সরকারি কর্মীদের পোয়া বারো! পুজোর মাসে একটানা ১৬ দিন ছুটি! বিরাট ঘোষণা নবান্নের

বাংলা হান্ট ডেস্কঃ অক্টোবর মাস পড়তে না পড়তেই পুজোর আনন্দে মেতে উঠেছে বাঙালি। পিতৃপক্ষের অবসান ঘটিয়ে দেবীপক্ষের সূচনা হয়ে গিয়েছে। মহালয়া থেকেই পুজো উদ্বোধন শুরু করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই আবহে এবার রাজ্য সরকারি কর্মীদের জন্য বড় সুখবর। পুজোর মাসে একটানা ১৬ দিন ছুটির কথা ঘোষণা করল নবান্ন (Government of West Bengal)!

  • রাজ্য সরকারি (Government of West Bengal) কর্মীদের টানা ১৬ দিনের ছুটি!

এমনিতেই দুর্গাপুজোয় একটা লম্বা ছুটি পান সরকারি কর্মীরা (Government Employees)। লক্ষ্মীপুজো, কালীপুজো, ভাইফোঁটা- পরপর ছুটি থাকে। চলতি বছরও এর অন্যথা হবে না। শুক্রবার অফিস শেষের পর থেকে রাজ্য সরকারি কর্মীদের এই লম্বা ছুটি শুরু হয়েছে। শনিবারও বন্ধ অফিস কাছারি। রবিবারের সাপ্তাহিক ছুটির পর সোমবার থেকে শুরু হচ্ছে পুজোর ছুটি।

আগামী ২০ অক্টোবর অবধি একটানা ছুটি পাবেন রাজ্য সরকারি কর্মীরা। জানা যাচ্ছে, বিজয়া দশমীর পর দু’দিন বাড়তি ছুটি (Government Holiday) পাবেন তাঁরা। এরপর ১৬ অক্টোবর রয়েছে কোজাগরী লক্ষ্মী পুজো। এরপর ১৭ অক্টোবর এবং ১৮ অক্টোবর দু’দিন অতিরিক্ত ছুটি দেওয়া হবে বলে জানিয়েছে পশ্চিমবঙ্গ সরকার অর্থ দফতর।

আরও পড়ুনঃ জয়নগরে নাবালিকাকে ধর্ষণ করে খুন! মুখ্যমন্ত্রীকে ফালাফালা আক্রমণ সুকান্তর

সব মিলিয়ে, অক্টোবরে প্রায় অর্ধেক মাস ছুটি পাবেন রাজ্য সরকারি (Government of West Bengal) কর্মীরা। এই সময়টা পরিবার পরিজনদের সঙ্গে উপভোগ করতে পারবেন তাঁরা। কেউ চাইলে আবার লম্বা ট্যুরও সেরে ফেলতে পারেন। তবে পুজোর আবহে দমকল, পুলিশ, হাসপাতাল সহ জরুরি পরিষেবায় কর্মরত কর্মীদের সাধারণত ছুটি কম থাকে। তাই এসব ক্ষেত্রে যারা চাকরি করেন, তাঁদের কাজ চালিয়ে যেতে হবে।

Nabanna Government of West Bengal

জানা যাচ্ছে, পুজোর আবহে নবান্নের (Nabanna) কাজকর্মও প্রায় বন্ধ থাকবে। তবে প্রয়োজনীয় কাজের জন্য মুখ্যসচিব সহ উচ্চপদস্থ কিছু আমলাকে মাঝেমধ্যে অফিস আসতে হতে পারে। তবে এই সময়টা তেমন কাজের চাপ থাকবে না বলেই মনে করা হচ্ছে।

এদিকে শুধু দুর্গাপুজো, লক্ষ্মীপুজোই নয়, অক্টোবর মাসে কালীপুজো উপলক্ষ্যেও ছুটি পাবেন রাজ্য সরকারি কর্মীরা। কালীপুজোর জন্য আগামী ৩১ অক্টোবর ছুটি দেওয়া হয়েছে। ১ নভেম্বরও ছুটি দিয়েছে সরকার (Government of West Bengal)। এরপর ভাইফোঁটার পড়েছে ৩ নভেম্বর (রবিবার)। সেদিনের ছুটিও অবশ্য জলে যাবে না। সোমবার ছুটি দেওয়া হয়েছে। কালীপুজো, ভাইফোঁটার ছুটি কাটিয়ে আগামী ৫ নভেম্বর আবার সরকারি অফিস খুলবে।


Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর