চাপ বাড়বে আমজনতার! পুজোর সপ্তাহে ৫ দিনই খুলবে না ব্যাংক! ছুটির লিস্ট দেখুন শিগগিরই

বাংলাহান্ট ডেস্ক : আর কিছুদিন পর শুরু হচ্ছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। তার আগে ২ অক্টোবর রয়েছে মহালয়া। সেদিন শুধু বাংলা নয়, ২ অক্টোবর ব্যাংক ছুটি (Bank Holiday) থাকবে গোটা দেশজুড়ে। ২ তারিখ রয়েছে গান্ধী জয়ন্তী। গান্ধী জয়ন্তী উপলক্ষে ২ অক্টোবর গোটা দেশেই বন্ধ থাকব ব্যাংক (Bank)।

দুর্গাপুজোয় ব্যাংকের ছুটি (Bank Holiday)

গান্ধী জয়ন্তী ও মহালয়া উপলক্ষে আগরতলা, আমদাবাদ, আইজল, বেলাপুর, বেঙ্গালুরু, ভোপাল, ভুবনেশ্বর, চণ্ডীগড়, চেন্নাই, দেরাদুন, গ্যাংটক, গুয়াহাটি, হায়দরাবাদ (অন্ধ্রপ্রদেশ), হায়দরাবাদ (তেলাঙ্গানা), ইম্ফল, ইটানগর, জয়পুর, জম্মু, কানপুর, কোচি, কোহিমা, কলকাতা, লখনউ, মুম্বই, নাগপুর, নয়াদিল্লি, পানাজি, পাটনা, রাইপুর, রাঁচি, শিলং, শিমলা, শ্রীনগর এবং তিরুবনন্তপুরমে ২ রা অক্টোবর ব্যাংক ছুটি থাকবে।

   

bank holiday janmashtami 2022 1660793190807 1660793190945 1660793190945

মহাসপ্তমীর দিন থেকে শুরু হবে ব্যাংকের পুজোর (Durgapuja) ছুটি। গোটা পশ্চিমবঙ্গে ১০ ই অক্টোবর বন্ধ থাকবে ব্যাংক। পাশাপাশি এদিন ব্যাংক ছুটি (Bank Holiday) থাকবে আগরতলা, গুয়াহাটি এবং কোহিমায়। এই জায়গাগুলি ছাড়া দেশের অন্যান্য জায়গার ব্যাংক এদিন খোলা থাকবে। অষ্টমী এবং নবমী উপলক্ষে ব্যাংক বন্ধ (Bank Holiday) থাকতে চলেছে ১১ই অক্টোবর।

আরোও পড়ুন : গরু পাচার মামলায় অভিযুক্ত! এবার এই ‘রাঘব বোয়াল’কে জামিন দিল সুপ্রিম কোর্ট! তোলপাড়

শুক্রবার অর্থাৎ ১১ ই অক্টোবর কলকাতা সহ গোটা পশ্চিমবঙ্গে ব্যাংক বন্ধ থাকবে। পাশাপাশি এদিন ব্যাংক ছুটি থাকবে আগরতলা, বেঙ্গালুরু, ভুবনেশ্বর, চেন্নাই, গ্যাংটক, গুয়াহাটি, ইম্ফল, ইটানগর, কোহিমা, পাটনা, রাঁচি এবং শিলংয়ে। আরবিআই (Reserve Bank of India) জানাচ্ছে, বিজয়া দশমী উপলক্ষে ১২ই অক্টোবর পশ্চিমবঙ্গে বন্ধ থাকবে ব্যাংক। এছাড়াও ১২ তারিখ মাসের দ্বিতীয় শনিবার।

তাই দেশের অন্যান্য প্রান্তেও এদিন বন্ধ থাকবে ব্যাংক। আবার ১৩ই অক্টোবর রবিবার। গোটা দেশেই রবিবার সাপ্তাহিক ছুটি। এই তালিকা থেকেই স্পষ্ট দুর্গাপুজোর সময় ১০ই অক্টোবর থেকে ১৩ই অক্টোবর পর্যন্ত একটানা ব্যাংক বন্ধ থাকতে চলেছে। এরপর ১৪ ও ১৫ ই অক্টোবর পশ্চিমবঙ্গে খোলা থাকবে ব্যাংক। তারপর ১৬ই অক্টোবর কোজাগরী লক্ষ্মী পুজো উপলক্ষে কলকাতা সহ গোটা পশ্চিমবঙ্গে ব্যাংক বন্ধ থাকবে।

Banks will be closed for 12 days in July.

এদিন কলকাতার পাশাপাশি ব্যাংক বন্ধ থাকবে আগরতলাতেও। আবার ৩১ অক্টোবর কালীপুজো উপলক্ষে ব্যাংক বন্ধ পশ্চিমবঙ্গ, আমদাবাদ, আইজল, বেঙ্গালুরু, ভোপাল, ভুবনেশ্বর, চণ্ডীগড়, চেন্নাই, গুয়াহাটি, হায়দরাবাদ (অন্ধ্রপ্রদেশ), হায়দরাবাদ (তেলাঙ্গানা), ইটানগর, জয়পুর, কানপুর, কোচি, কোহিমা, কলকাতা, লখনউ, মুম্বই, পানাজি, পাটনা, রাইপুর, রাঁচি, শিমলা এবং তিরুবনন্তপুরমে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর