিন্তু মিল রয়েছে একটা বিষয়ে। আসলে তাঁরা দুজনেই হলেন বাচ্চাদের পোশাকের ই-কমার্স ইউনিকর্ন ফার্স্টক্রাই (FirstCry)-এর শেয়ারহোল্ডার। ১৩ ই আগস্ট আইপিও লঞ্চ করার সাথে সাথে দেখা গেল এই সংস্থায়  লগ্নি করে বিরাট লোকসানের সম্মুখীন হতে চলেছেন সচিন তেন্ডুলকর।

বাজিমাত রতন টাটার (Ratan Tata)

যদিও এই একই সংস্থায় লগ্নী করে বিরাট লাভ করতে চলেছেন রতন টাটা (Ratan Tata)। জানা যাচ্ছে, সচিন তেন্ডুলকরের যেখানে ১০ শতাংশ পর্যন্ত লোকসান হবে, সেখানে ৫ গুণ লাভ করতে চলেছেন রতন টাটা (Ratan Tata)। প্রসঙ্গত গত বছর সফটব্যাঙ্ক এবং ফার্স্টক্রাই-এর প্রতিষ্ঠাতা সুপম মহেশ্বরীর তাদের হোল্ডিংয়ের একটা বড় অংশ বিক্রি করে দিয়েছিলেন।

   

সেই সময়েই সচিন তেন্ডুলকর এবং তার স্ত্রী অঞ্জলি তেন্ডুলকর ফার্স্টক্রাই -এর ২ লক্ষের বেশি শেয়ার কিনে নিয়েছিলেন। জানা যাচ্ছে, সচিন একা নন তাঁর সাথেই লোকসানের মুখে পড়তে চলেছেন হর্ষ মারিওয়ালার শার্প ভেঞ্চার্স, মণিপাল গ্রুপের রঞ্জন পাই এবং ফায়ারসাইড ভেঞ্চার্সের প্রতিষ্ঠাতা কনওয়ালজিৎ সিং-ও।

আরও পড়ুন :  বিশ্বাস হবে না নিজের কানকেই! কলকাতায় আজ ১০ গ্রাম সোনার দাম কত জানেন?

কিন্তু প্রশ্ন হল তাদের এই ক্ষতির কারণটা কি? জানা যাচ্ছে, সচীনসহ অন্যান্যরা প্রত্যেকেই ফার্স্টক্রাইয়ের শেয়ার কিনেছিলেন ৪৮৭.৪৪ টাকা করে। আর, আইপিও-এর জন্য কোম্পানির প্রাইস ব্যান্ড ৪৪০ থেকে ৪৬৫ টাকার রাখা হয়েছে। অর্থাৎ, দেখা যাচ্ছে তাঁরা যে দামে শেয়ার কিনেছিলেন,আইপিও প্রাইস ব্যান্ড তার তুলনায় কম। আর এই কারণেই ক্ষতির মুখে পড়তে চলেছেন সচিনরা।

Sachin Ratan

তবে, তাঁরা এই সংস্থাটি নিয়ে আশাবাদী। তাই সচিনরা কেউই আইপিওতে তাদের শেয়ার বিক্রি করছেন না বলেই খবর। অন্যদিকে, রতন টাটার কাছে ফার্স্টক্রাই-এর মোট ৭৭,৯০০টি শেয়ার রয়েছে। যা তিনি গড়ে ৮৪.৭২ টাকা করে কিনেছেন। আর এর ফলে আইপিও প্রাইস ব্যান্ড যা রাখা হয়েছে, তাতে তিনি ৫ গুণ লাভ করতে চলেছেন। তবে রতন টাটা একা তাঁর মতোই লাভবান হয়েছেন মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা লিমিটেড সংস্থাও। তারা শেয়ার কিনেছিলেন ৭৭.৯৬ টাকা করে। ফলে এই সংস্থাও লাভ করতে চলেছে প্রায় ৬ গুণ।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর