মেয়ে নেই, মূর্তিই থাক! মহালয়ায় স্থাপন হচ্ছে RG Kar নির্যাতিতার আবক্ষ ভাস্কর্য

বাংলাহান্ট ডেস্ক : আরজিকর (RG Kar) নৃশংতার ঘটনার পর প্রায় দু মাস হতে চলেছে। গত ৯ ই অগাস্ট আরজিকর (RG Kar) মেডিকেল কলেজ এবং হাসপাতালে নৃশংস ভাবে ধর্ষিতা এবং খুন হন মহিলা চিকিৎসক। তারপর থেকে বিগত এক মাস ধরে রাজ্যজুড়ে যে আন্দোলনের ঝড় চলেছে সে বিষয়ে সকলেই অবগত। জুনিয়র চিকিৎসকদের দীর্ঘ অবস্থান বিক্ষোভের পর স্বাস্থ্য এবং পুলিশ মহলে হয়েছে কিছু রদবদল। গ্রেফতার হয়েছেন আরজিকর (RG Kar) এর প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ। এবার আরজিকর (RG Kar) কাণ্ডে এল বড় আপডেট। মূর্তি বসছে নিহত ‘তিলোত্তমা’র।

আরজিকরে বসছে তিলোত্তমার মূর্তি

আরজিকর (RG Kar) মেডিকেল কলেজের প্ল্যাটিনাম জুবিলি বিল্ডিংয়ের সামনে বসানো হবে নিহত মহিলা চিকিৎসকের আবক্ষ মূর্তি। রাত পোহালে ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে শুরু হয়ে যাবে দেবীপক্ষ। মাতৃ আরাধনার সূত্রপাতের প্রথম দিনটিকেই মূর্তি স্থাপনের জন্য বেছে নিয়েছেন তিলোত্তমার সহকর্মীরা। জুনিয়র চিকিৎসকদের সিদ্ধান্তেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

   

আরো পড়ুন : পরনে কালো মনোকিনি, পুলের স্বচ্ছ জলে ভাসছেন সন্দীপ্তা, অনুরাগীদের প্রাকপুজোর উপহার নায়িকার

জুনিয়র চিকিৎসকদের উদ্যোগ

জুনিয়র চিকিৎসকদের তরফে জানানো হয়েছে, ২ তারিখ মহালয়ার দিন সকাল ১১ টায় বসানো হবে তিলোত্তমার ভাস্কর্য। ফাইবার গ্লাসের এই ভাস্কর্য তৈরি করছেন পূর্ব মেদিনীপুরের মেচেদার শিল্পী অশোক সাঁই। আরজিকরে (RG Kar) মার্বেলের বেদীর উপরে বসানো হবে ভাস্কর্য। মূর্তি উন্মোচনের পরেই জুনিয়র চিকিৎসকদের মহামিছিল এবং মহাসমাবেশ রয়েছে।

আরো পড়ুন : দাদাসাহেব ফালকে পাচ্ছেন মিঠুন, কী কী থাকে পুরস্কারে? কতজন বাঙালিই বা পেয়েছেন এই সম্মান?

উন্মোচন করবেন তিলোত্তমার বাবা মা

জানা গিয়েছে, আরজিকরের (RG Kar) নিহত মহিলা চিকিৎসকের বাবা মায়ের হাত ধরেই আবক্ষ ভাস্কর্যের উন্মোচন হবে। মেয়েকে হারিয়েছেন তাঁরা চিরতরে। তিলোত্তমার বাবা মা জানিয়েছিলেন, তাঁদের মেয়ে বাড়িতে দুর্গাপুজো করতেন। কিন্তু এ বছর আর তাঁদের বাড়িতে আলো জ্বলবে না। ‘উৎসবে ফেরা’র মন আর নেই তাঁদের।

RG Kar

উল্লেখ্য, এবার ফের ১০ দফা দাবি জানিয়ে পূর্ণ কর্মবিরতির ঘোষণা করেছেন জুনিয়র চিকিৎসকরা। নির্যাতিতার দ্রুত ন্যায়বিচার, স্বাস্থ্যসচিবকে তাঁর পদ থেকে অপসারণ থেকে হাসপাতালগুলিতে সিসিটিভি ক্যামেরা, অন কল রুম, বাথরুম, প্যানিক বোতামের মতো একগুচ্ছ দাবি জানিয়েছেন জুনিয়র চিকিৎসকরা।

ad2
Niranjana Nag
Niranjana Nag

সম্পর্কিত খবর