ফ্রি-তে তিলোত্তমার জন্য লড়বেন বৃন্দা! ‘ন্যায়’ পেতে ১ টাকায় লড়েন এই আইনজীবী! চেনেন তাঁকে?

বাংলা হান্ট ডেস্কঃ আরজি কর হাসপাতালে ধর্ষণ খুনের ঘটনা সুপ্রিম কোর্ট অবধি পৌঁছেছে। আগামী সোমবার সুপ্রিম কোর্টে এই মামলার পরবর্তী শুনানি রয়েছে। তার আগে আইনজীবী বদল করেছে নির্যাতিতার পরিবার। বিকাশরঞ্জন ভট্টাচার্যের পরিবর্তে দুঁদে আইনজীবী বৃন্দা গ্রোভারের হাতে মামলা (RG Kar Case) তুলে দিয়েছেন তাঁরা। শোনা যাচ্ছে, সম্পূর্ণ বিনা পারিশ্রমিকে তিলোত্তমার পরিবারের হয়ে লড়বেন তিনি।

আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন এক আইনজীবী হলেন বৃন্দা (Vrinda Grover)। নিজের সুদীর্ঘ কর্মজীবনে একাধিক হেভিওয়েট মামলা লড়েছেন তিনি। ১৯৮৭ সালের হাসিমপুরা পুলিশ হত্যা মামলা থেকে শুরু করে ২০০৪ সালের ইসরাত জাহান মামলা হয়ে ২০০৮-এর কাঁধামালে খ্রিস্টান বিরোধী দাঙ্গা মামলায় সওয়াল করেছিলেন এই বৃন্দা। আরজি কর কাণ্ডের আগে মহিলা এবং শিশুদের ওপর হওয়া নির্যাতন, মানবাধিকারের একাধিক মামলা লড়েছেন তিনি।

   

স্বাভাবিকভাবেই এত অভিজ্ঞ, দাপুটে এক আইনজীবীর পারিশ্রমিকটাও নেহাত কম নয়। তবে আরজি করের (RG Kar Case) নির্যাতিতার পরিবারের থেকে তিনি এক টাকাও ফি নিচ্ছেন না বলে খবর। তাঁর এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই। সেই সঙ্গেই শিরোনামে উঠে এসেছেন আরও এক আইনজীবী। যিনি একদা ‘জাস্টিস’এর জন্য মাত্র ১ টাকা পারিশ্রমিকে একটি মামলা লড়েছিলেন।

আরও পড়ুনঃ পুজোর আগেই একাধিক রদবদল! নয়া বিজ্ঞপ্তি জারি নবান্নের, তুমুল শোরগোল

সেই আইনজীবীর নাম হল হরিশ সালভে (Harish Salve)। দেশের প্রাক্তন সলিসিটর জেনারেল তিনি। এখনও অম্বানি, মিত্তলদের মতো এদেশের তাবড় তাবড় শিল্পপতিরা এই আইনজীবীর দ্বারস্থ হন। সেখান থেকেই বোঝা যায় তিনি কোন মাপের উকিল। সেই হরিশই মাত্র ১ টাকায় কুলভূষণ যাদবের মামলা লড়েছিলেন।

Harish Salve

চর সন্দেহে পাকিস্তানের আদালত কুলভূষণকে (Kulbhushan Jadhav) মৃত্যুদণ্ড দিয়েছিল। তাঁকে মুক্ত করিয়েছিলেন এই হরিশ। শোনা যায়, কোনও অভিযুক্তকে নিরপরাধ বলে মনে করলে ফ্রি-তে কিংবা স্বল্প পারিশ্রমিকে মামলা লড়তে এগিয়ে যান তিনি।

যে কোনও পেশাতেই অভিজ্ঞ এবং দক্ষ মানুষের কদর সবসময় বেশি হয়। আইনজীবীদের ক্ষেত্রেও ব্যতিক্রম নয়। এদিকে যে আইনজীবী যত দক্ষ এবং অভিজ্ঞ, তাঁর পারিশ্রমিকও স্বাভাবিকভাবে ততটাই বেশি। হরিশ সালভে, বৃন্দা গ্রোভারের পারিশ্রমিকের অঙ্কটাও নেহাত কম নয় বলেই আন্দাজ করা যায়। সেই বিপুল অঙ্কের কথা না ভেবে ন্যায়বিচারের জন্য বৃন্দা যেভাবে বিনা পারিশ্রমিকে লড়ছেন (RG Kar Case) কিংবা হরিশ সালভে যেভাবে মাত্র ১ টাকায় মামলা লড়েছিলেন তাকে কুর্নিশ জানিয়েছেন অনেকেই।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর