‘অসম্ভব ব্যাপার..,’ পার্থ মামলায় যা জানাল কলকাতা হাইকোর্ট, তোলপাড় রাজ্য

বাংলা হান্ট ডেস্কঃ পুজোর আগে অনুব্রত মণ্ডল জামিন পেলেও হাইকোর্ট তরফে (Calcutta High Court) খারাপ খবর তৃণমূলের আরেক নেতা পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee) জন্য। দু’বছর পার, খুব সম্ভবত এবারের পুজোও জেলেই কাটাতে হবে নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত পার্থ চট্টোপাধ্যায়কে। এসএসসি মামলায় জামিন হচ্ছে না রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রীর।

কি জানাল কলকাতা হাইকোর্ট? (Calcutta High Court)

বৃহস্পতিবার বিচারপতি অরিজিৎ বন্দোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে মামলা উঠলে বিচারপতির মন্তব্য, ‘মামলার নিষ্পত্তি হচ্ছে না। পুজোর আগে জামিন কার্যত অসম্ভব।’ সোমবার দুপুরে ফের মামলার শুনানি, রয়েছে। ওদিকে দু’দিন আগেই প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলাতে সিবিআইয়ের হাতে গ্রেপ্তার হয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী ও পুর নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত অয়ন শীলকে হেফাজতে চেয়ে আদালতে আবেদন জানালে সিবিআই এর আর্জি মঞ্জুর করে আদালত।

এসএসসি নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) মামলায় ২০২২ সালের ২২ জুলাই রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করে ইডি। এবার সেই মামলায় সুপ্রিম কোর্টে জামিনের আবেদনের মধ্যেই পার্থকে গ্রেফতার দেখায় সিবিআই। সিবিআইয়ের আবেদন মঞ্জুর করেছে সিবিআইয়ের বিশেষ আদালত।

আদালতে সিবিআই তরফে আবেদন করা হয়, গত দুই বছর ধরে তারা প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলার তদন্ত করছিল, সেখানে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রীর জড়িত থাকার বিষয়টি উঠে এসেছে। Shown Arrest দেখানোর জন্য আবেদন জানানো হয়। যেই আবেদন মঞ্জুর হয়েছে ইতিমধ্যেই।

প্রসঙ্গত এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় ২০২২ সালের ২২ জুলাই রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে (Partha Chatterjee) গ্রেফতার করে ইডি। তারপর থেকেই প্রাক্তন মন্ত্রীর ঠিকানা প্রেসিডেন্সি জেল। সেবছর জুলাই মাসেই পার্থর বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের টালিগঞ্জ ও বেলঘরিয়ার ফ্ল্যাটে হানা দিয়ে নগদ প্রায় ৫০ কোটি টাকা সহ কেজি কেজি সোনার গয়না উদ্ধার করে তদন্তকারী সংস্থা। কাঁড়ি কাঁড়ি টাকার পাহাড় উদ্ধারের পর গ্রেফতার করা হয় অর্পিতাকেও।

partha chatterjee

আরও পড়ুন: অক্টোবর মাসে পুজোর পাশাপাশি মিলবে আরও বাড়তি ছুটি! দেখে নিন পশ্চিমবঙ্গ সরকারের হলিডে লিস্ট

নিয়োগ দুর্নীতি মামলায় ইডির পাশাপাশি পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে অভিযোগ আনে সিবিআইও। এসএসসিতে নিয়োগের মামলায় সিবিআই-ও পরবর্তী সময়ে গ্রেফতার করে পার্থ-অর্পিতাকে দুজনকেই। দীর্ঘ এই সময়ের মধ্যে বহুবার জামিনের আবেদন জানিয়েছেন পার্থ-অর্পিতা দুজনেই। কিন্তু সুরাহা হয়নি।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর