বাংলাদেশ থেকে আসে চাল-পদ্মার ইলিশ, মাকে সোনার গয়নায় মুড়িয়ে পুজো করেন সুদীপা

বাংলাহান্ট ডেস্ক : মন খারাপের আবহেই দুর্গাপুজো হচ্ছে সুদীপা চট্টোপাধ্যায়ের (Sudipa Chatterjee) বাড়িতে। প্রতি বছর ধুমধাম করে তাঁর বালিগঞ্জ প্লেসের বাড়িতে পুজো হয়। নামে টলিপাড়ার তারকাদের ঢল। আলোয় ঝলমল করে গোটা চট্টোপাধ্যায় বাড়ি। কিন্তু এবারে দৃশ্য এবং পরিস্থিতি অনেকটাই অন্য রকম। আরজিকর আন্দোলনের আবহে বিষন্ন কল্লোলিনী কলকাতা। শোকের ছায়া সুদীপার পরিবারে। এ বছরই নিজের মাকে হারিয়েছেন তিনি। তাই এবার পুজোয় আগের থেকে ধুমধাম কম হবে বলে জানিয়েছেন সুদীপা (Sudipa Chatterjee)।

নয় বছর ধরে হচ্ছে সুদীপার (Sudipa Chatterjee) বাড়ির পুজো

বিগত নয় বছর ধরে বাড়িতে দুর্গাপুজো করে আসছেন সুদীপা (Sudipa Chatterjee) এবং অগ্নিদেব। তার আগে ঢাকার বিক্রমপুরে আদিবাড়িতে হত এই পুজো। তবে এখন তা কলকাতায় নিয়ে এসেছেন অগ্নিদেব। কলকাতার বনেদি বাড়ির পুজোগুলির মধ্যে অন্যতম সুদীপার (Sudipa Chatterjee) বাড়ির পুজোয়। ষষ্ঠী থেকে দশমী এই পুজোয় বহু তারকাদেরই দেখা মেলে। অতিথি আপ্যায়নেও কোনো ত্রুটি রাখেন না সুদীপা অগ্নিদেব। অষ্টমীর রাতে থাকে গানবাজনার আসর, নবমীতে বিশেষ অতিথি আপ্যায়নের ব্যবস্থা। তবে এবারে সেসব কিছুই হচ্ছে না বলে আগেই জানিয়েছিলেন সুদীপা (Sudipa Chatterjee)।

আরো পড়ুন : বিতর্ক-ট্রোল সব অতীত, আরজিকর ভুলে পুরনো প্রেমে মজলেন ঋতুপর্ণা, কে ফিরে এল জীবনে?

সোনার গয়নায় সাজেন মা দুর্গা

সুদীপার (Sudipa Chatterjee) বালিগঞ্জ প্লেসের বাড়িতে রীতিমতো নিয়ম, রীতি মেনে আরাধনা করা হয় মা দুর্গার। পায়ের নুপূর থেকে মাথার মুকুট পর্যন্ত সমস্ত সোনার গয়নায় সেজে ওঠেন মা। হাতের সমস্ত অস্ত্র রূপোর। পঞ্চমীর দিন সুদীপার (Sudipa Chatterjee) বাড়িতে আগমন হয় মায়ের। লাল পাড় সাদা শাড়ি পরে মাকে বরণ করে ঘরে তোলেন সুদীপা।

আরো পড়ুন : আগে থেকেই পুত্রবধূর ভবিষ্যৎ বলে দিয়েছিলেন মিঠুন, মাদলসাকে ‘ঠকিয়ে’ বিয়ে করেন মিমো!

ভোগেও থাকে নতুনত্ব

সুদীপার (Sudipa Chatterjee) বাড়ির পুজোয় ভোগেও থাকে বেশ বাহারি ব্যবস্থাপনা। জানা গিয়েছে, একেক দিন একেক রকম চাল দিয়ে ভোগ দেওয়া হয় মা দুর্গাকে। বাংলাদেশের বাড়ি থেকে আসে বিশেষ চাল। এই বাড়ির পুজোর ভোগে থাকে একটি বিশেষ নিয়ম। অষ্টমীতে সন্ধি পুজোর পর থেকে আমিষ ভোগ দেওয়া হয় মাকে। নবমীতে পদ্মার ইলিশ দেওয়া হয় মাকে। আর দশমীতে ভোগে থাকে গঙ্গার ইলিশ।

Sudipa Chatterjee

প্রসঙ্গত, বাবা মাকে ছাড়া এই প্রথম পুজো কাটাচ্ছেন সুদীপা (Sudipa Chatterjee)। পুজোটা হবে ঠিকই, সমস্ত নিয়ম মেনেই পুজো করবেন। কোনো ত্রুটি রাখবেন না। তবে কিছু কিছু জিনিস বন্ধ থাকবে এবারের পুজোয়। অন্যান্য বারের তুলনায় এবার জাঁকজমক কম হবে সুদীপার বাড়ির পুজোয়।


Niranjana Nag
Niranjana Nag

সম্পর্কিত খবর