শর্তের পাল্টা শর্ত! জুনিয়র চিকিৎসকদের ফের চিঠি পাঠালেন মুখ্যসচিব, এবার কী বলা হল?

বাংলা হান্ট ডেস্কঃ মঙ্গলবার স্বাস্থ্য ভবন অভিযানের ডাক দিয়েছিল জুনিয়র ডাক্তাররা। বুধবার পেরিয়ে আজ বৃহস্পতিবার। অবস্থান এখনও চলছে। বেশ কয়েক দফা চিঠি চালাচালি হলেও জট কাটেনি। গতকাল মুখ্যসচিব মনোজ পন্থ আলোচনায় বসার প্রস্তাব দিয়ে জুনিয়র চিকিৎসকদের চিঠি পাঠিয়েছিলেন। পাল্টা তাঁকে চার দফা ‘শর্ত’ উল্লেখ করে চিঠি পাঠান আন্দোলনকারীরা। শেষমেষ বুধে বৈঠক হয়নি। বৃহস্পতিবার ফের চিঠি পাঠালেন রাজ্যের মুখ্যসচিব (Government of West Bengal)।

  • আন্দোলনকারীদের দু’টি শর্ত মানা হচ্ছে না (Government of West Bengal)

এদিন বিকেল ৫টায় নবান্ন (Nabanna) কনফারেন্স হলে বৈঠক ডাকা হয়েছে। মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে এই বৈঠক হলেও চিকিৎসকদের ৩০ জনের প্রতিনিধিদল এবং বৈঠকের লাইভ সম্প্রচারের শর্ত মানা হয়নি। মুখ্যসচিবের পাঠানো চিঠিতে স্পষ্ট বলা হয়েছে, সুষ্ঠু আলোচনার জন্য ১৫ জনের প্রতিনিধিদল বৈঠকে আসবেন এবং বৈঠকের লাইভ সম্প্রচার হবে না। তবে স্বচ্ছতা বজায় রাখতে তা রেকর্ড করা হবে বলে জানানো হয়েছে।

   
  • চিঠিতে আর কী কী বলা হয়েছে?

আজ আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের উদ্দেশে মুখ্যসচিব মনোজ পন্থের (Chief Secretary Manoj Pant) পাঠানো চিঠিতে বলা হয়েছে, ‘রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা সুষ্ঠুভাবে পরিচালনা করতে রাজ্য সরকার আপনাদের সঙ্গে আলোচনায় বসতে তৈরি। তবে সুপ্রিম কোর্টের তরফ থেকে এই বিষয়ে যে নির্দেশ দেওয়া হয়েছে সেটাও মাথায় রাখতে হবে। আপনারা জানেন, মাননীয়া মুখ্যমন্ত্রী আপনাদের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে বসার জন্য বিগত ২ দিন ধরে অপেক্ষা করছেন। আমরা আপনাদের সঙ্গে আলোচনায় বসতে চাই’।

আরও পড়ুনঃ ‘রাজ্যের একি অবস্থা’! আরজি কর কাণ্ডের প্রেক্ষিতে এবার বিরাট নির্দেশ কলকাতা হাইকোর্টের

মুখ্যসচিবের পাঠানো চিঠিতে এরপর লেখা হয়েছে, বৃহস্পতিবার বিকেল ৫টায় নবান্ন কনফারেন্স হলে বৈঠকের জন্য আন্দোলনকারী চিকিৎসকদের প্রতিনিধিদলকে ডাকা হচ্ছে (Government of West Bengal)। সুষ্ঠু আলোচনার জন্য ১৫ জন প্রতিনিধি এই বৈঠকে যোগ দেবেন। বৈঠকের লাইভ সম্প্রচার হবে না। তবে স্বচ্ছতা বজায় রাখতে রেকর্ড করা হবে। একইসঙ্গে যা যা আলোচনা হবে সেটা নথিভুক্ত থাকবে।

Government of West Bengal Chief Secretary Manoj Pant

মুখ্যসচিব জানিয়েছেন, আন্দোলনকারী চিকিৎসকদের থেকে ইতিবাচক জবাবের অপেক্ষায় থাকবেন। একইসঙ্গে জুনিয়র চিকিৎসকদের প্রতিনিধিদলকে বৈঠকের ১৫ মিনিট আগে তথা ৪:৪৫ মিনিটের মধ্যে নবান্নে (Government of West Bengal) পৌঁছে যাওয়ার অনুরোধ করা হয়েছে। যে ১৫ জন প্রতিনিধি বৈঠকে যাবেন, তাঁদের নাম আগে থেকে ইমেল করে দিতে বলা হয়েছে। জানা যাচ্ছে, নবান্নের এই চিঠি নিয়ে ইতিমধ্যেই আলোচনায় বসেছেন জুনিয়র চিকিৎসকরা। সেখানেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর