আর চিন্তা নেই! এবার এক্কেবারে ফ্রি স্বাস্থ্য বিমা! চিকিৎসার সুযোগ এখন হাতের মুঠোয়

বাংলাহান্ট ডেস্ক: প্রবীণ নাগরিকদের জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে নেওয়া হল যুগান্তকারী পদক্ষেপ। জানা গেছে, দেশের যে কোনও নাগরিক ৭০ বছর পার করলেই তিনি চলে আসবেন সরকারি স্বাস্থ্য বিমার আওতায়। আয়ুষ্মান ভারত প্রকল্প নিয়ে বড় পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের। নাগরিকদের বয়স ৭০ বছর হলেই তিনি চলে আসবেন আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায়।

আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার (AB PM-JAY) বিবরণ

আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা (AB PM-JAY) ঘোষণা করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এই প্রকল্পের আওতায় (Aayush Bharat Yojana) পরিবার পিছু ৫ লক্ষ টাকার বিনামূল্যে স্বাস্থ্য বিমা বিনামূল্যে প্রদান করবে কেন্দ্রীয় সরকার। সরকারের তরফ থেকে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যে কোনও ভারতীয় নাগরিক ৭০ বছর পূর্ণ করলেই তিনি AB PM-JAY প্রকল্পের অন্তর্ভুক্ত হতে পারবেন।

   

আরোও পড়ুন : আর মুম্বাই ইন্ডিয়ান্সে থাকবেন না রোহিত? রাখঢাক না রেখে আকাশ চোপড়া জানালেন “আসল সত্যি”

যোগ্য প্রার্থীদের দেওয়া হবে একটি কার্ড। বিশেষ সুবিধার কথা বলতে গেলে যে পরিবারগুলো ইতিমধ্যেই আয়ুষ্মান প্রকল্পের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছেন, সেই পরিবারের সত্তরোর্ধ্ব ব্যক্তি আলাদা করে পাবেন পাঁচ লক্ষ টাকার টপ আপ কভারেজ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ১১ই সেপ্টেম্বর এক্স হ্যান্ডেলে লেখেন,  ‘প্রতিটি নাগরিক যাতে সহজে ভাল মানের স্বাস্থ্য পরিষেবা পান সেই কাজ করতে আমরা বদ্ধপরিকর।’

AB PM-JAY

CGHS, Ex-Servicemen Contributory Health Scheme বা Ayushman Central Armed Police force – এর মতো সরকারি স্বাস্থ্য বিমার অন্তর্ভুক্ত সুবিধাভোগীরা চাইলে এই প্রকল্পগুলিতে থাকতে পারেন নয়ত চলে আসতে পারেন  AB PM-JAY-এ। এছাড়াও বেসরকারি স্বাস্থ্য বিমা বা ইএসআই স্কিমের মধ্যে যারা রয়েছেন তারাও সুবিধা নিতে পারেন।

 

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর