এক লাফে সোনার দাম সোনার দাম বাড়ল ৪,৩০০ টাকা! আজ কলকাতায় কত?

বাংলা হান্ট ডেস্ক : পুজো শুরু হয়েই গেল! আর উৎসবের মরশুমে নতুন জামাকাপড়ের সাথেই নতুন সোনার গয়নাতেও সাজেন অনেকে। কিন্তু বিগত কয়েকদিন ধরেই একেবারে বেলাগাম সোনার দাম (Gold Price) । এমনিতে সোনার প্রতি মেয়েদের দুর্বলতা থাকে একটু বেশিই থাকে। তবে মূল্যবান হলুদ ধাতু সোনা দেখলে চোখ টানে সকলেরই।

কলকাতায় সোনার দাম (Gold Price) কত?

আর এখন শুধু মহিলারাই নন সোনা কেনেন পুরুষরাও। কারণ সোনা মানে শুধু নারীর  অলংকারই নয়, এই মূল্যবান ধাতু অনেকের কাছেই ভবিষ্যতের সঞ্চয়ও। ভারতীয়দের কাছে সোনা খুবই শুভ। যে কোনো উৎসব অনুষ্ঠানে সোনার গুরুত্ব অপরিসীম। তবে শুধুমাত্র ভারতীয়রাই নন সোনার প্রতি আকর্ষণ গোটা পৃথিবীর।

তাই ভারতের বিভিন্ন রাজ্যের মতোই সারা পৃথিবীতেই  সোনার দাম (Gold Price) আলাদা-আলাদা হয়ে থাকে। তবে পুজোর মুখে আবার সোনার দাম (Gold Price) বাড়ায় মাথায় হাত সোনা প্রেমীদের। আসুন তাহলে দেখে নেওয়া যাক আজ কলকাতায় সোনার দাম কত?

 কলকাতায় ২২ ক্যারেট  সোনার দাম কত?

আজকের দিনে অর্থাৎ রবিবার ৬ অক্টোবর  কলকাতায় ১ গ্রাম ওজনের ২২ ক্যারেট সোনার দাম পড়বে ৭ হাজার ১৩৫ টাকা। যার ফলে আজ ১০ গ্রাম ওজনের ২২ ক্যারেট সোনার দাম পড়বে মোট ৭১ হাজার ৩৫০ টাকা।

আরও পড়ুন : ‘মানুষের সুবুদ্ধি ফিরুক, গালাগালি যেন কম দেয়!’ মা দুর্গার কাছে প্রার্থনা নিয়ে বিস্ফোরক রচনা

কলকাতায় ২৪ ক্যারেট  সোনার দাম কত?

পুজোর আগেই আরও একবার হাসি চওড়া হল সোনা প্রেমীদের। আজ অর্থাৎ রবিবার ৬ অক্টোবর  কলকাতায় ১ গ্রাম ওজনের  ২৪ ক্যারেট সোনার দাম ৭ হাজার ৭৮২ টাকা। যার ফলে আজকের দিনে কলকাতায় ১০ গ্রাম ওজনের ২৪ ক্যারেট সোনার দাম রয়েছে ৭৭ হাজার ৮২০ টাকা। আর সেইসাথে যোগ হবে জিএসটি আর সোনার গয়নার মেকিং চার্জ।

Gold Price

২২ এবং ২৪ ক্যারেট সোনার মধ্যে পার্থক্য কী?

অনেকেই হয়তো জানেন না ২২ এবং ২৪ ক্যারেট সোনার মধ্যে পার্থক্যটা ঠিক কী? বিশেষজ্ঞদের দাবি ২৪ ক্যারেট সোনা ৯৯.৯% খাঁটি এবং ২২ ক্যারেট সোনা প্রায় ৯১ শতাংশ খাঁটি। অর্থাৎ ২২ ক্যারেট সোনার ক্ষেত্রে ৯% অন্যান্য ধাতু যেমন তামা, রুপো, দস্তা মিশিয়ে গয়না তৈরি করা হয়। তবে এখানে বলে রাখি ২৪ ক্যারেটের সোনা দিয়ে কোন গয়না তৈরি করা যায় না। তাই অধিকাংশ বিক্রেতারাই ২২ ক্যারেটের সোনা বিক্রি করেন।


Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর