এবার পাল্টাবে রাজ্যের ভোল! কলকাতায় হবে সেমিকন্ডাক্টর কারখানা, মোদী-বাইডেনের বৈঠকে বড় সিদ্ধান্ত

বাংলা হান্ট ডেস্ক: ভারতকে “সেমিকন্ডাক্টার হাব” হিসেবে তৈরি করার স্বপ্ন দেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আর এই স্বপ্নকে স্বার্থক করতেই ইতিমধ্যেই একের পর এক বড় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। এমনিতেই চলতি বছরের লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রের তরফে মোট ৩ টি সেমিকন্ডাক্টর কারখানার প্রস্তাবিত প্রকল্পে সম্মতি দেওয়া হয়েছিল। এদিকে, সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে গুজরাতের সানন্দে আরও একটি সেমিকন্ডাক্টর কারখানা তৈরির ক্ষেত্রে সবুজ সঙ্কেত দেওয়া হয়েছে। যেটি “কেন্স সেমিকন” নামে একটি সংস্থা তৈরি করতে চলেছে। তবে, এবার একটি বড় আপডেট সামনে এসেছে।

নরেন্দ্র মোদীর (Narendra Modi) সাথে বাইডেনের বৈঠক:

এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, এবার শহর কলকাতাতেও তৈরি হতে পারে সেমিকন্ডাক্টর কারখানা। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, ইতিমধ্যেই এই নিয়ে আমেরিকার প্রেসিডেন্টের জো বাইডেনের সাথে বৈঠক সম্পন্ন করেছেন প্রধানমন্ত্রী মোদী (Narendra Modi)। আর এই দ্বিপাক্ষিক বৈঠকেই বিষয়টির পরিপ্রেক্ষিতে আলোচনা হয়েছে। পাশাপাশি, প্রধানমন্ত্রীর দপ্তর থেকে একটি বিবৃতি জারি করার মাধ্যমে এই কথা জানানো হয়েছে।

   

Semiconductor factory will be built in Kolkata Narendra Modi.

প্রসঙ্গত উল্লেখ্য যে, সম্প্রতি “কোয়াড” সদস্য রাষ্ট্রগুলির বৈঠকে অংশগ্রহণ করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) আমেরিকায় গিয়েছেন। আর সেখানেই বাইডেনের সাথে দ্বিপাক্ষিক বৈঠক সম্পন্ন হয়েছে। ওই বৈঠকে কলকাতায় সেমিকন্ডাক্টর কারখানা তৈরির সম্ভাব্য দিক নিয়েও দু’পক্ষের আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। এদিকে, বিষয়টি পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়েছে যে এই কারখানা স্থাপনের ফলে দুই দেশেই প্রত্যক্ষভাবে কর্মসংস্থানের সুযোগ ঘটবে।

আরও পড়ুন: চারদিনেই খেলা শেষ! টাইগারদের অহঙ্কার খতম করে প্রথম টেস্টে ২৮০ রানে বাংলাদেশকে হারাল ভারত

বিবৃতিতে জানানো হয়েছে যে, দুই দেশের রাষ্ট্রপ্রধানের মধ্যে জাতীয় নিরাপত্তা থেকে শুরু করে নতুন প্রজন্মের টেলিযোগাযোগ এবং দূষণমুক্ত পরিবেশ গড়ার লক্ষ্যে অত্যাধুনিক সেন্সিং ও যোগাযোগ ব্যবস্থার প্রয়োজনীয়তা নিয়ে বৈঠক হয়েছে। আর ওই বৈঠকেই সেমিকন্ডাক্টর তৈরির একটি নতুন কারখানার তৈরির বিষয়ে ইতিবাচক আলোচনাও হয়েছে। পাশাপাশি এটাও জানা গিয়েছে যে, এই কারখানা তৈরির মূল উদ্দেশ্য হল ইনফ্রারেড, গ্যালিয়াম নাইট্রাইড এবং সিলিকন কার্বাইড সেমিকন্ডাক্টর তৈরি করা। প্রধানমন্ত্রীর দপ্তরের তরফে জানানো হয়েছে এই বিষয়টি ভারতের “সেমিকন্ডাক্টর মিশন”-এর সঙ্গে সাযুজ্যপূর্ণ।

আরও পড়ুন: তেন্ডুলকার-পন্টিংদের ক্লাবে যোগ দিলেন কোহলি! গড়লেন “বিরাট” নজির, জানলে আপনিও হবেন খুশি

এদিকে, এই বিষয়ে বৈঠকের সময়ে নিউ ইয়র্কের একটি বহুজাতিক সংস্থা “গ্লোবাল ফাউন্ডারিজ”-এর নামও উঠে এসেছে। বিভিন্ন দেশের সেমিকন্ডাক্টর প্রযুক্তি নিয়ে কাজ করা এই সংস্থা এবার কলকাতাতেও একটি কারখানা তৈরি করতে পারে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, মোদী ও বাইডেন দু’জনেই কলকাতায় “গ্লোবাল ফাউন্ডারিজ”-এর একটি কারখানা তৈরির বিষয়ে সায় দিয়েছেন। যেটির নাম হবে “জিএফ কলকাতা পাওয়ার সেন্টার”। প্রধানমন্ত্রীর দপ্তর সূত্রে আরও জানানো হয়েছে, এই সেমিকন্ডাক্টর কারখানার থেকে তৈরি হওয়া চিপ দূষণমুক্ত দেশ গঠনের ক্ষেত্রে অত্যন্ত ইতিবাচক ভূমিকা পালন করবে। এর পাশাপাশি ইন্টারনেট নির্ভর যন্ত্রপাতি এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স তথা কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রেও উন্নতি ঘটবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর