কনফার্ম খবর! দীর্ঘ টালবাহানার পর জম্মু-কাশ্মীরে হচ্ছে ভোট! কবে ডেট দিল নির্বাচন কমিশন?

বাংলাহান্ট ডেস্ক : তিন দফায় ভোট হবে কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীরে (Elections in Jammu and Kashmir)। ১৮ই সেপ্টেম্বর থেকে ভোটগ্রহণ শুরু হবে। ৪ অক্টোবর হবে ফলাফল (Result) ঘোষণা। জানা গিয়েছে, হরিয়ানায় এক দফাতেই ভোট হবে। ভোট হবে পয়লা অক্টোবর। হরিয়ানার মোট ৯০টি আসনে বিধানসভা নির্বাচন হবে। যার মধ্যে ১৭টি তফসিলি জাতি এবং ৭৩টি সাধারণ সংরক্ষিত।

প্রকাশ্যে এল জম্মু কাশ্মীরের ভোটের দিনক্ষণ (Elections in Jammu and Kashmir)

শুক্রবার মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার কাশ্মীর প্রসঙ্গে বলেন, “লোকসভা ভোটে আমরা দেখতে পেয়েছি বয়কট ও বুলেটকে হারিয়ে ব্যালটের জয় হয়েছে। ভোটে অংশগ্রহণের পরিমাণ ৩০ পয়েন্ট বেড়েছে।” এদিন সাংবাদিক সম্মেলন করে রাজীব কুমার আরও জানান, “জম্মু-কাশ্মীরে ১৮ এবং ২৫ সেপ্টেম্বর ভোট হবে। ১০ বছর পর সেখানে ভোট হতে যাচ্ছে। শেষবার ভোট হয়েছিল ২০১৪ সালে। ২০১৯ বিধানসভা ভোটের আগে থেকেই রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি আছে।”

   

আরোও পড়ুন : আমেরিকার ‘হান্টার কিলার’ এবার ভারতে! পাইলট ছাড়াই উড়বে, শত্রুঘাঁটি গুঁড়িয়ে দেবে

জম্মু-কাশ্মীরে (Jammu and Kashmir) মোট আসন সংখ্যা ১১৪টি। তবে ভোট গ্রহণ (Elections in Jammu and Kashmir) করা হবে ৯০টি আসনের। আসলে বাকি ২৪টি আসন রয়েছে পাক অধিকৃত কাশ্মীরে। তবে, পাকিস্তানের দখলে থাকা ওই এলাকা এদেশের অংশ বলে দাবি ভারতের। আয়তনের ভিত্তিতে শুরু থেকেই সেখানে ২৪টি আসন রয়েছে। অর্থাৎ ঐ অঞ্চলে ভোট হওয়ার প্রশ্ন ওঠে না। তবে কেন্দ্র সরকারের মন্ত্রীরা একাধিকবার ঘোষণা করেছেন, পাক অধিকৃত কাশ্মীর পুনরুদ্ধার করবে ভারত।

There will be re-election in some booths of the state.

এদিকে, হরিয়ানার বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে আগামী ৩রা নভেম্বর। ঠিক তেমনই সুপ্রিম কোর্টের নির্দেশিকা অনুযায়ী আগামী ৩০শে সেপ্টেম্বরের মধ্যে জম্মু-কাশ্মীরে বিধানসভার ভোট (Elections in Jammu and Kashmir) কার্যকর করতে হবে। সেই অনুযায়ীই ভোট ময়দানে নেমে পড়েছে জাতীয় নির্বাচন কমিশন। ইতিমধ্যেই নির্বাচন কমিশনের (Election Commission of India) একটি প্রতিনিধি দল জম্মু-কাশ্মীর এবং হরিয়ানার পরিস্থিতি খতিয়ে দেখতে গেছে বলে খবর।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর