দুর্গাপুজোর অনুদান নিয়ে মামলা! রাজ্যকে এবার বিরাট নির্দেশ কলকাতা হাইকোর্টের

বাংলা হান্ট ডেস্কঃ দুর্গাপুজো মানে বাঙালির গর্ব, বাংলার আবেগ। মা আসার অপেক্ষাতেই গোটা বছর কাটিয়ে দেন বহু বাঙালি। গত কয়েক বছর ধরে রাজ্যের ক্লাব, পুজো কমিটিগুলিকে দুর্গাপুজোর জন্য অনুদান দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। বছর বছর বাড়ানো হয়েছে অনুদানের টাকা। এবার এই অনুদান নিয়ে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) মামলা হতেই রাজ্যকে বড় নির্দেশ দিল আদালত।

  • দুর্গাপুজোর অনুদান নিয়ে হাইকোর্টে (Calcutta High Court) মামলা

গত জুলাই মাসে নেতাজি ইন্ডোর স্টেডিয়াম থেকে দুর্গাপুজোর অনুদান (Durga Puja Donation) হিসেবে রাজ্যের ক্লাব, পুজো কমিটিগুলিকে ৮৫,০০০ টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী বছর এই অঙ্কটা ১ লক্ষ টাকা করে দেওয়া হবে বলেও জানান তিনি। কিন্তু আরজি কর হাসপাতালে চিকিৎসকের ধর্ষণ, খুনের ঘটনার পর চিত্রটা বদলাতে শুরু করে। রাজ্যের একাধিক ক্লাব অনুদান প্রত্যাখ্যান করার সিদ্ধান্ত নেয়। এরপর এই অনুদান নিয়ে মামলা হয় হাইকোর্টে।

   
  • কী নির্দেশ দিল উচ্চ আদালত?

আরজি ঘরের নারকীয় ঘটনার প্রতিবাদে ইতিমধ্যেই রাজ্যের বহু ক্লাবের তরফ থেকে সরকারি (Government of West Bengal) অনুদানের টাকা ফেরানোর কথা ঘোষণা করা হয়েছে। হুগলি, মুর্শিদাবাদ, দক্ষিণ ২৪ পরগণার পাশাপাশি শহর কলকাতার একটি নামকরা ক্লাবও অনুদান ফেরানোর কথা সিদ্ধান্ত নিয়েছে। এবার দুর্গাপুজোর এই অনুদান নিয়ে রাজ্যকে নোটিশ দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

আরও পড়ুনঃ দুর্নীতি শুধু নয়! সরকারি টাকাও নিজের পকেটে ভরতেন সন্দীপ! কীভাবে? সব ফাঁস করল CBI

বৃহস্পতিবার উচ্চ আদালতে (Calcutta High Court) পুজোর অনুদান নিয়ে একটি মামলা হয়েছে। আবেদনে বলা হয়েছে, পুজোর অনুদান বাড়লেও খরচের বিষয়ে সঠিকভাবে অডিট হচ্ছে না। অর্থাৎ অভিযোগ, অনুদানের টাকা কোন খাতে খরচ হচ্ছে সেই বিষয়ে কোনও নজরদারি হচ্ছে না। এই মামলার দ্রুত শুনানির আর্জি জানিয়ে প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

Calcutta High Court

দুর্গাপুজোর অনুদান সংক্রান্ত এই মামলায় হাইকোর্টের (Calcutta High Court) প্রধান বিচারপতি বলেন, ‘বহু ক্লাব নাকি অনুদান ফেরাচ্ছে’! একইসঙ্গে অডিটের বিষয়ে রাজ্যকে নোটিশ পাঠানোর নির্দেশ দিয়েছেন তিনি। পুজোর মাসখানেক আগে আদালতের তরফ থেকে এই নির্দেশ আসায় শুরু হয়েছে জোর চর্চা।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর