বৃষ্টি শুরু দক্ষিণবঙ্গে! একটু পরই ঝেঁপে ভিজবে কলকাতা সহ এই ৭ জেলা: আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক: পুজোর আগেই ঝমঝম শুরু। বঙ্গোপসাগরে নতুন নিম্নচাপের ভ্রুকুটি। যার যেতে পুজোর আগে ফের ফুল ফর্মে বর্ষা। আবহাওয়া দফতর সূত্রে খবর, পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত (Cyclonic circulation) রয়েছে। যা নিম্নচাপে পরিণত হয়ে প্রাথমিকভাবে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগোবে। আজ থেকেই বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গের (South Bengal Weather) জেলাগুলি। অধিক বর্ষণের সম্ভাবনা বুধবার থেকে।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, একদিকে রয়েছে ঘূর্ণাবর্ত এবং অন্যদিকে নিম্নচাপ— এই দু’য়ের জেরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে মঙ্গলবার দিনভর বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এদিন অধিক বৃষ্টির সম্ভাবনা নদিয়া, মুর্শিদাবাদ, পুরুলিয়া এবং পূর্ব বর্ধমান বাদ দিয়ে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে। তবে ভারী বৃষ্টি হবে না। হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস।

   

বুধবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা বাড়বে। বুধবার ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং মুর্শিদাবাদে। জারি হয়েছে সতর্কতা। এরপর বৃহস্পতিবারেও পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বীরভূম এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টিপাত হবে পারে। এইদিনও সতর্কতা রয়েছে। পাশাপাশি দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে।

বুধ ও বৃহস্পতিবার দুই মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। মঙ্গলবার থেকে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে কলকাতাতেও। আগামী দু’দিন দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় আকাশ আংশিক মেঘলা থাকতে পারে।

South Bengal weather rainfall alert Kolkata North Bengal West Bengal weather update till 17th September

আরও পড়ুন: পুজোর আগেই ফের এক দফায় রাজ্য সরকারি কর্মীদের DA বাড়াচ্ছে সরকার! এবার কত শতাংশ?

শুক্রবার পর্যন্ত বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের (North Bengal Weather) জেলাগুলিতেও বৃষ্টি হতে পারে। মঙ্গলবার বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা মালদহ, উত্তর দিনাজপুর, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে। বুধবারও একই রকম থাকতে পারে আবহাওয়া। বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়ার সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর