‘টাকা খেতে যান’! পুরকর্মী অন্যায় করলেই সোজা গ্রেফতার, ফিরহাদের এক ঘোষণায় তোলপাড়

বাংলা হান্ট ডেস্কঃ চলতি বছর মার্চ মাসে গার্ডেনরিচের একটি নির্মীয়মাণ বহুতল ভেঙে পড়ায় প্রাণ হারিয়েছিলেন বহু মানুষ। অবৈধ বহুতল ভেঙে পড়ার এই ঘটনায় মুখ পুড়েছিল কলকাতা পুরসভার। এরপর থেকে অবৈধ নির্মাণ নিয়ে সতর্ক কেএমসি। তবে এবার নতুন অভিযোগ উঠল পুরসভার বিল্ডিং বিভাগের বিরুদ্ধে। ‘টক টু মেয়র’ কর্মসূচি চলাকালীন সেই খবর কানে আসতেই তুমুল ভর্ৎসনা করেন মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)।

  • পুরকর্মীদের বিরাট হুঁশিয়ারি ববির (Firhad Hakim)

শনিবার ‘টক টু মেয়র’ চলাকালীন বড়বাজার অঞ্চল থেকে আনমোল পরশরামপুরিয়া নামের একজন ব্যক্তি ফোন করেন। মেয়রকে জানান, তিনি কেএমসির ২৫ নং ওয়ার্ডের বাসিন্দা। ২৭৩ নম্বর রবীন্দ্র সরণিতে পুরসভার (Kolkapa Municipal Corporation) তরফ থেকে তাঁর বাড়ির নকশা অনুমোদন করা হয়। সেই অনুমতি নিয়েই তিনি বাড়ি বানাচ্ছিলেন। তবে সম্প্রতি বাঁধে বিপত্তি।

   
  • বিল্ডিং বিভাগের আধিকারিকদের বিরুদ্ধে গুরুতর অভিযোগ

আনমোল নামের ওই ব্যক্তি জানান, সম্প্রতি স্থানীয় কয়েকজন ব্যক্তির কাছ থেকে অভিযোগ পেয়ে কেএমসির (KMC) বিল্ডিং বিভাগের আধিকারিকরা তাঁর বাড়ির নির্মাণকে ‘অবৈধ’ চিহ্নিত করে কাজ বন্ধ করে দেন। একইসঙ্গে কলকাতা পুরসভার ৪০১ ধারায় নোটিশও দিয়েছেন। তাঁর কাছে কেএমসি অনুমোদিত সকল বৈধ কাগজপত্র থাকলেও সুরাহা হয়নি। শেষমেষ মেয়রকে অভিযোগ জানান তিনি। একথা কানে আসতেই কার্যত ফুঁসে ওঠেন ফিরহাদ।

আরও পড়ুনঃ বেলা গড়াতেই ঝমঝমিয়ে বৃষ্টি! ১২ জেলায় জারি হলুদ সতর্কতা, আজ ভিজবে কোন কোন জেলা?

বিল্ডিং বিভাগের ডিজি সহ উপস্থিত উচ্চপদস্থ আধিকারিকদের ববির (Firhad Hakim) তোপের মুখে পড়তে হয়। মেয়র বলেন, ‘দেখুন, আপনাদের রুল ২৫ রয়েছে। ১০০% নির্মাণের ক্ষেত্রে অল্প উনিশ-বিশ হয় বলেই রুল ২৫ রয়েছে। নানান সার্কুলারও রয়েছে। যদি বড়সড় ডেভিয়েশন হলে তাহলেই ৪০১ ধারায় নোটিশ ধরানো হয়। অবৈধ হলেই ৪০১ ব্যবহৃত হয়’।

Firhad Hakim

এরপরেই ক্ষোভ উগড়ে দিয়ে বলেন, ‘আপনাদের ইনস্পেক্টররা টাকা খেতে যায়। না পেলেই হ্যারাস করে। এর ফলে পুরসভার ছবি নষ্ট হয়। এই রকম করবেন না। আমি শুধু আপনাকে নয়, সব বোরোকে বলছি। যেখানে মাইনর ডেভিয়েশন যেখানে রুল ২৫ দিয়ে কাজ করা যাবে, সেখানে ৪০১-এর নোটিশ ধরাবেন না। এটা নিয়ে একটা খেলা শুরু হয়েছে। এর সঙ্গে আপনার, আপনার পরিবারের সম্মান জড়িত। সর্বোপরি কলকাতা পুরসভার সম্মান জড়িত’।

একথা বলার পাশাপাশি এদিন গ্রেফতারির হুঁশিয়ারিও দেন ফিরহাদ (Firhad Hakim)। কোনও পুরকর্মী অন্যায় করলে তাঁকে গ্রেফতার করিয়ে দেওয়ার কথা বলেন মেয়র। ববি অভিযোগকারী ব্যক্তিকে আশ্বস্ত করে বলেন, ‘আমি এক্ষুনি এটা দেখছি। আপনি নির্ভয়ে কাজ করুন। আপনি পুরসভার অনুমতি নিয়ে কাজ করছেন, এটা আমার দায়িত্ব। আমি জানতাম না, আপনি আমায় জানিয়েছেন, আপনি নির্ভয়ে কাজ করুন। কেউ কিছু করলে আপনি আমাকে বলবেন, আমি গ্রেফতার করিয়ে দেব’।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর