সেপ্টেম্বরে বন্ধ হতে পারে বেতন! রাজ্য সরকারি কর্মীদের জন্য কড়া নির্দেশিকা সরকারের

বাংলা হান্ট ডেস্কঃ মেলেনি অগস্ট মাসের বেতন! সম্প্রতি ২.৫ লাখ সরকারি কর্মচারীর (Government Employees) বেতন আটকে দেয় রাজ্য সরকার (State Government)। ডেডলাইন দেওয়ার পরও তা না মানায় বড় পদক্ষেপ সরকারের। অগস্ট মাসের বেতন এই সরকারি কর্মচারীদের অ্যাকাউন্টে ঢোকেনি।

কেন আটকে দেওয়া হয় বেতন?

জানিয়ে রাখি যোগী সরকারের তরফে নিজের সরকারি কর্মচারীদের জন্য এক নির্দেশিকা জারি করা হয়েছিল। যেখানে বলা হয়েছিল সরকারি পোর্টালে সমস্ত স্থায়ী এবং অস্থায়ী সম্পদের বিস্তারিত জানাতে হবে। ডেডলাইনও দিয়ে দেওয়া হয়। বলা হয়, ৩১ আগস্টের মধ্যে একটি সরকারি পোর্টাল – মানব সম্পদ -তে নিজেদের স্থাবর এবং অস্থাবর সম্পদ ঘোষণা করতে হবে সরকারি কর্মীদের। যারা এই কাজ করবেন না তাদের গস্ট মাসের বেতন দেওয়া হবে না।

   

এই বিষয়ে উত্তরপ্রদেশের মুখ্য সচিব মনোজ কুমার সিং জানিয়েছিলেন, যারা ৩১ আগস্টের মধ্যে সম্পত্তির বিস্তারিত বিবরণ দেবেন শুধুমাত্র তাদেরই চলতি মাসের অর্থাৎ আগস্ট মাসের জন্য বেতন দেওয়া হবে। বাকি যারা এবারেও এই নির্দেশ অমান্য করবেন তাদের বেতন বন্ধ করা হবে। সেই মতোই আটকে দেওয়া হয় স্যালারি।

উত্তরপ্রদেশের রাজ্য সরকারি কর্মচারীর সংখ্যা ১৭.৮৮ লাখেরও বেশি। সরকারি নির্দেশ না মানায় তাদের একাংশ অগস্টের বেতন পাননি বলে জানা গিয়েছে। যদিও রাজ্য সরকারের এই নির্দেশ নতুন নয়, সবার প্রথম গত বছরের অগস্ট মাসে এই নির্দেশিকা জারি করা হয়েছিল। পরে সেই সময়সীমা একাধিকবার বাড়ানো হয়। এবার ৩১ অগস্ট লাস্ট ডেডলাইন দেওয়া হয়েছিল। তবে তারপরও নির্দেশ না মানায় এবার বেতন আটকে দেওয়া হল ২.৫ লাখ সরকারি কর্মচারীর।

Govt 1

আরও পড়ুন: পেনশন ব্যবস্থায় বড় বদল আনল রাজ্য সরকার, পুজোর আগেই সরকারি কর্মীদের জন্য সুখবর

একাধিক রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে, যে সকল রাজ্য সরকারি কর্মচারীরা এখনও ‘মানবসম্পদ’ পোর্টালে সম্পত্তির হিসাব দেননি, তাদের আরও কিছুটা সময় দেওয়া হয়েছে। মাসখানেক সময়ের মধ্যে রাজ্য সরকারি কর্মচারীদের সম্পত্তি হিসাব দিয়ে দিতে হবে। তা না করলে সরকারি বেতন ফের আটকে দেওয়া হবে বলে জানা যাচ্ছে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর