অপেক্ষার অবসান! এবার ট্রেন ছুটবে কাশ্মীর টু কন্যাকুমারী; দেখুন, কবে থেকে মিলবে পরিষেবা

বাংলাহান্ট ডেস্ক : সময়ের সাথে তাল মিলিয়ে ভারতীয় রেল (Indian Railways) নিয়েছে একাধিক যুগান্তকারী সিদ্ধান্ত। যাত্রীদের কথা মাথায় রেখে ভারতীয় রেল (Indian Railways) নিত্যনতুন পরিষেবা সামনে নিয়ে আসছে। এবার ভারতীয় রেল (Indian Railways) এমন একটি উদ্যোগ গ্রহণ করেছে যার ফলে উপকৃত হতে চলেছেন হাজার হাজার রেল যাত্রী।

ভারতীয় রেলের (Indian Railways) নয়া আপডেট

দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে এবার ট্রেন (Train) ছুটবে কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত। খুব শীঘ্রই যাত্রীরা ট্রেনেই কাশ্মীর (Kashmir) থেকে পৌঁছে যাবেন কন্যাকুমারী (Kanyakumari)। আবার কন্যাকুমারী থেকে যাত্রীরা ট্রেনের মাধ্যমে পৌঁছে যাবেন কাশ্মীর। আর বড়জোর অপেক্ষা করতে হবে আড়াই মাস মতো। তারপরই ত্রিকূট পর্বতের নিচ দিয়ে ট্রেন ছুটবে কাশ্মীর উপত্যকায়।

   

আরোও পড়ুন : এক্কেবারে ‘Neat & Clean’! সারা বাংলায় এটিই সবচেয়ে পরিচ্ছন্ন শহর! নাম শুনলে ‘থ’ হয়ে যাবেন

জানা গেছে, ইতিমধ্যেই রেললাইন প্রস্তুত হয়ে গেছে কাশ্মীরের দিক থেকে রিয়াসি পর্যন্ত। এবার রেল (Indian Railways) কর্তৃপক্ষ অত্যন্ত গুরুত্বের সাথে শেষ করতে চাইছে কাটরা এবং রিয়াসির মধ্যে ১৯ কিলোমিটার রেল পথের কাজ। এই সেকশনে বাকি রয়েছে একটি টানেলের কাজ শেষ হওয়ার। যদি তৎপরতার সাথে কাজ হয় তাহলে দীপাবলীর আগেই সম্পূর্ণ হবে সেটির নির্মাণ।

আরোও পড়ুন : আরেব্বাস! কপাল খুলছে পড়ুয়াদের! এবার অ্যাকাউন্টে ঢুকবে প্রায় ১ লাখ! স্কিমটা জানেন তো?

এই কাজ সম্পন্ন হলে দেশের অন্যান্য প্রান্তের সাথে রেলপথে যুক্ত হয়ে যাবে কাশ্মীর। এরই মধ্যে চালু হয়ে গেছে উধমপুর-শ্রীনগর-বারামুল্লা ২৭২ কিলোমিটার দীর্ঘ রেল সংযোগের ৭৭ শতাংশ। গত ফেব্রুয়ারি মাস থেকে ট্রেন চলতে শুরু করেছে বানিহাল-কাটরা শাখায় বানিহাল থেকে সাঙ্গলদানের মধ্যে। এবার রেল কাজ শেষ করার পথে সাঙ্গলদান থেকে রিয়াসি পর্যন্ত ৪৪ কিলোমিটার ট্র্যাকের।

images 9 11

বর্তমানে রেল (Indian Railways) কর্তৃপক্ষ গুরুত্ব দিয়েছে রিয়াসি থেকে কাটরা পর্যন্ত ১৯ কিলোমিটার রেল বিভাগকে সংযুক্ত করার কাজে। এই বিভাগে বাকি রয়েছে মাত্র ৩২০৯ মিটার টানেল (টি-৩৩)। মনে করা হচ্ছে দীপাবলীর আগে বাকি থাকা ৬০ শতাংশ কাজ শেষ করা যাবে। এই সম্পূর্ণ কাজ শেষ হলে বদলে যেতে পারে ভারতীয় রেলের মানচিত্র।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর