‘বৃহস্পতিবারের মধ্যে..,’ আর জি কর হত্যাকাণ্ডে এবার বিরাট নির্দেশ সুপ্রিম কোর্টের, চাপে রাজ্য!

বাংলা হান্ট ডেস্কঃ আর জি কর (RG Kar) মেডিক্যাল কলেজে চিকিৎসক ধর্ষণ-খুনের মামলায় এবার অ্যাকশনে সুপ্রিম কোর্ট (RG Kar-Supreme Court)। বৃহস্পতিবারের মধ্যে আরজি কর কাণ্ডের স্ট্যাটাস রিপোর্ট সিবিআইকে (CBI) সর্বোচ্চ আদালতে জমা দেওয়ার নির্দেশ দিল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

আর জি কর কাণ্ডে কড়া সুপ্রিম কোর্ট (RG Kar-Supreme Court)

এদিন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পর্দিওয়ালা এবং মনোজ মিশ্রের বেঞ্চে এই মামলার শুনানি হয়। স্বতঃপ্রণোদিত ভাবে এই মামলায় হস্তক্ষেপ করছে সুপ্রিম কোর্ট (RG Kar Doctor Death Case)। এদিন শুনানি চলাকালীন চিকিৎসক ধর্ষণ এবং খুনের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে প্রধান বিচারপতির বেঞ্চ।

   

“মহিলারা যদি নিজেদের কর্মস্থলে গিয়ে নিরাপত্তার অভাব বোধ করেন, তাহলে আমরা তাদের সাম্যের সাধারণ অধিকার থেকে বঞ্চিত করছি।” মন্তব্য সুপ্রিম কোর্টের। “ঘটনার নৃশংসতা সারা দেশকে বিস্মিত করেছে” বলেও মন্তব্য করে দেশের শীর্ষ আদালত। এটা ভয় জাগানোর মতো ঘটনা, এদিন শুনানির শুরুতেই মন্তব্য সুপ্রিম কোর্টের।

চিকিৎসক হত্যার ঘটনার পর এবার চিকিৎসকদের সুরক্ষার জন্য ন্যাশনাল টাস্ক ফোর্স গঠন করারও নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। প্রসঙ্গত গত শুক্রবার রাতে আর জি কর হাসপাতালে তরুণী চিকিৎসকের ধর্ষণ করে খুনের ঘটনায় (Doctor Rape and Murder Case) ক্ষোভে ফেটে পড়েছেন সাধারণ মানুষ। সকলের একটাই দাবি ‘বিচার চাই’।

এতদিন কলকাতা হাইকোর্টে চলছিল এই মামলা। এবার নিম্ন আদালতের থেকে চিকিৎসক ধর্ষণ-খুনের মামলা গেল সুপ্রিম কোর্টে (Supreme Court)। এর আগে নির্যাতিতা মৃতা চিকিৎসকের বাবা-মা হাসপাতাল কর্তৃপক্ষ ও পুলিশের বিরুদ্ধে অভিযোগ এনেছেন। যা নিয়ে মামলা চলছিল কলকাতা হাইকোর্টে প্রধান বিচারপতির বেঞ্চে। এরই মাঝে দু’দিন আগে আর জি কর কাণ্ড নিয়ে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট (Supreme Court)।

আরও পড়ুন: পুলিশে আস্থা নেই! আরজি করের নিরাপত্তা নিয়ে বিরাট নির্দেশ, সুপ্রিম-রায়ে তোলপাড়!

কলকাতার আর জি কর হাসপাতালে ৩১ বছর বয়সি ডাক্তারি পড়ুয়ার মৃত্যু ঘিরে উত্তাল দেশ। গত ৮ আগস্ট, মারা যাওয়ার দিন নাইট শিফটে ছিলেন তরুণী চিকিৎসক। হাসপাতালের সেমিনার হল থেকে তাঁর দেহ যখন উদ্ধার করা হয়েছিল, তখন পরনের পোশাক অবিন্যস্ত অবস্থায় ছিল। সেমিনার হলে ছিল না কোনো সিসিটিভি ক্যামেরা। তরুণী চিকিৎসকের দুই চোখ, মুখ দিয়ে রক্তক্ষরণ হয়েছিল। যৌনাঙ্গে ও গলায় ছিল ক্ষত। আঘাতের চিহ্ন ছিল মুখে, পায়ে, নখে, পেটে, হাতে, ঠোঁটে। চিকিৎসকের ময়নাতদন্তের রিপোর্টে ধর্ষণ করে খুন করার বিষয় স্পষ্ট।

Supreme Court gives CISF the responsibility of security of RG Kar Hospital

ময়নাতদন্তের রিপোর্ট অনুযায়ী, শ্বাসরোধ করে খুন করা হয়েছিল তরুণী চিকিৎসককে। ইতিমধ্যেই এই ঘটনায় এক সিভিক ভলেন্টিয়ারকে গ্রেফতার করেছে পুলিশ। বাকি আরও কেউ এই হত্যাকাণ্ডের সঙ্গে যুক্ত ছিল কিনা সেই বিষয়ে খতিয়ে দেখা হচ্ছে। আর জি করে ডাক্তারের রহস্যমৃত্যুর ঘটনায় ইতিমধ্যেই এক সিভিক ভলেন্টিয়ারকে গ্রেফতার করেছে পুলিশ। ওদিকে দফায় দফায় মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ সুন্দীপ ঘোষকে জেরা করছে সিবিআই। আজ নিয়ে টানা চারদিন ধরে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে প্রাক্তন অধ্যক্ষকে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর