আদানি-আম্বানিকেও দেন টক্কর! ইনিই হলেন বিশ্বের সবথেকে ধনী মহিলা, চমকে দেবে মোট সম্পদের পরিমাণ

বাংলা হান্ট ডেস্ক: বিশ্বের শ্রেষ্ঠ ধনী ব্যক্তিদের প্রসঙ্গ উঠে এলেই সামনে আসে ইলন মাস্ক-বিল গেটস থেকে শুরু করে মুকেশ আম্বানিদের নাম। শুধু তাই নয়, এই ধনকুবেররা প্রায় সবসময় থাকেন খবরের শিরোনামে। কিন্তু, আপনি কি জানেন বিশ্বের সবথেকে ধনী মহিলা (World’s Richest Woman) কে? অনেকেই এই প্রশ্নের উত্তর জানেন না। অথচ তাঁর মোট সম্পদের পরিমাণ জানলে ভিরমি খাবেন সবাই। বর্তমান প্রতিবেদনে আজ আমরা এই প্রসঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করছি।

ইনিই হলেন বিশ্বের সবথেকে ধনী মহিলা (World’s Richest Woman):

প্রথমেই জানিয়ে রাখি যে, বর্তমানে বিশ্বের সবথেকে ধনী মহিলা (World’s Richest Woman) হিসেবে বিবেচিত হচ্ছেন এলিস ওয়ালটন। এলিসের মোট সম্পদের পরিমাণ হল ৯৫.১ বিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় যেটি হল প্রায় ৮ লক্ষ কোটি টাকা। তিনি বিশ্বের সবথেকে শ্রেষ্ঠ ধনী ব্যক্তিদের তালিকায় রয়েছেন ১৮ নম্বর স্থানে। পাশাপাশি, মহিলাদের মধ্যে তিনি রয়েছেন প্রথম স্থানে।

   

Know about world's richest woman.

মোট সম্পদের পরিপ্রেক্ষিতে তিনি খুব সহজেই টক্কর দিতে পারেন ভারতের শ্রেষ্ঠ ধনকুবেরদের। আমরা যদি মুকেশ আম্বানির মোট সম্পদের পরিমাণের দিকে তাকাই তা হল ১১৩ বিলিয়ন ডলার। বর্তমানে তিনি ধনী ব্যক্তিদের তালিকায় রয়েছেন ১২ নম্বর স্থানে। পাশাপাশি, ভারতের আরেক ধনকুবের গৌতম আদানির মোট সম্পদের পরিমাণ হল ১০৪ বিলিয়ন ডলার। তিনি এই তালিকায় রয়েছেন ১৫ নম্বর স্থানে। অর্থাৎ, এলিস (World’s Richest Woman) এই দৌড়ে তাঁদের তুলনায় মাত্র কিছুটা পিছিয়ে রয়েছেন।

আরও পড়ুন: হয়ে যান সতর্ক! Jio-Airtel-Vi ব্যবহারকারীদের জন্য চরম দুঃসংবাদ, এইদিন থেকে শুরু হতে চলেছে বড় সমস্যা

উত্তরাধিকারসূত্রে পান ব্যবসার অধিকার: এলিস ওয়ালটন ওয়ালমার্টের প্রতিষ্ঠাতা স্যাম ওয়ালটনের মেয়ে। তাঁকে ওয়ালমার্টের উত্তরসূরি হিসেবেও বিবেচনা করা হয়। এছাড়াও তাঁর দুই ভাই রয়েছে। তাঁরা হলেন রব ওয়ালটন এবং জিম ওয়ালটন। যাঁরা বিশ্বের শ্রেষ্ঠ ধনকুবেরদের তালিকায় রয়েছেন যথাক্রমে ১৬ এবং ১৭ নম্বর স্থানে। জানিয়ে রাখি যে, ওয়ালমার্ট হল বিশ্বের বৃহত্তম ই-কমার্স কোম্পানিগুলির মধ্যে অন্যতম একটি। যেটি ভারতেও ব্যবসা করে। এটি কয়েক বছর আগে ফ্লিপকার্টে অংশীদারিত্ব কিনেছিল।

আরও পড়ুন: শেয়ার বাজারে বিরাট চমক! কপাল খুলল বিনিয়োগকারীদের, হল ২.৩ লক্ষ কোটির লাভ

শেয়ারের দাম বেড়েছে: উল্লেখ্য যে, সম্প্রতি ওয়ালমার্টের শেয়ারের দাম বেড়েছে। চলতি বছর এখনও পর্যন্ত ওয়ালমার্টের শেয়ারের দর ৪৪ শতাংশ বেড়েছে এবং এর ফলে এলিসের মোট সম্পদেও বৃদ্ধি ঘটেছে। তিনি ইতিমধ্যেই ফ্রাঙ্কোইস বেটেনকোর্ট মেয়ার্সকে পেছনে ফেলে বিশ্বের সবথেকে ধনী মহিলা (World’s Richest Woman) হিসেবে বিবেচিত হচ্ছেন। ফ্রাঙ্কোইসের সম্পদ এই বছর ১০ বিলিয়ন ডলার কমেছে। যার কারণে তাঁর মোট সম্পদের পরিমাণ ৯০ বিলিয়ন ডলারে নেমে এসেছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর