অবিশ্বাস্য কাহিনী! মা দুর্গাকে দেখতে পেতেন না সবাই! তারপরেই….জানুন বারোয়ারি পুজোর ইতিহাস

বাংলাহান্ট ডেস্ক : আজ চতুর্থী। বারোয়ারি পুজোমন্ডপ থেকে বনেদি বাড়ির পুজো, সর্বত্র এখন শেষ মুহূর্তের প্রস্তুতি। দুর্গাপুজো মানে ধর্ম-বর্ণ নির্বিশেষে একসাথে মেতে ওঠা উৎসবে। রাত জেগে ঠাকুর দেখা, জম্পেশ ভুরিভোজ থেকে শুরু করে নতুন পোশাক, দুর্গাপুজো (Durgapuja) কালক্রমে হয়ে উঠেছে প্রত্যেক বাঙালির প্রধান উৎসব।

বাংলায় প্রথম বারোয়ারি দুর্গাপুজো (Durgapuja)

তবে এই দুর্গাপুজো (Durgapuja) কিন্তু প্রথম থেকে সাধারণ মানুষের উৎসব ছিল না। এক কথায় বলা যেতে পারে সামাজিক বৈষম্য থেকেই জন্ম নিয়েছিল বারোয়ারি দুর্গাপুজো। বারোয়ারি শব্দটি বহুল প্রচলিত বাংলার বিভিন্ন পুজোর ক্ষেত্রে। তবে বাংলায় কীভাবে বারোয়ারি দুর্গাপুজোর প্রচলন হল সেই ইতিহাস কিন্তু অনেকেই জানেন না।

আরোও পড়ুন : শুধুই চাল-গম নয়! পুজোর মাসে রেশনে মিলবে আরও জিনিস! বিরাট সুখবর দিল রাজ্য

বিশেষজ্ঞরা মনে করেন বাংলায় প্রথম অত্যন্ত ধুমধামের সাথে দুর্গাপুজোর (Durgapuja) আয়োজন করেন রাজশাহীর কংসনারায়ণ রায়। এটিকে অনেক বিশেষজ্ঞ বাংলার প্রথম সার্বজনীন পুজো হিসেবেও উল্লেখ করে থাকেন। জানা যায়, তৎকালীন এক সুলতানের সহায়তায় বিপুল পরিমাণ ধন সম্পত্তির মালিক হন কংসনারায়ণ রায়।

Durgapuja

যদিও পরবর্তী সময় আকবরকে সাহায্য করার জন্য এই কংসনারায়ণ উৎখাত করেন সেই সুলতানকে। তারপর যত দিন যায় ততই মনে মনে এই ঘটনার জন্য বিদগ্ধ হতে থাকেন কংসনারায়ণ। নিজের অনুশোচনা কিছুটা প্রশমিত করার জন্য তিনি সিদ্ধান্ত নেন কোনও মহাযজ্ঞে অংশ নেওয়ার। সেটা ষোড়শ শতকের মাঝামাঝি সময়। তারপর কংসনারায়ণ একাধিক পন্ডিতের উপদেশ মেনে বিপুল পরিমাণ অর্থ খরচ করে আয়োজন করেন দুর্গাপুজোর।

আরোও পড়ুন : স্পাইডার ম্যান-অ্যাভেঞ্জার্সে অভিনয়ের সুযোগ! শাহরুখের হলিউড কেরিয়ারে কাঁটা হন সলমন, কিন্তু কেন?

সেই থেকে বিভিন্ন ধনী পরিবারে আয়োজন হতে থাকে দুর্গাপুজো (Durgapuja)। সেইসব পুজোর জৌলুস মুগ্ধ করত সাধারন মানুষকে। তবে ধনী পরিবারের সেই সব পুজোয় প্রবেশের অনুমতি পেতেন না সাধারণ গরিব মানুষ। তাই তাদের মনে ধীরে ধীরে জমতে থাকে ক্ষোভের আগুন। এরপর সাধারণ মানুষের উদ্যোগে অর্থ সংগ্রহ করে শুরু করা হয় দুর্গাপুজোর।

Durgapuja

জানা যায়, প্রথম বারোয়ারি দুর্গাপুজোর আয়োজন হয় ১৭৯০ সালে হুগলির গুপ্তিপাড়ায়। তারপর ধীরে ধীরে এই ধরনের বারোয়ারি পুজো ছড়িয়ে পড়তে থাকে গোটা বাংলায়। বর্তমানে দেশ তো বটেই, বিদেশের একাধিক জায়গায় অনুষ্ঠিত হয়ে আসছে বারোয়ারি দুর্গাপুজো। আজ থেকে প্রায় আড়াইশো বছর আগে গুপ্তিপাড়ায় আয়োজিত প্রথম বারোয়ারি দুর্গাপুজোই বর্তমানের হাজার হাজার বারোয়ারি পুজোর পথপ্রদর্শক।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর