কনফার্ম খবর! রেশন নিয়ে এবার নয়া প্ল্যানিং রাজ্যের!পুজোয় মধ্যবিত্তের কপাল পুড়ল নাকি খুলল?

বাংলাহান্ট ডেস্ক : পিতৃপক্ষের অবসান ঘটিয়ে শুরু হয়েছে মাতৃপক্ষ। আর কিছুদিন পরই শুরু হতে চলেছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। বারোয়ারি থেকে সাবেকি, সর্বত্র এখন শেষ মুহূর্তের প্রস্তুতি। পুজোর আবহে সাধারন মানুষের আনন্দ আরও একটু বাড়িয়ে দিতে উদ্যোগী হল রাজ্য সরকার (Government of West Bengal)।

পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengal) সিদ্ধান্ত নিয়েছে, অক্টোবর মাসে রেশনে অতিরিক্ত খাদ্য সামগ্রী বন্টনের। এই অতিরিক্ত রেশন সামগ্রী বন্টন করা হবে সম্পূর্ণ বিনামূল্যে। অক্টোবর মাসে কোন কার্ডে কতটা রেশন সামগ্রী পাবেন তা এক নজরে দেখে নেওয়া যাক।

রাজ্য সরকারের (Government of West Bengal) নতুন আপডেট

অন্ত্যোদয় অন্ন যোজনা রেশন কার্ড : পুজোর মাসে সব থেকে বেশি সুবিধা পেতে চলেছেন অন্ত্যোদয় অন্ন যোজনা রেশন কার্ডের (Ration Card) হোল্ডাররা। অক্টোবর মাসে সম্পূর্ণ বিনামূল্যে পরিবার পিছু দেওয়া হবে ২১ কেজি চাল, ১৪ কেজি গম বা ১৩.৩ কেজি আটা। তার সাথে থাকছে এক কেজি চিনি।

Ration distribution

SPHH ও PHH কার্ড : অক্টোবর মাসে SPHH এবং PHH কার্ডধারীদের বিনামূল্যে মাথাপিছু ৩ কেজি চাল এবং ১.৯ কেজি আটা দেওয়া হবে। আটা নিতে না চাইলে বিকল্প হিসাবে নিতে পারেন ২ কেজি চাল।

আরোও পড়ুন : ‘গণপ্রহারের কায়দায় মারধর করা হয় নির্যাতিতাকে, জড়িত..,’ আর জি কর কাণ্ডে চাঞ্চল্যকর তথ্য

RKSY-1 ও RKSY-2 কার্ড : আগে মাথাপিছু 5 কেজি করে চাল দেওয়া হত RKSY-1 ও RKSY-2 কার্ড হোল্ডারদের। তবে এখন দেওয়া হবে মাথাপিছু 2 কেজি করে চাল।

ration card cancelled by Government of West Bengal FoDepartment

উৎসবের মরশুমে প্রত্যেক বছরই সরকার (Government of West Bengal) এই ধরনের বিশেষ উদ্যোগ নিয়ে থাকে। রেশনে অতিরিক্ত খাদ্য সামগ্রী পাওয়ার ফলে স্বাভাবিকভাবেই মুখে হাসি ফোটে সাধারণ মানুষের। রাজ্য সরকার (Government of West Bengal) এবং কেন্দ্রের খাদ্য সুরক্ষা যোজনা মিলিতভাবে এই অতিরিক্ত খাদ্য সামগ্রী বিতরণ করবে রেশন কার্ডধারীদের। রেশন তুলতে যাওয়ার আগে তালিকা দেখে মিলিয়ে নিন আপনার ভাগে ঠিক কতটা বরাদ্দ রয়েছে।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর