নয়া জনস্বার্থ মামলা হাইকোর্টে, অবশেষে রাজ্যকে বড় নির্দেশ প্রধান বিচারপতির

বাংলা হান্ট ডেস্কঃ আর জি কর নিয়ে উত্তপ্ত বাংলা। এই আবহেই দুর্গাপুজোর অনুদান (Durga Puja donation) নিয়ে ফের নয়া জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে (Calcutta High Court)। এর আগেও বেশ কয়েকবার এই অনুদান নিয়ে মামলা হয় কলকাতা হাইকোর্টে। বৃহস্পতিবার প্রধান বিচারপতি টি এস শিবগণনম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে জনস্বার্থ মামলাটি উঠেছিল শুনানির জন্য।

কী নির্দেশ প্রধান বিচারপতির? (Calcutta High Court)

মামলার আবেদনে জানানো হয়, প্রতি বছর অনুদানের টাকা বাড়ছে কিন্তু খরচ নিয়ে সঠিকভাবে অডিট হচ্ছে না। অনুদানের টাকা আদেও পুজোর কাজেই ব্যবহার করা হচ্ছে কী না সেই নিয়ে প্রশ্ন তোলা হয়। এই নিয়ে জনস্বার্থ মামলা করে তার দ্রুত শুনানির আবেদন জানানো হয়েছে প্রধান বিচারপতির বেঞ্চে।

   

এদিন প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম বলেন, ‘রাজ্যের অনেক ক্লাবই নাকি অনুদান ফিরিয়ে দিচ্ছি!’ এরপরই অডিটের বিষয়ে রাজ্যকে নোটিস দিতে বলেছে ডিভিশন বেঞ্চ। প্রসঙ্গত, আগের বারের থেকে এবার ১৫ হাজার টাকা অনুদান (Durgapujo Donation) বেড়েছে দুর্গাপুজোর। চলতি বছর পুজোয় ক্লাবগুলিকে ৮৫ হাজার করে অনুদানের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

রাজ্যের ৪৩ হাজার দুর্গাপুজো কমিটির জন্য ৮৫ হাজার টাকা করে অনুদান দেবে রাজ্য সরকার। শুধু তাই নয়, ২০২৫-এ দুর্গাপুজোর অনুদান ১ লক্ষ টাকা দেওয়া হবে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি ফায়ার লাইসেন্স-সহ সমস্ত সরকারি ফি মকুব সহ বিদ্যুতের দামে ৭৫ শতাংশ ছাড়ের ঘোষণাও করা হয় রাজ্যের তরফে।

Calcutta High Court

আরও পড়ুন: গায়ে লেগে রক্ত, খুনের রাতে স্নান করতে ভেঙে ফেলা বাথরুমে গিয়েছিলেন এই ডাক্তার, RG Kar কাণ্ডে পর্দাফাঁস?

এর আগে করোনাকালে পুজো অনুদান নিয়ে যে মামলা হয়েছিল তাতে হাই কোর্টের নির্দেশ ছিল, পুজো কমিটিগুলি ওই টাকা দিয়ে মাস্ক, স্যানিটাইজ়ার কিনতে হবে এবং দর্শনার্থীদের মধ্যে বিলি করতে হবে। কিভাবে টাকা খরচ করা হচ্ছে তার খতিয়ানও চেয়েছিল হাইকোর্ট। এবার পুজোর আগে ফের একবার অনুদান নিয়ে দায়ের হল মামলা। ওদিক আর জি কর-কাণ্ডের প্রতিবাদে ইতিমধ্যেই সরকারের দেওয়া অনুদান ফিরিয়েছে বেশ কিছু পুজো কমিটি।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর