“বাপ কা বেটি….”, রিলায়েন্সের এই ব্যবসায় ঝড় তুললেন ইশা আম্বানি! ইজরায়েলি ফার্মের সাথে হল বড় চুক্তি

বাংলা হান্ট ডেস্ক: ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানির (Mukesh Ambani) কোম্পানি রিলায়েন্স রিটেল সম্প্রতি গার্মেন্ট সেক্টরে ব্যবসা সম্প্রসারণের জন্য একটি বড় চুক্তি সম্পন্ন করেছে। এই চুক্তিটি ইজরায়েলের শীর্ষস্থানীয় ইনারওয়্যার কোম্পানি Delta Galil Industries- এর সাথে করা হয়েছে। যেখানে উভয় সংস্থারই ৫০ শতাংশ শেয়ার থাকবে। জানিয়ে রাখি যে, মুকেশ আম্বানির কন্যা ইশা আম্বানি রিলায়েন্স রিটেলের ব্যবসা পরিচালনা করছেন এবং তাঁর নেতৃত্বে এই কোম্পানিটি বিরাট আয়ের সম্মুখীন হয়েছে।

বড় পরিকল্পনা আম্বানির (Mukesh Ambani):

গার্মেন্ট সেক্টরে বাড়বে দাপট: এদিকে, মুকেশ আম্বানির (Mukesh Ambani) এই চুক্তি গার্মেন্ট সেক্টরে রিলায়েন্স রিটেলের আধিপত্য বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। গত মঙ্গলবার, একটি স্টক এক্সচেঞ্জ ফাইলিংয়ে, সংস্থাটি ইজরায়েলি ইনারওয়্যার ব্র্যান্ড Delta Galil Industries-এর সাথে একটি জয়েন্ট ভেঞ্চার গঠনের বিষয়টি প্রকাশ্যে এনেছে। এই প্রসঙ্গে রয়টার্সের রিপোর্টে বলা হয়েছে, এই চুক্তির আওতায় Delta Galil রিলায়েন্স ব্র্যান্ডের জন্য প্রোডাক্ট ডিজাইন ও তৈরি করবে। পাশাপাশি, ওই কোম্পানি বলেছে যে এই জয়েন্ট ভেঞ্চার Delta Galil-কে দ্রুত বর্ধনশীল ভারতীয় বাজারে তার উপস্থিতি প্রতিষ্ঠা করতে সাহায্য করবে।

   

চুক্তির মূল্য এখনও প্রকাশ করা হয়নি: প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, এই জয়েন্ট ভেঞ্চার আগামী ১৮ মাসের মধ্যে Delta ফ্যামিলি লাইফস্টাইল স্টোর এবং মেল-ফিমেল ইনারওয়্যারের জন্য Athena ব্র্যান্ড চালু করবে। জানিয়ে রাখি, রিলায়েন্স রিটেল এবং Delta Galil-এর আগেই Calvin Klein, Tommy Hilfiger এবং Adidas-এর মতো ব্র্যান্ডগুলির সাথে লাইসেন্সিং পার্টনারশিপ রয়েছে। তবে, এই চুক্তিটি কত টাকার জন্য করা হয়েছে তা প্রকাশ করেনি দুই কোম্পানির কেউই। এদিকে, এই ইজরায়েলি কোম্পানির সাথে চুক্তির আগে, মুকেশ আম্বানির (Mukesh Ambani) কন্যা ইশার নেতৃত্বাধীন এই সংস্থা আমেরিকান জুয়েলারি কোম্পানি Tiffany & Co এবং ব্রিটিশ অনলাইন রিটেলার ASOS-এর মতো আন্তর্জাতিক ব্র্যান্ডগুলিকে ভারতে নিয়ে এসেছে।

Mukesh Ambani's daughter Isha Ambani stormed this business of Reliance.

গ্রাহকেরা আরও বিকল্প পাবেন: রিলায়েন্স রিটেলের ম্যানেজিং ডিরেক্টর ভি সুব্রামানিয়াম এই চুক্তির বিষয়ে বলেছেন যে, “আমরা Delta Galil-এর সহযোগিতায় আমাদের রিটেল প্ল্যাটফর্মে গ্রাহকদের একটি বিশাল পরিসর প্রদান করতে প্রস্তুত রয়েছি।” এছাড়াও, Delta Galil-এর CEO আইজ্যাক দাবাহ বলেছেন যে, “এই জয়েন্ট ভেঞ্চারের মাধ্যমে রিলায়েন্স রিটেলকে এই সেক্টরে আমাদের দক্ষতা এবং উদ্ভাবনের সুবিধা নিতে সহায়তা করা হবে।”

আরও পড়ুন: KKR-এ এবার বিরাট পরিবর্তন! গম্ভীরের বদলে মেন্টর হবেন কে? উঠে আসছে দু’টি নাম

রেভিনিউ ৩ লক্ষ কোটি টাকা ছাড়িয়েছে: বর্তমান সময়ে রিলায়েন্স রিটেল ভেঞ্চারস লিমিটেড ক্রমাগত তার ব্যবসা সম্প্রসারণ করছে এবং একের পর এক বড় চুক্তি সম্পন্ন করা হচ্ছে। সম্প্রতি, রিলায়েন্সের এজিএম-এ, মুকেশ আম্বানি (Mukesh Ambani) বলেছিলেন যে তিনি আগামী ৩ থেকে ৪ বছরের মধ্যে ভারতে প্রথম থেকেই সবচেয়ে বড় রিলায়েন্সের রিটেল ব্যবসা দ্বিগুণ করার পরিকল্পনা করছেন। জানিয়ে রাখি যে, এই সংস্থার আয় গত অর্থবর্ষ অর্থাৎ ২০২৩-২৪-এ ২ লক্ষ কোটি টাকা ছাড়িয়েছে এবং এই সেক্টরে ইতিমধ্যেই লিস্টেড এবং নন-লিস্টেড রিটেল সংস্থাগুলির মধ্যে এই পরিসংখ্যান সর্বোচ্চ হিসেবে বিবেচিত হচ্ছে।

আরও পড়ুন: BCCI-তে এইদিন সম্পন্ন হবে নির্বাচন! জয়ে শাহের পরে কে হবেন সচিব? সামনে এল বড় তথ্য

এই বছর ১,৮৪০ টি নতুন রিলায়েন্স স্টোর খোলা হয়েছে: মুকেশ আম্বানি (Mukesh Ambani) রিলায়েন্সের বার্ষিক সাধারণ সভায় বলেছিলেন যে, সম্প্রতি রিলায়েন্স রিটেলের ব্যবসা দেশের প্রতিটি কোণায় রয়েছে এবং রিলায়েন্স রিটেলের ৪০ লক্ষ গ্রসারি অংশীদার রয়েছে। যার ফলে এই ব্যবসা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নতুন কর্মসংস্থান সৃষ্টি করছে। এদিকে, রিলায়েন্স রিটেলের ক্রমবর্ধমান ব্যবসা সম্পর্কে কথা বলতে গিয়ে ইশা আম্বানি বলেছেন যে, কোম্পানির মোট আয় ২.০৬ লক্ষ কোটি টাকায় পৌঁছেছে। এই আবহে তিনি জানান যে, চলতি বছর দেশে ১,৮৪০ টি নতুন রিলায়েন্স রিটেল স্টোর খোলা হয়েছে। এর পাশাপাশি অনলাইন প্ল্যাটফর্ম Jio Mart আরও বিস্তার লাভ করেছে এবং এর পরিষেবা ৩০০ টি শহরে পৌঁছেছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর