করোনার জেরে হওয়া লকডাউনের প্রভাব পড়েছে চাঁদেও! বিজ্ঞানীরা দিলেন বড় তথ্য, জানলে উড়বে হুঁশ

বাংলা হান্ট ডেস্ক: করোনার মতো ভয়াবহ মহামারীর সময়ে রীতিমতো স্তব্ধ হয়ে গিয়েছিল গোটা বিশ্ব। শুধু তাই নয়, সংক্রমণ এড়াতে নেওয়া হয়েছিল লকডাউনের মতো পদক্ষেপ। এদিকে ওই সময়ে পৃথিবীর তাপমাত্রা এবং দূষণ অনেকটাই কমে যায়। তবে, এবার বিজ্ঞানীরা একটি বড় আপডেট সামনে এনেছেন। যেটি সম্পর্কে জানার পর চমকে যাবেন প্রত্যেকেই। মূলত, বিজ্ঞানীরা এবার দাবি করেছেন যে লকডাউনের প্রভাব পরিলক্ষিত হয়েছে চাঁদেও (Moon)।

করোনার জেরে হওয়া লকডাউনের প্রভাব পড়েছে চাঁদেও (Moon):

সম্প্রতি ভারতীয় গবেষকরা একটি সমীক্ষায় জানিয়েছেন যখন কঠোর লকডাউন আরোপ করা হয়েছিল, তখন চাঁদের (Moon) তাপমাত্রাও সেই সময়ে স্বাভাবিকের সময় চেয়ে কমে গিয়েছিল। রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির গবেষণায় এই দাবি করা হয়েছে।

   

মূলত, ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরির কে দুর্গা প্রসাদ এবং জি আম্বিলি ২০১৭ থেকে ২০২৩ সালের মধ্যে চাঁদের (Moon) বিভিন্ন অবস্থানের তাপমাত্রার বিশদ বিবরণ সংগ্রহ করেছেন। এদিকে, ওই ল্যাবরেটরির ডিরেক্টর অনিল ভরদ্বাজ জানিয়েছেন যে, তাঁর গ্রুপ একটি খুব গুরুত্বপূর্ণ কাজ করেছে এবং এটি একটি ভিন্ন গবেষণা হিসেবে বিবেচিত হচ্ছে। যেখানে দেখা গেছে অন্যান্য বছরের তুলনায় লকডাউনের বছরে চাঁদের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৮ থেকে ১০ কেলভিন কম ছিল।

The lockdown due to covid has also affected the moon.

বিজ্ঞানীরা জানিয়েছেন, পৃথিবীতে মানুষের কর্মকাণ্ড বন্ধ থাকায় বিকিরণ কমেছে এবং চাঁদেও (Moon) এর প্রভাব দেখা গেছে। মূলত, ২০২০ সালে চাঁদের তাপমাত্রা কমে গিয়েছিল। তবে, পরের দুই বছরে তাপমাত্রা আবার বেড়ে যায়। কারণ পৃথিবীর সব কার্যক্রম আবার শুরু হয়ে গিয়েছিল।

আরও পড়ুন: “কোহলিকে ধরে রেখে বাকি সবাইকে ছাড়তে হবে”, মেগা নিলামের আগে RCB পেল “সলিড” পরামর্শ

প্রসঙ্গত উল্লেখ্য যে, NASA-র লুনার অরবিটার থেকে তথ্য নেওয়ার পর এই গবেষণা চালানো হয়। টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, প্রসাদ বলেছেন এই গবেষণার জন্য ৭ বছরের তথ্য নেওয়া হয়েছিল। তিনি বলেন, পৃথিবীতে মানুষের কর্মকাণ্ড গ্রিনহাউস গ্যাসের নির্গমন বাড়ায়। এর ফলে, পৃথিবীর বায়ুমণ্ডল থেকে বিকিরণের কারণে, চাঁদের (Moon) তাপমাত্রাও প্রভাবিত হয়।

আরও পড়ুন: বিশ্বকাপ জেতার পরেই কেন আন্তর্জাতিক T20 থেকে অবসর নিলেন রোহিত? “মনের কথা” জানালেন হিটম্যান

প্রসাদ আরও জানিয়েছেন যে,” চাঁদ (Moon) পৃথিবীর বিকিরণের পরিবর্ধক হিসেবে কাজ করে। এই গবেষণা থেকে আমরা দেখতে পেয়েছি যে মানুষ কীভাবে চাঁদের তাপমাত্রাকে প্রভাবিত করতে পারে। সৌর ক্রিয়াকলাপ এবং ঋতু প্রবাহের তারতম্যের কারণে চাঁদের তাপমাত্রাও প্রভাবিত হয়।” সামগ্রিকভাবে এই সমীক্ষা থেকে এটাই প্রমাণিত হয়েছে যে, লকডাউনের সময় চাঁদের ওপর এই প্রভাব পৃথিবীতে “শান্তির” ফলে ঘটেছে। এই গবেষণায় এটাও জানানো হয়েছে পৃথিবীর বিকিরণের পরিবর্তন এবং চাঁদের পৃষ্ঠের পরিবর্তনের মধ্যে সম্পর্ক অনুসন্ধান করার জন্য আরও তথ্যের প্রয়োজন হবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর