পুজোর আগেই লাফিয়ে বাড়বে বেতন! তবে পাবেন শুধু এই সকল সরকারি কর্মীরা, বিরাট আপডেট

বাংলা হান্ট ডেস্কঃ উৎসবের মরশুমে সরকারি কর্মচারীদের (Government Employees) জন্য বড় সুখবর। পুজোর আগেই বেতন বাড়বে (Salary Hike) দেশের কোটি কোটি সরকারি কর্মচারীর। তবে শুধুমাত্র কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর। কারণ চলতি মাসেই সপ্তম পে কমিশনের আওতায় ফের বাড়ছে ডিএ (Dearness Allowance)। পাশাপাশি রেয়াতযোগ্য ভাড়া, কম্যুটেশন, নতুন বেতন কমিশন গঠন এবং প্রবীণ নাগরিকদের জন্য রেল ভাড়ায় ছাড়ের বিষয়েও বিবেচনা করছে মোদি সরকার। খুব শীঘ্রই বড় ঘোষণার পথে কেন্দ্র।

সূত্রের খবর, সপ্তম পে কমিশনের আওতায় চলতি সেপ্টেম্বর মাসেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees) মহার্ঘ ভাতা বাড়বে। সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে সরকারি কর্মীদের ডিএ (DA) পেনশনভোগীদের ডিআর-ও বৃদ্ধি পাবে। রিপোর্ট অনুযায়ী, আগামী ২৫ তারিখ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক হতে চলেছে। যেখানে ডিএ বৃদ্ধির ঘোষণা করা হবে।

   

নিয়ম মতো বছরে দু’বার নিজের কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। জানুয়ারি থেকে জুন– ইতিমধ্যেই ডিএ ঘোষণা হয়েছে। চলতি বছরের জানুয়ারি মাসে ৪ শতাংশ ডিএ বাড়িয়েছিল কেন্দ্র। জানুয়ারি মাসে মহার্ঘ ভাতা ৪৬ শতাংশ থেকে ৫০ শতাংশে পৌঁছেছে। বর্তমানে পঞ্চাশ শতাংশ করে ডিএ পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা।

মনে করা হচ্ছে এবার ৩ শতাংশ হারে মহার্ঘ ভাতা বাড়ানো হতে পারে। সম্ভাবনাই জোরালো। আবার কোনো কোনো রিপোর্টে বলা হচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশও বাড়তে পারে। অর্থাৎ অনুমান করা হচ্ছে ৩-৪% ডিএ বাড়বে কেন্দ্রের কর্মীদের। যা জুলাই ২০২৪ থেকে প্রযোজ্য বলে বিবেচিত হবে। অক্টোবর থেকে পাবেন সরকারি কর্মীরা।

7th Pay Commission salary Dearness Allowance DA hike announcement by Deputy Chief Minister

আরও পড়ুন: আজ ফের ঝেঁপে ঝড়-বৃষ্টি দক্ষিণবঙ্গে? কোন কোন জেলায় রেড অ্যালার্ট? আবহাওয়ার খবর

এদিকে যখন চলতি মাসে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বেড়ে ৫৩ শতাংশ হবে সেই সময় বাংলার সরকারি কর্মীরা কেন্দ্রীয় হরে ডিএ-র দাবিতে এখনও আন্দোলন চালিয়ে যাচ্ছেন। ডিএ নিয়ে বাংলার সরকারি কর্মীদের মামলা চলছে সুপ্রিম কোর্টে। বর্তমানে তারা ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ১৪ শতাংশহারে ডিএ পাচ্ছেন।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর