আসছে ৮ম পে কমিশন! কতটা বাড়বে ন্যূনতম বেতন, পেনশন? সরকারি কর্মীদের জন্য বড় খবর

বাংলা হান্ট ডেস্কঃ লোকসভা ভোটের আগেই কেন্দ্র সরকারি কর্মচারীদের (Government Employee’s) ৪ শতাংশ মহার্ঘ ভাতা (Dearness Allowance) বৃদ্ধি করেছে মোদী সরকার। এর আগে ৪৬ শতাংশ হারে ডিএ পেতেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। ফের চার শতাংশ বৃদ্ধি পেয়ে তা ৫০ শতাংশে পৌঁছেছে। বর্তমানে সপ্তম বেতন কমিশনের আওতায় পঞ্চাশ শতাংশ হারে ডিএ পাচ্ছেন কেন্দ্রের কর্মীরা।

শীঘ্রই আসছে ৮ম পে কমিশন! (8th Pay Commission)

নিয়ম অনুসারে, মহার্ঘ ভাতার হার পঞ্চাশ শতাংশ পেরোলেই সরকারকে অষ্টম বেতন কমিশন (8th Pay Commission) গঠনের বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করতে হয়। বর্তমানে কেন্দ্র সরকারি কর্মীরা এখন অষ্টম পে কমিশনের আশায় রয়েছেন।

   

প্রতি দশ বছর অন্তর অন্তর একটি কেন্দ্রীয় বেতন কমিশন গঠন করা হয়। এর আগে ২০১৪ সালের ২৮ ফেব্রুয়ারি সপ্তম বেতন কমিশন গঠন করা হয়েছিল। সেই সময় দেওয়া সুপারিশগুলি ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হয়। এবার হিসেব মত আশা করা যাচ্ছে আগামী ২০২৬ সালের ১ জানুয়ারি আবার ৮ম পে কমিশন চালু করবে কেন্দ্র।

অষ্টম বেতন কমিশন এলে সরকারি কর্মীদের ন্যূনতম বেতন এবং পেনশন কাঠামোতে বড় বদল আসতে পারে বলে মনে করা হচ্ছে। যদিও সরকার তরফে নতুন বেতন কমিশন আসার কোনো ইঙ্গিত এখনও দেওয়া হয়নি। সপ্তম পে কমিশনের ১০ বছর পর অর্থাৎ ২০২৬ সালে নতুন কোনও পে কমিশন কার্যকর করা হবে কিনা তা নিয়ে চিন্তায় রয়েছেন সরকারি কর্মচারীরা।

Govt 1

আরও পড়ুন: ১০০০ অতীত! ফের বাড়ছে লক্ষীর ভান্ডারের টাকা? এবার কত মিলবে? সামনে বিরাট আপডেট

সরকারের পক্ষ থেকে এখনও অষ্টম পে কমিশন নিয়ে কোনও তথ্য এখনও জানানো হয়নি। তবে যদি অষ্টম পে কমিশনের সময় কর্মী সংগঠনের দাবি মোদী সরকার মান্যতা দেয়, তাহলে ফিটমেন্ট ফ্যাক্টর আরও ১.৯২ বাড়িয়ে দেওয়া হতে পারে। তাহলে সরকারি কর্মীদের ন্যূনতম বেতন ১৮ হাজার থেকে বেড়ে হবে ৩৪,৫৬০ টাকা। পাশাপাশি পেনশনও বাড়বে অবসরপ্রাপ্ত কর্মীদের।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর