ডাক্তারদের ‘বিনীত সাক্ষাৎ’! নেপথ্যে তৃণমূলের বড় নেতা? ‘আসল গল্প’ ফাঁস হতেই তোলপাড়

বাংলা হান্ট ডেস্কঃ বিনীত গোয়েলের পদত্যাগ চাই! এই দাবিকে সামনে রেখে লালবাজার অভিযানের ডাক দিয়েছিল জুনিয়র ডাক্তাররা। টানা ২২ ঘণ্টার টানাপোড়েনের পর চিকিৎসকদের প্রতিনিধিদলের সঙ্গে দেখা করেন কলকাতার পুলিশ কমিশনার। তাঁর হাতে তুলে দেওয়া হয় ডেপুটেশন। এবার শোনা যাচ্ছে, লাবজানার অভিযানের জেরে জুনিয়র ডাক্তারদের অনড় মনোভাবের কারণে যে পরিস্থিতি তৈরি হয়েছিল তাঁর সামলাতে পর্দার পিছন থেকে সক্রিয় হয়েছিলেন তৃণমূলের (Trinamool Congress) এক বড় নেতা।

  • বিনীত-ডাক্তার বৈঠকে ‘অনুঘটক’ তৃণমূল (Trinamool Congress) নেতা?

সূত্র মারফৎ জানা যাছে, অবস্থানকারীদের বিষয়ে কলকাতা পুলিশের (Kolkata Police) একটি বৃহৎ অংশের খানিক অনড় মনোভাব ছিল। তবে শাসক দলের ওই নেতা বিষয়টি পছন্দ হয়নি। তিনি কার্যত পরিষ্কার করে দেন, আন্দোলনকারীদের প্রতি নিজের সহানুভূতির কথা। পুলিশ এবং প্রতিবাদকারী দুই পক্ষই যদি নিজেদের দাবিতে অনড় থাকে তাহলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে, লালবাজারে পাঠানো হয় এই বার্তা।

   
  • পরিস্থিতি সামলাতে সক্রিয় হন তৃণমূল নেতা ও এক সাধারণ সম্পাদক

লালবাজার সূত্রে জানা যাচ্ছে, তৃণমূলের (Trinamool Congress) ওই নেতা রাজ্য প্রশাসনের একটি বৃহৎ অংশ এবং পুলিশকর্তাদের বোঝান, আন্দোলনকারীরা যদি নিজেদের দাবি থেকে একটু সরে আসেন, তাহলে যেন পুলিশের তরফ থেকে এক পা বাড়ানো হয়। এরপর সোমবার রাত থেকে তৃণমূল কংগ্রেসের এক সাধারণ সম্পাদক ‘আসরে’ নামেন বলে খবর। শাসক দলের শীর্ষ নেতার তরফ থেকে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলার দায়িত্ব দেওয়া হয় তাঁকে।

আরও পড়ুনঃ পুজোর আগেই ওলটপালট! হেরে ভূত ফুলকি, পর্ণা! নতুন বেঙ্গল টপারের নাম জানলে মাথা ঘুরে যাবে

জানা যাচ্ছে, একদা অতিবাম রাজনীতির সঙ্গে যুক্ত, যাদবপুরের প্রাক্তনী এই নেতাকে প্রতিবাদকারীদের সঙ্গে কথা বলতে বলা হয়। কারণে প্রতিবাদের পরামর্শদাতা অনেকের সঙ্গে তাঁর সখ্যতা ও যোগাযোগ রয়েছে। জানা যাচ্ছে, আন্দোলনকারী ডাক্তারদের (Junior Doctors) নেপথ্যে থাকা নানান ডাক্তার গোষ্ঠীর সঙ্গে বেশ কয়েকবার কথা বলার পর দাবিপত্রের খসড়া ঠিক করা হয়। দাবিপত্রে অনড় থাকলেও কলকাতার পুলিশ কমিশনারের ইস্তফা নিয়ে খানিকটা হলেও আন্দোলনকারীরা নরম অবস্থান নেন।

A Trinamool Congress leader allegedly took step to Kolkata Police junior doctors protest

এরপর আন্দোলনকারীদের সঙ্গে সিপির দেখা করার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু অবস্থানকারী ডাক্তারদের নেতৃত্বের কানে শাসক দলের নেতার সঙ্গে চিকিৎসকদের একাংশের বৈঠকের খবর আসতেই পরিস্থিতি ঘোরালো হয়ে যায়। তাঁরা জানিয়ে দেন, ওই চিকিৎসকদের সঙ্গে প্রতিবাদের কোনও যোগাযোগ নেই। শেষ অবধি যদিও অচলাবস্থা কাটিয়ে লালবাজারে (Lalbazar Abhijan) গিয়ে  সিপির সঙ্গে দেখা করেন আন্দোলনকারী চিকিৎসকদের প্রতিনিধিদল।

এদিকে তৃণমূল কংগ্রেসের (Trinamool Congress) শীর্ষ নেতার এই ‘উদ্যোগে’র নেপথ্যে দলনেত্রীর সায় রয়েছে কিনা তা নিয়ে অবশ্য দ্বিমত আছে লালবাজারের কর্তাদের। তবে সুপ্রিমোকে অন্ধকারে রেখে এত বড় পদক্ষেপ নেওয়া সম্ভব নয় বলেই স্বীকার করেছেন তাঁরা।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর